ব্রাজিলে আইফোন ট্রেডমার্ক মামলায় সমঝোতার পথ বেঁছে নিচ্ছে অ্যাপল

ব্রাজিলে অ্যাপল ও স্থানীয় একটি ইলেকট্রনিক পণ্য নির্মাতা কোম্পানি আইজিবি’র মধ্যে “আইফোন” শব্দটির ট্রেডমার্ক নিয়ে আইনী লড়াইয়ের খবর ইতোপূর্বেই হয়ত জেনে থাকবেন। এ সঙ্ক্রান্ত একটি মামলায় অ্যাপল হেরে যাওয়ায় দেশটিতে “আইফোন” নামের ব্যবহার শুধুমাত্র গ্র্যাডিয়েন্টের জন্যই বৈধ বলে গণ্য হতে পারত। কিন্তু ফোর্বসের প্রতিবেদন অনুযায়ী মার্কিন কোম্পানিটি আইফোন ট্রেডমার্ক পাওয়ার ব্যাপারে সমঝোতায় আসার প্রক্রিয়ায় রয়েছে।

অ্যাপল আইফোন বাজারে আসার প্রায় ৭ বছর পূর্বে ২০০০ সালে গ্র্যাডিয়েন্ট (বর্তমান নাম আইজিবি ইলেকট্রনিকা) ব্রাজিলে “আইফোন” শব্দের ট্রেডমার্ক পেতে দেশটির মেধাস্বত্ব কর্তৃপক্ষের নিকট আবেদন করেছিল। এরপর ২০০৮ সালে তারা এর স্বত্ব পায়। আর এই যুক্তিতেই অ্যাপলের বিরুদ্ধে কোর্টে লড়াই করে জয়ী হয় আইজিবি।

গত বছর ডিসেম্বরে স্থানীয় কোম্পানিটি “আইফোন” নাম ব্যবহার করে এন্ড্রয়েড চালিত স্মার্টফোন বাজারজাত করলে অ্যাপলের সাথে চূড়ান্ত মতবিরোধ শুরু হয়েছিল। কিন্তু অবস্থাদৃষ্টে মনে হচ্ছে আদালতের রায়ে খুব একটা সুবিধা করতে না পারায় সমঝোতার পথে এগুচ্ছে অ্যাপল।

অবশ্য আইজিবি শুরু থেকেই বলে আসছে যে তারা যেকোন আলোচনায় বসতে রাজী আছে। আর সাম্প্রতিক খবরে প্রাপ্ত এই সেটেলমেন্ট সম্ভবত সেই আলোচনারই ফলাফল।

আইফোন ট্রেডমার্ক সঙ্ক্রান্ত আইনী ঝামেলার অবসান ঘটাতে অ্যাপল কী পরিমাণ অর্থ খরচ করতে যাচ্ছে সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

নিশ্চয়ই মনে থাকার কথা, গত বছরের মাঝামাঝি সময়ে চীনে একই ধরণের পরিস্থিতিতে ৬০ মিলিয়ন ডলারের বিনিময়ে প্রভিউ নামক এক কোম্পানির কাছ থেকে আইফোন ট্রেডমার্ক কিনে নিয়েছিল অ্যাপল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,592 other subscribers

Comments