বন্ধ হয়ে যাচ্ছে গুগল রিডার

google-readerইন্টারনেট কোম্পানি গুগল তাদের “রিডার” সেবাটি চলতি বছর জুলাই মাসের ১ তারিখে বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। রিডার ব্লগে প্রকাশিত এক পোস্টের মাধ্যমে প্রতিষ্ঠানটি জানিয়েছে, সেবাটি জনপ্রিয় হলেও বিগত কয়েক বছর যাবত এর ব্যবহার কমছে। এছাড়া উক্ত পদক্ষেপের ২য় কারণ হিসেবে “কোম্পানি গুগল” শুধুমাত্র কয়েকটি পণ্যের প্রতিই তাদের সকল শক্তি প্রয়োগ করতে চাচ্ছে বলেও ব্লগ পোস্টে লেখা হয়েছে।

চালু হওয়ার প্রায় ৮ বছর পরে গুগল রিডারের বিদায় বেশিরভাগ ব্যবহারকারীর কাছেই ভাল লাগেনি। এমনকি এটি চালু রাখতে তৈরি করা এক অনলাইন পিটিশনে মাত্র কয়েক ঘন্টায় প্রায় ২৫,০০০ সিগনেচার পরেছে।

ভোক্তারা রিডার সংশ্লিষ্ট ডেটা সংরক্ষণ করতে চাইলে গুগল টেকআউট সার্ভিস ব্যবহার করে পরবর্তী চার মাস সময়ের মধ্যে সেটি সম্পন্ন করার পরামর্শ দিয়েছে সার্চ সেবাদাতা এই প্রতিষ্ঠান। বিশেষজ্ঞদের মতে, লোকজনকে গুগল প্লাসের দিকে ধাবিত করতেই কোম্পানিটি উক্ত পদক্ষেপ নিচ্ছে।

গুগল রিডার বন্ধ করার সিদ্ধান্ত বিভিন্ন মহলে ব্যাপক সমালোচিত হয়েছে। নিরাপত্তা পরামর্শক কর্টেসি এক টুইটার বার্তায় গুগলকে “ইকোসিস্টেম ধ্বংসকারী” বলে মন্তব্য করেছেন। কেননা অন্যান্য আরএসএস ফিড রিডার সেবাদাতাকেও প্রতিযোগিতা থেকে সরিয়ে দিয়ে মাঝপথে নিজেদের পণ্য বাজার থেকে উঠিয়ে দেয়া নিঃসন্দেহে হতাশাজনক ও বিব্রতকর।

গুগল রিডারের মত একটি সেবা এই পর্যায়ে এসে বন্ধ করে দিলে সেটি ভোক্তাদের জন্য সমস্যা সৃষ্টি করলেও গুগল এখান থেকে সুফল তুলে নিতে চাইছে। এরপর তারা মূলত গুগল প্লাস সোশ্যাল নেটওয়ার্কে সকল কনটেন্ট শেয়ার করার জন্য অধিক উৎসাহ দেবে। আর এতে সাড়া মিললেই ফেসবুকের সাথে গুগলের কাঙ্ক্ষিত লড়াই জমে উঠবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,586 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *