নগদে ডিজিটাল লোন সেবা আসতে পারে এবছরই

২৬ মার্চ ২০২২ ডাক বিভাগের মোবাইল ভিত্তিক আর্থিক সেবা নগদ এর ৩ বছর পূর্ণ হয়েছে। এর মধ্যে নগদ অর্জন করেছে ৬ কোটির বেশি নিবন্ধিত গ্রাহক। বর্তমানে নগদ দেশের অন্যতম জনপ্রিয় আর্থিক লেনদেনের মাধ্যম। মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের পর নগদ হচ্ছে দেশের দ্বিতীয় শীর্ষস্থানীয় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস বা এমএফএস।

অল্প সময়ে দারুণ সব উদ্ভাবনী সেবা দিয়ে নগদ আজ এই পর্যায়ে এসে পৌঁছেছে। ব্যক্তি পর্যায়ের সাথে সাথে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা তাদের লেনদেনের জন্য নগদ ব্যবহার করছে। বয়স্ক ভাতা, উপবৃত্তি সহ নানান রকম সেবার লেনদেন হচ্ছে নগদ একাউন্ট ব্যবহার করে।

নগদ একাউন্ট রেজিস্ট্রেশন করা মাত্র কয়েক মিনিটের ব্যাপার। ঘরে বসে একটি নাম্বারে ডায়াল করেই নগদ একাউন্ট খোলা যায়। সেই সাথে নগদ থেকে ক্যাশ আউট করা ও ক্যাশ ইন করাও বেশ সহজ। কিন্তু এখনও বেশ কিছু সেবা রয়েছে যা নগদ এখন পর্যন্ত চালু করেনি। এর মধ্যে অন্যতম হচ্ছে ডিজিটাল লোন।

বিকাশ ইতোমধ্যেই পুরোদমে ডিজিটাল লোন সেবা চালু করেছে। ২০২০ সালে বিকাশ পরীক্ষামূলকভাবে সিটি ব্যাংকের লোন সেবা বিকাশের মাধ্যমে দেওয়ার সুবিধা চালু করে।

এরপর ২০২১ সালের ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে ডিজিটাল লোন সেবা চালু করে বিকাশ। নগদে ক্যাশ আউট ফি বিকাশের চেয়ে কম এবং সেন্ড মানি ফ্রি হওয়ায় অনেকেই নগদের সেবা ব্যবহারে অধিক আগ্রহী হয়ে থাকেন। কম সময়ে বিপুল পরিমাণ গ্রাহক পাওয়া নগদ কর্তৃপক্ষও ব্যবহারকারীদের আধুনিক সব সেবা প্রদান করতে বদ্ধপরিকর।

আর এরই অংশ হিসেবে নগদও চালু করতে চাচ্ছে ডিজিটাল লোন সেবা। প্রথম আলোর সাথে এক সাক্ষাৎকারে নগদের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তানভীর আহমেদ বলেন, ‘ক্ষুদ্র সঞ্চয় ও ঋণসেবা চালু করা নিয়ে আমরা নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে কাজ করছি।।’ পত্রিকাটি লিখছে, নগদ কর্তৃপক্ষ এ বছরই ‘ক্ষুদ্র সঞ্চয় ও ঋণসেবা’ চালু করতে চায়।

তার মানে বিকাশে যেমন ডিজিটাল লোন সেবা আছে, নগদ একাউন্ট ও নগদ অ্যাপেও হয়ত ভবিষ্যতে আমরা লোন সেবা দেখতে পাবো। সেই সাথে বিকাশ ডিপিএস এর মত সঞ্চয় সেবাও আসতে পারে নগদে। বিকাশ লোন যেমন অল্প সময়েই অনেক পরিচিতি লাভ করেছে, নগদের সম্ভাব্য লোন সেবাও হয়ত এরকম জনপ্রিয় হবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

নগদ সব সময়ই গ্রাহকদের সুবিধার্থে সুলভে তাদের সেবাগুলো প্রদান করে আসছে। নগদ যদি ডিজিটাল লোন সেবা চালু করে তাহলে হয়ত সেই সেবার সুদের হার আকর্ষণীয় হবে যাতে করে গ্রাহকরা নগদের দিকে আরও বেশি আকর্ষিত হবেন।

নগদে ডিজিটাল লোন সেবা আসতে পারে এবছরই!

নগদের এই সম্ভাব্য ডিজিটাল লোন এবং সঞ্চয় সেবা নিয়ে আপনার প্রত্যাশা কী? কমেন্টে জানান!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *