৫ ইঞ্চি স্ক্রিন, আই কন্ট্রোল ও ১৩ মেগাপিক্সেল ক্যামেরা নিয়ে এল স্যামসাং গ্যালাক্সি এস৪

Samsung-GALAXY-S-4স্মার্টফোন জায়ান্ট স্যামসাং নিউইয়র্কে অনুষ্ঠিত এক ইভেন্টে ১৪ই মার্চ উন্মুক্ত করল বহুল প্রত্যাশিত গ্যালাক্সি এস ৪ হ্যান্ডসেট। দেখতে অনেকটা জিএস৩ এবং গ্যালাক্সি নোট ৮ এর মত হলেও নতুন এই স্মার্টফোনের ফিচার এবং স্পেসিফিকেশন সত্যিই অসাধারণ। এতে আছে ৫ ইঞ্চি ফুল এইচডি ১০৮০পি এমোলেড ডিসপ্লে যার প্রতি ইঞ্চিতে পাবেন ৪৪১টি পিক্সেল। জিএস৪ এ গরিলা গ্লাস ৩ ব্যবহার করা হয়েছে।

গ্যালাক্সি এস ফোরে এলাকাভেদে আপনি স্যামসাং এক্সিনস ৫ অথবা কোয়ালকম স্ন্যাপড্রাগন এস৪ প্রসেসর পেতে পারেন। এতে আরও থাকছে ব্লুটুথ ৪.০, ওয়াইফাই, ক্যাট ৩ ১০০ / ৫০ এমবিপিএস এলটিই, ইনফ্রারেড রিমোট কন্ট্রোল, এনএফসি, ২৬০০ এমএএইচ রিমুভেবল ব্যাটারি, ২জিবি র‍্যাম এবং ১৬, ৩২ অথবা ৬৪জিবি স্টোরেজ।

জিএস ফোরে রয়েছে ১৩ মেগাপিক্সেল ব্যাক এবং ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ডিভাইসটি সেকেন্ডে ১০০’র বেশি ছবি তুলতে পারে বলে দাবি করেছে এর নির্মাতা কোম্পানি। স্মার্টফোনটি ব্যবহার করে আপনি “সাউন্ড এন্ড শট” ফিচারের মাধ্যমে প্রত্যেকটি ছবি তোলার পূর্বে ৫ সেকেন্ড অডিও রেকর্ড করতে পারবেন। এছাড়া “ডুয়াল ক্যামেরা” সুবিধায় একই সময়ে সামনের ও পেছনের লেন্স থেকে ছবি নিয়ে সিঙ্গেল ফ্রেমে বন্দি করা সম্ভব।

এন্ড্রয়েড ৪.২.২ জেলি বিন ওএস চালিত গ্যালাক্সি এস ফোর বেশ কয়েকটি নতুন “আই ট্র্যাকিং” ফিচার নিয়ে এসেছে। এর “স্মার্ট পস” সেটটিতে ভিডিও চলাকালীন সময়ে স্ক্রিন থেকে অন্যদিকে চোখ ফিরিয়ে নিলে স্বয়ংক্রিয়ভাবে তাতে বিরতি নিয়ে নেবে। এরপর ডিসপ্লেতে তাকালে ভিডিওটি আবার চলা শুরু হবে! আরও আছে “স্মার্ট স্ক্রল” যা আপনার চোখের ইশারায় মনিটরের বিষয়বস্তু বিভিন্ন দিকে স্ক্রল করাবে।

ড্রাইভিংয়ের সময় জরুরী ভিত্তিতে ফোন দরকার হলে সেটি আরও সহজে পেতে স্যামসাং গ্যালাক্সি এস ফোরে যুক্ত করা হয়েছে “এস ভয়েস ড্রাইভ”।

এছাড়া অপটিক্যাল রিডার, টিভি ওয়াচঅন, সোয়াইপ-টু-টাইপ কিবোর্ড, গ্রুপ প্লে (মিউজিক) প্রভৃতি চমকপ্রদ এবং দরকারী সুবিধাও থাকবে গেজেটটিতে।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বাজারে আসতে যাওয়া এই স্মার্টফোনটির দাম সম্পর্কে স্যামসাং স্পষ্ট কিছু উল্লেখ না করে শুধু বলেছে এটি হবে প্রিমিয়াম প্রাইসের ডিভাইস। তবে জিএসএম এরিনার তথ্যানুযায়ী জিএসফোরের দাম হতে পারে প্রায় ৬০০ ইউরো বা ৬২,০০০ টাকা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,359 other subscribers

Comments