স্টেডিয়ামে ভিনদেশি পতাকা বহন নিষেধ করছে বাংলাদেশ সরকার

icc world t20 2014স্টেডিয়ামে ভিনদেশি পতাকা বহন বা প্রদর্শন নিষেধ করতে বিসিবি’কে নির্দেশ দিয়েছে সরকার। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের একজন কর্মকর্তা সংবাদ সংস্থা বিবিসি’কে দেয়া এক সাক্ষাৎকারে বলছেন, চলমান আইসিসি ওয়ার্ল্ড টি-২০’তে এখন থেকে কোন বাংলাদেশী অন্য কোন দেশের পতাকা বহন বা প্রদর্শন করতে পারবেন না কিংবা তা নিয়ে মাঠেও ঢুকতে পারবেন না।

বিসিবি কর্মকর্তা জালাল ইউনুস ঐ সাক্ষাৎকারে বলেন, এবারের টি২০ বিশ্বকাপে যাতে দেশের জাতীয় পতাকা ব্যবহার সংক্রান্ত আইন বা ‘ফ্ল্যাগ রুল’ মেনে চলা হয়, সে ব্যাপারে সরকার থেকে ক্রিকেট বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে। তিনি জানান, এখন থেকে মাঠে প্রবেশকালে পতাকা বহনকারীদের তাদের দেশ সম্পর্কে প্রশ্ন করা হবে যাতে নিশ্চিত করা যায় যে তারা আসলেই ঐ দেশের নাগরিক।

যে যার দেশের পতাকা নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন

তিনি বলেন, “এখানে যেটা দেখা যাচ্ছে, আমরা বাংলাদেশী হয়েও অন্যান্য দেশের পতাকা নিয়ে প্রবেশ করছি, এবং আমরা জানতে পেরেছি যে আমরা ফ্ল্যাগ রুলের বাইরে কাজ করছি”।

আগেই হয়ত জানেন, সম্প্রতি বাংলাদেশী কিছু ক্রিকেট ভক্ত পাকিস্তান ক্রিকেট দলের সমর্থনে সেদেশের জাতীয় পতাকা প্রদর্শন করার পর বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় তীব্র বিতর্কের সৃষ্টি হয়।

অবশ্য জনাব ইউনুস বলছেন, ফ্ল্যাগ রুলের অধীনে নিজের দেশে ছাড়া অন্য সব দেশের পতাকা বহন করা বেআইনি। আর পাকিস্তানি পতাকা সঙ্ক্রান্ত বিতর্কের কারণে এই নির্দেশ আসেনি, “আমরা কোন নির্দিষ্ট দেশের কথা বলছি না, অনেকে ভারতীয় ফ্ল্যাগও নিয়ে আসছে, অনেকে সাউথ আফ্রিকার ফ্ল্যাগও নিয়ে আসছে, আমরা শুধু বাংলাদেশের ফ্ল্যাগ রুল মেনে চলার কথা বলছি”।

তবে অন্যান্য দেশের নাগরিকরা যে যার দেশের ফ্ল্যাগ নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন বলে তিনি জানান।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,716 other subscribers

Comments