গ্রামীণফোনের লাইসেন্স বাতিল করছে না সরকারঃ বিকল্প পথে সমাধান

gpবাংলাদেশের সবচেয়ে বড় মোবাইল নেটওয়ার্ক সেবাদাতা কোম্পানি গ্রামীণফোনের সঙ্গে বিভিন্ন বিষয়ে দেশটির কর্তৃপক্ষের মতবিরোধের ঘটনা নতুন নয়। এসব ব্যাপার কোর্ট পর্যন্ত গড়ালেও এখন পর্যন্ত আইনী ঝামেলা থেকে মুক্ত হয়নি প্রতিষ্ঠানটি। নিকট ভবিষ্যতেই যখন থ্রিজি লাইসেন্স নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে তা মাথায় রেখে সকল ইস্যুতে স্পষ্টতা আনার লক্ষ্যে কাজ করে যাচ্ছে গ্রামীণফোন। এরই ধারাবাহিকতায় জিপি’র পরিচালনা পর্ষদ চেয়ারম্যান সিগভে ব্রেক্কি বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সাথে গত রোববার বৈঠক করেন।

সোমবার সন্ধ্যায় সাংবাদিকদের দেয়া সাক্ষাৎকারে অর্থমন্ত্রী জিপির লাইসেন্স বাতিল করার ইচ্ছা না থাকার কথা জানান। তিনি বলেন, “গ্রামীণফোনের লাইসেন্স বাতিলের কোনো ইচ্ছা সরকারের নেই। তবে গ্রামীণফোনকে নিয়ে যে সংকট, তার সমাধানে বিকল্প বের করা হচ্ছে। সংকট উত্তরণে এখানে সরকারের সঙ্গে নরওয়ের সরকার, প্রয়োজনে একসঙ্গে কাজ করবে।”। “গ্রামীণফোনের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সিগভে ব্রেক্কি আমার সঙ্গে দেখা করে উদ্বেগ প্রকাশ করেছেন। তবে আমি তাদের আশ্বস্ত করেছি- আমরা গ্রামীণ ফোনের লাইসেন্স বাতিল করবো না। কারণ, আমরা বিদেশি বিনিয়োগ চাই।”

তিনি বলেন, “গ্রামীণফোন আমাদের দেশে বিনিয়োগ করেছে। তাছাড়া কিছু দিন আগে ১৫ বছরের জন্য তাদের লাইসেন্স দেওয়া হয়েছে। তাই, গ্রামীণফোনের লাইসেন্স বাতিলের কোনো চিন্তা আপাতত সরকারের নেই।”

“গ্রামীণ কমিশন কিছু প্রেক্ষাপট থেকে লাইসেন্স বাতিলের কথা বলেছে। তারা খুঁজে পেয়েছে, গ্রামীণ ব্যাংকের সঙ্গে গ্রামীণ ফোনের কোনো সম্পর্ক নেই। যদিও শুরুর দিকে বলা হয়েছিল, গ্রামীণের ৫ লাখ নারী এর মালিকানা পাবে। কিন্ত সেটি হয়নি। গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূস ব্যক্তিগতভাবে গ্রামীণ টেলিকম প্রতিষ্ঠা করেছেন। এর সঙ্গে গ্রামীণ ব্যাংকের কোনো সম্পর্ক নেই। সেটি অবশ্য ইউনূস নিজেও স্বীকার করেছেন।”

মুহিত বলেন, “গ্রামীণ কমিশন অন্তবর্তীকালীন প্রতিবেদন দিয়েছে। এর পর তারা গ্রামীণ ব্যাংকের বিষয়ে আইনগত করণীয় বিষয়ে একটি প্রতিবেদন দেবে।” “এর মাধ্যমে গ্রামীণ ব্যাংকের সদস্যদের ধোঁকা দেওয়া হয়েছে” বলেও জানান মন্ত্রী।

তিনি আরও বলেন, “কমিশন লাইসেন্স বাতিলের কথা বললেও এর বিনিয়োগ এবং গ্রাহকের বিষয়টি বিবেচনায় নেওয়ার বিষয়টিও রয়েছে।”

তথ্যসূত্রঃ বাংলানিউজ২৪.কম

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,949 other subscribers

Comments