চলে গেলেন বিজ্ঞানী জামাল নজরুল ইসলাম

Jamal Nazrul Islam

বাংলাদেশের বিজ্ঞানী বিশ্বখ্যাত পদার্থবিদ অধ্যাপক জামাল নজরুল ইসলাম ১৬ মার্চ ২০১৩ শনিবার রাত একটার দিকে চট্টগ্রামে মেট্রোপলিটন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি…রাজিউন); মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। জনাব নজরুল ইসলাম বিশিষ্ট পদার্থবিজ্ঞানী, ভৌতবিজ্ঞানী, গণিতবিদ, বিশ্বতত্ত্ববিদ, জ্যোতির্বিজ্ঞানী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ছিলেন। ফুসফুসের সংক্রমণ ও হৃদরোগ জনিত অসুস্থতার কারণে তিনি কয়েক দিন আগে ঐ হাসপাতালে চিকিৎসা গ্রহণ শুরু করেছিলেন।

অধ্যাপক জামাল নজরুল ইসলাম ১৯৩৯ সালের ২৪ ফেব্রুয়ারি ঝিনাইদহে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার কর্মসূত্রে কলকাতায় বদলি হওয়ার পরে তিনি কলকাতায় স্কুল জীবন শুরু করেন। এরপর দেশে ফিরে চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে ভর্তি হওয়ার জন্য পরীক্ষা দেন। এতে অসাধারণ কৃতিত্বের জন্য স্কুল কর্তৃপক্ষ তাঁকে “ডাবল প্রমোশন” দিয়ে সরাসরি ষষ্ঠ শ্রেণীতে ভর্তি করে নেয়।

জনাব নজরুল ইসলাম গণিতে বেশ দক্ষ ছিলেন। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৪ সালে তিনি ফলিত গণিত ও তাত্ত্বিক পদার্থবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। উল্লেখ্য, হায়ার সিনিয়র ক্যামব্রিজে শুধুমাত্র জামাল নজরুল ইসলামই গণিত পড়েছিলেন। এটি কঠিন হওয়ায় তখন অনেকেই তা নিতে চাইতো না।

১৯৬৩ সালে জনাব নজরুল ইসলাম যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ডে ডক্টরাল-উত্তর ফেলো হিসেবে কর্মরত ছিলেন। বিশ্বের বিভিন্ন নামকরা শিক্ষাপ্রতিষ্ঠানে গবেষণা ও শিক্ষা নিয়ে কাজ করার পরে ১৯৮৪ সালে বাংলাদেশে ফিরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন এই মহান দেশপ্রেমিক।

অধ্যাপক জামাল নজরুল ইসলামের কয়েকটি কালজয়ী রচনা হচ্ছে,

  • দি আল্টিমেট ফেইট অফ দি ইউনিভার্স (১৯৮৩)
  • ক্লাসিক্যাল জেনারেল রিলেটিভিটি (১৯৮৪)
  • রোটেটিং ফিল্ড্‌স ইন জেনারেল রিলেটিভিটি (১৯৮৫)
  • অ্যান ইন্ট্রোডাকশন টু ম্যাথমেটিক্যাল কসমোলজি (১৯৯২)
  • কৃষ্ণ বিবর – বাংলা একাডেমী থেকে প্রকাশিত।
  • মাতৃভাষা ও বিজ্ঞান চর্চা এবং অন্যান্য প্রবন্ধ – রাহাত-সিরাজ প্রকাশনা
  • শিল্প সাহিত্য ও সমাজ – রাহাত-সিরাজ প্রকাশনা
  • স্কাই অ্যান্ড টেলিস্কোপ – কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। স্প্যানিশ ভাষায় অনুদিত
  • দ্য ফার ফিউচার অফ দি ইউনিভার্স – এনডেভারে প্রকাশিত

মনে আছে হয়ত, ২০০১ সালের ৫ই মে পৃথিবী ধ্বংস হওয়ার একটি গুজব বিশ্বব্যাপী রটেছিল। বাংলাদেশেও এটি ছড়িয়ে পরে যা গাণিতিক ব্যাখ্যার মাধ্যমে ভুল প্রমাণ করেছিলেন অধ্যাপক জামাল নজরুল ইসলাম।

আমরা এই মহান বিজ্ঞানীর প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই এবং তাঁর চিরশান্তি কামনা করি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,973 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.