সেরা ৫ এন্ড্রয়েড বাংলা ডিকশনারি অ্যাপ (ফ্রি ডাউনলোড)

সেরা ৫ এন্ড্রয়েড বাংলা ডিকশনারি অ্যাপ

বর্তমানে ইংরেজি ভাষা আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। পড়ালেখা হোক কিংবা পেশাগত দরকারে, সবখানেই ইংরেজি জানা একটি অত্যাবশ্যক ব্যাপার। যেহেতু ইংরেজি আমাদের মাতৃভাষা নয়, তাই সকল ইংরেজি শব্দের বাংলা অর্থ জানা না থাকাই স্বাভাবিক। এমতাবস্থায় আমাদের স্মার্টফোনে একটি ডিকশনারি অ্যাপ রাখা অত্যন্ত কাজের। আমরা খুঁজেছি এমন ৫টি এন্ড্রয়েড বাংলা ডিকশনারি অ্যাপ যেগুলো আপনাকে প্রয়োজনের সময় খুব সহজেই শব্দানুবাদ জানতে সাহায্য করবে।

Bangla Dictionary

ইংরেজি থেকে বাংলা অনুবাদ জানার জন্য সবচেয়ে জনপ্রিয়, Bangla Dictionary নামের তালিকার শীর্ষে থাকা এই অ্যাপটি ৫০ লক্ষেরও অধিকবার ডাউনলোড করা হয়েছে। ইন্টারনেট সংযোগ ছাড়াই অ্যাপটির মাধ্যমে অধিকাংশ ইংরেজি শব্দের বাংলা অর্থ জানা যায়। এছাড়া বাংলা শব্দের ইংরেজি অর্থ জানার সু্যোগও থাকছে এই বাংলা ডিকশনারি অ্যাপ এ। থাকছে যেকোনো অ্যাপ থেকে শেয়ারিং অপশন ব্যবহার করে শব্দানুবাদ জানার সু্যোগ। এখানেই শেষ নয়। এই বাংলা ডিকশনারি অ্যাপ এ আরো রয়েছে শব্দের উচ্চারণ জানার সু্যোগ। ভয়েস সার্চ এর মাধ্যমে অনুবাদ খোঁজার ফিচারও আছে অ্যাপটিতে। এছাড়াও রয়েছে কিছু মজার গেম, যেগুলোর মাধ্যমে দক্ষতা বাড়ানো সম্ভব।

English To Bangla Dictionary

English to Bangla Dictionary নামের তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা এই অ্যাপটির ডেভলপার এর দাবি, অ্যাপটিতে দুই লক্ষেরও অধিক শব্দের অনুবাদকৃত অর্থ রয়েছে। ইংরেজি শব্দের বাংলা অর্থের পাশাপাশি রয়েছে সমার্থক শব্দ এবং উক্ত শব্দ দ্বারা তৈরীকৃত উদাহরণ বাক্য।

এই ইংলিশ টু বাংলা ডিকশনারি অ্যাপে থাকছে কন্টেন্ট কালেকশন সেকশন, যেখানে আছে গ্রামার টিপস, স্লাইডশো, ওয়ার্ড অফ দ্যা ডে এর মত আরো অনেক ফিচার। এছাড়াও থাকছে অধিকাংশ শব্দের উৎপত্তিস্থলসহ আরো অনেক তথ্য।

অ্যাপটিতে বোনাস হিসেবে রয়েছে শব্দের উচারণ, ভয়েস সার্চ, পার্টস অফ স্পিচ, এনসাইক্লোপিডিয়া, গ্রামারসহ আরো অনেককিছু।



Google Translate

গুগল এর ট্রান্সলেশন সার্ভিস এর অ্যাপ ভার্সন হচ্ছে এই গুগল ট্রান্সলেট অ্যাপটি। শুধুমাত্র বাংলাই নয়, সর্বমোট ১০৮টি ভাষায় শব্দের অনুবাদ দেখা যাবে অ্যাপটি ব্যবহার করে। এর মধ্যে আবার ৫৯টি ভাষার অনুবাদ দেখা যাবে অফলাইনেই। গুগল ট্র্যান্সলেট অ্যাপের অন্যতম প্রধান ফিচার হল ইন্সট্যান্ট ট্রান্সলেশন ফিচারটি। এই ফিচার ব্যবহার করে ক্যামেরা দিয়েই সামনে থাকা যেকোনো শব্দের অনুবাদ দেখা যাবে তাৎক্ষণিকভাবে। থাকছে ফটো থেকে অনুবাদ দেখার সু্যোগ।



English – Bangla Dictionary

আড়াই লক্ষেরও অধিক শব্দার্থ নিয়ে তৈরি English – Bangla Dictionary অ্যাপটিতে রয়েছে ইংরেজি শব্দের বাংলা অর্থ, সাথে বাংলা শব্দের ইংরেজি অর্থ। অর্থের পাশাপাশি শব্দের সংজ্ঞা, বিপরীত শব্দ এবং বাক্যে ব্যবহার এর উদাহরণ ও থাকছে অ্যাপটিতে।

ইংলিশ – বাংলা ডিকশনারি অ্যাপ ব্যবহারে ইন্টারনেট সংযোগ এর প্রয়োজন হয়না, এটি সম্পূর্ণ অফলাইন একটি অ্যাপ। এছাড়াও শব্দের উচ্চারণ রয়েছে অ্যাপটিতে। ওয়ার্ড অফ দ্যা ডে, র‍্যান্ডম ওয়ার্ড ফ্ল্যাশ কার্ড এর মত আরো কিছু বাড়তি ফিচারও থাকছে English – Bangla Dictionary অ্যাপে।



Bangla Dictionary Multifunctional

তালিকার সর্বশেষে থাকা Bangla Dictionary Multifunctional নামে এই অ্যাপটি একটি সম্পূর্ণ অফলাইন ডিকশনারি, যা ৫লক্ষেরও অধিকবার ডাউনলোড হয়েছে।

ইংরেজি শব্দের বাংলা অর্থ এবং বাংলা শব্দের ইংরেজি অর্থ এর পাশাপাশি বাংলা ডিকশনারি মাল্টিফাংশনাল অ্যাপে থাকছে শব্দের সমার্থক শব্দ, বিপরীত শব্দ, সংজ্ঞা এবং উদাহরণ বাক্য। এছাড়াও অ্যাপটির মাধ্যমে গ্রামার শেখার সু্যোগ ও থাকছে। আরো থাকছে ২৪ লেভেলসমৃদ্ধ কুইজ গেমসহ আরো অনেককিছু।

বাংলা ডিকশনারি মাল্টিফাংশনাল অ্যাপটির সবচেয়ে অনন্য ফিচার হচ্ছে লাইভ ওয়ালপেপার সাপোর্ট। আপনার ফোনে যদি লাইভ ওয়ালপেপার সাপোর্ট করে, তবে অ্যাপটির লাইভ ওয়ালপেপার ব্যবহার করতে পারেন। এই লাইভ ওয়ালপেপার ব্যবহার করে অ্যাপ ওপেন না করেই নতুন নতুন শব্দের অর্থ শিখতে পারবেন।




বোনাস টিপঃ আপনি যদি বেশিরভাগ সময় ইন্টারনেট নেটওয়ার্ক এর সাথে যুক্ত থাকেন, তবে কোনো শব্দের অনুবাদ অনুসন্ধানে গুগল এর বিল্ট-ইন ডিকশনারি ব্যবহার করতে পারেন। এই ডিকশনারি উপরে উল্লিখিত সবকটি অ্যাপ থেকে অধিকতর সমৃদ্ধ।

ধরুন, আপনি কোনো ইংরেজি শব্দের বাংলা অর্থ খুঁজতে চান। সেক্ষেত্রে সাপোর্টেড ব্রাউজার, যেমন – গুগল ক্রোম এ গিয়ে “En to Bn” বা “English to Bangla” লিখে সার্চ করুন। এরপর প্রচলিত ডিকশনারি অ্যাপ এর মত আপনি অনুসন্ধানের জন্য নির্ধারিত ফিচারসমূহ পেয়ে যাবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,620 other subscribers

Comments