ট্যাপ একাউন্টের সুবিধাগুলো জেনে নিন

ট্রাস্ট ব্যাংক ও অজিয়াটা গ্রুপ এর তৈরী মোবাইল ব্যাংকিং সেবা, ট্যাপ (TAP) যাত্রা শুরু করেছে বেশিদিন আগের কথা নয়। তবে অল্প সময়ের মধ্যে নিরবিচ্ছিন্ন সেবা এবং অসাধারণ সব সুবিধা ও অফার প্রদান করে গ্রাহকের মন জয় করে নিয়েছে ট্যাপ। ফলস্বরুপ খুব দ্রুত ট্যাপ এর ব্যবহারকারী সংখ্যা বাড়ছে।

তেমন একটা ঢালাওভাবে প্রোমোশন না চালানোর কারণে ট্যাপ এর সকল সুবিধা সম্পর্কে অধিকাংশ ব্যবহারকারী জানেন না। এই পোস্ট ট্যাপ একাউন্টের সুবিধাগুলো সম্পর্কে জানবেন।

সেন্ড মানি

একটি ট্যাপ একাউন্ট থেকে অন্য ট্যাপ একাউন্টে সেন্ড মানি করা যাবে। ট্যাপ একাউন্ট নাম্বার ব্যবহার করে ব্যবহারীগণ একে অপরকে টাকা পাঠাতে পারবেন সেন্ড মানি ফিচার ব্যবহার করে। সেন্ড মানি করা যাবে ট্যাপ মোবাইল মেন্যু, *733# ডায়াল করে। এছাড়া ট্যাপ মোবাইল অ্যাপ ব্যবহার করেও সেন্ড মানি করা যাবে।

ক্যাশ ইন

ট্যাপ একাউন্টে ক্যাশ ইন করার সবচেয়ে সহজ উপায় হলো ট্যাপ এজেন্ট পয়েন্টে গিয়ে ক্যাশ ইন করা। কাছাকাছি ট্যাপ এজেন্টের নিকট গিয়ে ক্যাশ ইন এর কথা জানালে ট্যাপ একাউন্টে ক্যাশ ইন করা যাবে বেশ সহজে।

ট্যাপ জেনারেল একাউন্টে এজেন্ট এর কাছ থেকে ক্যাশ ইন করলে কোনো বাড়তি ফি ছাড়া ক্যাশ ইন করতে পারবেন। স্টুডেন্ট একাউন্ট এর ক্ষেত্রে ট্যাপ একাউন্টের ক্যাশ ইন চার্জ ০.৬০% প্রযোজ্য হবে। তবে ট্যাপ এর শাখা, কার্ড বা ব্যাংক থেকে ক্যাশ ইন করা যাবে বিনামূল্যে।

ক্যাশ আউট

ক্যাশ আউট এর ক্ষেত্রে ট্যাপ একাউন্টের বহুবিধ সুবিধা রয়েছে। ট্যাপ এজেন্ট এর পাশাপাশি ট্রাস্ট ব্যাংক ও পার্টনার ব্যাংকের  এটিএম থেকে ক্যাশ আউট করা যাবে। অর্থাৎ ট্যাপ একাউন্টের ক্যাশ আউট এর একাধিক উপায় ব্যবহার করে প্রয়োজনে বেশ সহজে ক্যাশ আউট করা যাবে।

আবার ট্যাপ একাউন্টের ক্যাশ আউট ফি অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবা এর চেয়ে অপেক্ষাকৃত কম। ক্যাশ আউট এর ক্ষেত্রে ১.৪৭% ক্যাশ আউট চার্জ প্রযোজ্য। অর্থাৎ প্রতি এক হাজার টাকায় ট্যাপ ক্যাশ আউট ফি ১৪.৭ টাকা। তবে এই ক্যাশ আউট চার্জ শুধু অ্যাপের ক্ষেত্রে প্রযোজ্য।

মোবাইল মেন্যু ব্যবহার করে ক্যাশ আউট করলে ট্যাপে ১.৮% চার্জ প্রযোজ্য হয়। অন্যদিকে ব্যাংকের শাখা থেকে ক্যাশ আউট আউট করলে মাত্র ১% হারে ক্যাশ আউট ফি প্রযোজ্য। অর্থাৎ প্রতি হাজারে মাত্র ১০টাকা ক্যাশ আউট চার্জ দিতে হবে।

স্টুডেন্ট একাউন্টের ক্ষেত্রে এজেন্ট ক্যাশ আউটে ১.২% ফি প্রযোজ্য। তবে ট্যাপ ব্রাঞ্চে গেলে ক্যাশ আউট চার্জ ফ্রি।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

