জন্ম নিবন্ধন যাচাই ও জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান বা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে চান? এই পোস্টে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানবেন। 

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

একসময় জন্ম নিবন্ধন ছিলো হাতে লেখা। সিটি কর্পোরেশন, পৌরসভা বা ইউনিয়ন পরিষদে জন্ম নিবন্ধনের তথ্যসমূহ লিপিবদ্ধ ছিলো। কিন্তু সময়ের প্রয়োজনে বর্তমানে জন্ম নিবন্ধনের প্রক্রিয়াকে অনলাইনে নিয়ে আসা হয়েছে।

জন্ম নিবন্ধন থেকে শুরু করে জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান, এমনকি জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা যাবে। জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে চাইলে কিংবা জন্ম নিবন্ধনের তথ্য যাচাই করা যাবে খুব সহজে।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে প্রয়োজন হবে জন্ম সনদে থাকা ১৭ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ। এই দুইটি তথ্য প্রদান করে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা যাবে। চলুন অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম জেনে নেওয়া যাক।

যেকোনো ব্রাউজার থেকে ভিজিট করুন এই ওয়েবসাইটেঃ everify.bdris.gov.bd 

জন্ম নিবন্ধন যাচাই ও জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

উক্ত ওয়েবসাইট ভিজিট করার পর ছবিতে প্রদর্শিত ওয়েবপেজ দেখতে পাবেন। এখানে ১৭ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ প্রদান করে জন্ম নিবন্ধন এর তথ্য যাচাই করা যাবে।

প্রথমে আপনার ১৭ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার সংগ্রহ করুন। এই নাম্বার আপনার বার্থ সার্টিফিকেটে পেয়ে যাবেন। “Birth Registeration Number” শিরোনামের বক্সে ১৭ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার লিখুন।

এরপর “Date of Birth” শিরোনামের বক্সে জন্ম সনদে থাকা জন্ম তারিখ লিখুন। এখানে YYYY-MM-DD ফরম্যাটে জন্ম তারিখ লিখতে হবে। অর্থাৎ কারো জন্ম তারিখ ১৯৯০সালের মার্চ মাসের ১তারিখ হলে এখানে 1990-03-01 লিখতে হবে। এছাড়া প্রদত্ত ডেট পিকার ব্যবহার করেও জন্ম তারিখ সিলেক্ট করা যাবে। 

সঠিকভাবে জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ প্রদান করার পর নিচে থাকা ক্যাপচার উত্তর দিন। ক্যাপচা পূরণের পর “Search” বাটনে ক্লিক করুন।

“Search” বাটনে ক্লিক করার পর জন্ম নিবন্ধনের তথ্য দেখতে পাবেন। এরপর এই তথ্য কোনো কাজে প্রয়োজন হলে প্রিন্ট করে নিতে পারেন। এভাবে খুব সহজে জন্ম নিবন্ধন যাচাই ও জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা যাবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

অনলাইনে শুধুমাত্র নাম ব্যবহার করে জন্ম নিবন্ধন যাচাই এর সুযোগ নেই। বর্তমানে সকল জন্ম নিবন্ধনের তথ্য অনলাইন ডাটাবেজে যোগ করার কাজ চলছে। তাই জন্ম নিবন্ধনের তথ্য যদি অনলাইনে পাওয়া না যায়, তবে প্রথমে নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে হবে।

আপনার কাছে যদি ইতিমধ্যে জন্ম নিবন্ধন সনদ থেকে থাকে ও অনলাইনে তার রেকর্ড না থাকে, তাহলে নিকটস্থ পৌরসভা, সিটি কর্পোরেশন বা ইউনিয়ন পরিষদে যোগাযোগ করে উক্ত জন্ম সনদ ডিজিটাল করে নিন। আর জন্ম নিবন্ধন না থাকলে অনলাইনে জন্ম নিবন্ধন এর আবেদন করতে পারেন।

জন্ম নিবন্ধন যাচাই ও জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন সম্পর্কিত সমস্যা ও সমাধান

বিভিন্ন কারণে জন্ম নিবন্ধন এর তথ্য অনলাইনে খুঁজে না পাওয়া যেতে পারে। জন্ম নিবন্ধনের তথ্য অনলাইন ডাটাবেজে না থাকলে সেক্ষেত্রে সার্চ রেজাল্টে “No Records Found’ আসতে পারে। দুইটি সহজ কারণে এই সমস্যা হতে পারে।

প্রথমত প্রদত্ত জন্ম নিবন্ধন বা জন্ম তারিখ ভুল হচ্ছে কিনা সে বিষয়টি চেক করুন। দুইটির মধ্যে কোনো একটি ভুল হলেও জন্ম নিবন্ধনের তথ্য যাচাই করতে পারবেন না। তাই জন্ম নিবন্ধনের তথ্য যাচাইয়ে ব্যর্থ হুলে প্রথমে প্রদত্ত তথ্যের যথার্থতা যাচাই করুন।

আবার অনলাইন ডাটাবেজে না থাকলে সেক্ষেত্রে জন্ম নিবন্ধন এর তথ্য খুঁজে না পেতে পারেন। জন্ম নিবন্ধনের তথ্য অনলাইনে খুঁজে পেতে হলে অবশ্যই জন্ম নিবন্ধন নাম্বার ১৭ডিজিটের হতে হবে। পূর্বের জন্ম নিবন্ধন নাম্বার ১৬ডিজিটের ছিলো।

১৬ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে সার্চ করলে অনলাইনে রেজাল্ট খুঁজে পাবেন না। কেননা উক্ত জন্ম নিবন্ধনের তথ্য অনলাইন ডাটাবেজে নাই। ১৬ডিজিটের জন্ম সনদকে ১৭ডিজিটে পরিণত করে তবে জন্ম নিবন্ধনের তথ্য অনলাইনে পাওয়া যাবে।

জন্ম নিবন্ধন ডিজিটাল করার পর ১৭ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার দেখতে পাবেন। এরপর এই নাম্বার ব্যবহার করে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা যাবে।

আপনার জন্ম নিবন্ধন ইতিমধ্যে করা না থাকলে, অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদনের নিয়ম জেনে নিন। জন্ম নিবন্ধনের আবেদনের পর জন্ম নিবন্ধনের আবেদনের বর্তমান অবস্থা চেক করতে পারবেন। কিছুদিন পর জন্ম সনদ হাতে পেয়ে যাবেন।

জন্ম সনদ হাতে পাওয়ার পর যদি কোনো ধরণের ভুল খুঁজে পান, তবে জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন করতে পারবেন। জন্ম নিবন্ধন সংশোধনের নিয়ম জেনে নিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন করতে পারবেন।

উল্লেখিত উপায়ে আপনি অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই ও জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ডাউনলোড করতে পেরেছেন কি? জন্ম নিবন্ধন সম্পর্কিত আপনার কোনো প্রশ্ন থাকলে আমাদের জানান কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,568 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *