এন্ড্রয়েডে নিরাপত্তা ঝুঁকিঃ ডিভাইস শীতলীকরণের মাধ্যমে গোপনীয়তা ফাঁস!

frost_menuগুগল এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোনের নিরাপত্তা বিষয়ে নতুন পরীক্ষা সফটওয়্যারটির ডেটা এনক্রিপশন দক্ষতার ব্যাপারে প্রশ্ন তুলেছে। জার্মানির একদল গবেষক সম্প্রতি জানিয়েছেন এন্ড্রয়েড ডিভাইসকে ফ্রিজে শীতল করলে সেটটির গোপন কনটেন্টসমূহ ফাঁস করা সম্ভব হতে পারে।

আইসক্রিম স্যান্ডউইচ ভার্সনের সাথে এন্ড্রয়েডে প্রথমবারের মত ডেটা স্ক্র্যামব্লিং সিস্টেম সূচনা করে গুগল। সাধারণ ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার জন্য ফিচারটি ভাল কাজ করলেও আইন প্রয়োগকারী প্রতিষ্ঠান এবং ফরেনসিক কর্মীদের সেটি জন্য “দুঃস্বপ্ন” হয়ে দেখা দিতে পারে।

ফ্রেডরিখ আলেকজান্ডার ইউনিভার্সিটির গবেষক মুলার, মাইকেল ও ফ্লেইক্স উক্ত পরীক্ষাটি করার সময় প্রথমেই একটি স্যামসাং গ্যালাক্সি নেক্সাস হ্যান্ডসেট ফ্রিজে রেখে -১০ (মাইনাস ১০) ডিগ্রি তাপমাত্রায় শীতল করেন। এরপর তারা লক্ষ্য করেন, সেটটির ব্যাটারি দ্রুত সংযুক্ত ও বিচ্ছিন করলে ডিভাইসটি অনেকটা অস্বাভাবিক হয় এবং তখন এতে কাস্টম-বিল্ট অপারেটিং সিস্টেম ইনস্টল করা যায়। এক্ষেত্রে তিন গবেষক তাদের নিজস্ব কাস্টম কোড “ফ্রস্ট (ফরেনসিক রিকভারি অফ স্ক্র্যাম্বেলড টেলিফোনস)” ব্যবহার করেন।

ফ্রস্ট সফটওয়্যার দিয়ে উদ্ধারকৃত ডেটা কম্পিউটারে কপি করেও সেগুলোর বিশ্লেষণ সম্ভব। এই পদ্ধতিতে গবেষকরা এন্ড্রয়েড ফোনটির কন্টাক্টস লিস্ট, ব্রাউজিং হিস্ট্রি এবং ছবিসমূহ হ্যাক করতে সক্ষম হয়েছেন।

এন্ড্রয়েডের ডিস্ক অপারেটিং সিস্টেম দক্ষতা পরীক্ষা করার জন্য স্যামসাং গ্যালাক্সি নেক্সাস ব্যবহৃত হলেও গবেষকদের মতে অন্যান্য এন্ড্রয়েড ডিভাইসেও একই ত্রুটি থাকতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। ইতোপূর্বে ডেস্কটপ ও ল্যাপটপে একই ত্রুটির বিষয়ে পর্যবেক্ষণ চালানো হয়েছে। মিঃ মুলার দাবী করেন, কোন ফোনের উপর এ ধরণের গবেষণার ক্ষেত্রে তারাই সর্বপ্রথম।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,766 other subscribers

প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

Comments