মোবাইল রিচার্জ

জরুরি মুহুর্তে মোবাইল রিচার্জ এর প্রয়োজন হলে আপনার ট্যাপ একাউন্টের ব্যালেন্স ব্যবহার করে খুব সহজে মোবাইল একাউন্ট ব্যালেন্স রিচার্জ করতে পারবেন। দেশের সকল সিম অপারেটরে রিচার্জ করা যাবে ট্যাপ একাউন্ট হতে। ট্যাপ অ্যাপ কিংবা মোবাইল মেন্যু থেকে ট্যাপ একাউন্টের মাধ্যমে মোবাইল রিচার্জ করা যাবে। এছাড়া ট্যাপ থেকে রিচার্জ এর ক্ষেত্রে বিভিন্ন স্পেশাল অফার পেতে পারেন।

পেমেন্ট

কেনাকাটার ক্ষেত্রে বিভিন্ন মার্চেন্ট ট্যাপ এর মাধ্যমে পেমেন্ট গ্রহণ করে থাকে। সাপোর্টেড মার্চেন্ট এর সাথে মুহুর্তের মধ্যে লেনদেন করা যাবে ট্যাপ একাউন্ট ব্যবহার করে। আবার ট্যাপ একাউন্টের মাধ্যমে পেমেন্ট করলে অনেক ক্ষেত্রে বাড়তি সুবিধা, যেমনঃ ক্যাশব্যাক, প্রাইস কাট, ইত্যাদি পাওয়া যায়।

👉 টেলিটক মেয়াদহীন ইন্টারনেট প্যাক কেনার নিয়ম জানুন

পে বিল

গ্যাস, পানি, ইন্টারনেট, ক্রেডিট কার্ড বা অন্যান্য যেকোনো সেবার বিল পে করা যাবে ট্যাপ একাউন্টের মাধ্যমে। ট্যাপ অ্যাপ ও ইউএসএসডি কোড ডায়াল এর মাধ্যমে ট্যাপ এর মাধ্যমে বিল পে করা যাবে।

ফান্ড ট্রান্সফার

ট্যাপ একাউন্টে ফান্ড ট্রান্সফার করা যাবে ট্রাস্ট ব্যাংক থেকে। বিকাশ, রকেট এর মত ব্যাংক প্রদত্ত মোবাইল ব্যাংকিং সেবা হওয়ার ফলে ট্যাপ একাউন্ট ব্যবহার করে ব্যাংকের সাথে ফান্ড ট্রান্সফার করা সম্ভব হয়েছে।

নতুন একাউন্ট বোনাস

Tap app ডাউনলোড করে সফলভাবে রেজিস্ট্রেশন করলেই পেয়ে যাবেন ২৫ টাকা WELCOME বোনাস ! এরপর ২৫ বা এর বেশি টাকা মোবাইল রিচার্জ করলেই পেয়ে যাবেন আরো ২৫ টাকা ক্যাশব্যাক ! পুরো ৫০ টাকার বোনাস!

👉 ট্যাপ একাউন্ট খোলার নিয়ম

স্টুডেন্ট একাউন্ট

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ফি প্রদানের জন্য স্টুডেন্ট একাউন্ট সুবিধা রয়েছে ট্যাপে। স্টুডেন্ট ট্যাপ একাউন্টে ব্যাংকের শাখা থেকে বিনামূল্যে ক্যাশ আউট করা যাবে। আবার স্টুডেন্ট একাউন্টে অ্যাপ ব্যবহার করে এজেন্ট এর কাছ থেকে ক্যাশ আউট করলে ১.২% চার্জ প্রযোজ্য।

তিন বাহিনীর আবেদন

বাংলাদেশের তিন বাহিনীঃ সেনাবাহিনী, বিমান ও নৌবাহিনী এর বিভিন্ন নিয়োগ সংক্রান্ত ফি জমা দিতে চান? ব্যবহার করুন ট্যাপ।

রেমিট্যান্স

ট্যাপ এর মাধ্যনে বিদেশ থেকে আসা রেমিট্যান্স গ্রহণ করা যায়। আপনার যদি বিদেশে কোনো আত্মীয় বা বন্ধু থাকে, তাহলে ট্যাপ একাউন্ট ব্যবহার করে রেমিট্যান্স পাঠাতে বলতে পারেন।

পাসপোর্ট ও এনআইডি কার্ড ফি

জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড এবং পাসপোর্ট আবেদন এর ফি দিতে পারবেন ট্যাপ একাউন্ট ব্যবহার করে। অর্থাৎ পাসপোর্ট ও এনআইডি কার্ড সম্পর্কিত যেকোনো ফি প্রদান করতে হলে ট্যাপ ব্যবহার করে পে করতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,069 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.