এপ্রিলে নকিয়া অধিগ্রহণ সম্পন্ন করবে মাইক্রোসফট

nokia microsoft deal aprilআমাদের ব্লগে নিয়মিত ভিজিট করে থাকলে নিশ্চয়ই জানেন, গত বছর সেপ্টেম্বরের শুরুর দিকে নকিয়ার ডিভাইস ও সার্ভিস ইউনিট কিনে নেয়ার কথা ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। ফিনিশ এই ফোন কোম্পানিটি কিনতে তাদেরকে মোট ৫.৪৪ বিলিয়ন ইউরো (৭.২ বিলিয়ন মার্কিন ডলার) দিচ্ছে উইন্ডোজ নির্মাতা। এর মধ্যে ৩.৭৯ বিলিয়ন ইউরো দেয়া হবে নকিয়ার ব্যবসায়িক দিক বিবেচনা করে এবং ১.৬৫ বিলিয়ন ইউরো হচ্ছে এর পেটেন্ট পোর্টফলিও’র মূল্য।

এখন নকিয়া এবং মাইক্রোসফট ঘোষণা করেছে যে চলতি বছর এপ্রিলের শেষ নাগাদ তাদের মধ্যকার ৭.২ বিলিয়ন ডলারের ডিল সম্পন্ন হবে। যদিও এই ডিলটি মার্চ মাসেই সম্পন্ন হওয়ার কথা ছিল।

ফিনল্যান্ডের ইলেকট্রনিকস ম্যানুফ্যাকচারার নকিয়া বলেছে, ডিলটি সম্পন্ন করার জন্য এটি এখনও এশিয়ার বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের অপেক্ষায় আছে। বিক্রি হওয়ার জন্য যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান কমিশনের নিকট থেকে ইতোমধ্যেই সবুজ সংকেত পেয়েছে কোম্পানিটি।

এই চুক্তির আওতায় নকিয়া থেকে প্রায় ২০,০০০ জনবল মাইক্রোসফটে স্থানান্তরিত হবে। এর মধ্যে ১৮,৩০০ কর্মী সরাসরি ডিভাইস ম্যানুফ্যাকচারিং এর সাথে জড়িত। ফলে নকিয়ার হাই-এন্ড ডিভাইস রেঞ্জ “লুমিয়া” এবং সুলভ “আশা সিরিজ” স্মার্টফোন ব্র্যান্ড মাইক্রোসফটের মালিকানায় চলে যাবে ও কমদামী উইন্ডোজ ফোন বাজারে আসার রাস্তা প্রশস্ত হবে।

মাইক্রোসফটের নকিয়া কিনে নেয়ার ব্যাপারে বিস্তারিত জানতে চাইলে আমাদের এই পোস্টটি দেখতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,602 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.