৪জি এলটিই নেটওয়ার্কে মারাত্নক নিরাপত্তা ত্রুটি চিহ্নিত!

সম্প্রতি বাংলাদেশে চালু হয়েছে ফোরজি প্ৰযুক্তির মোবাইল নেটওয়ার্ক। যদিও দেশের সব অঞ্চলে ৪জি যেতে বেশ কিছুটা সময় লাগবে, তবে প্রায় সকল মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী 4G নিয়ে অত্যন্ত আগ্রহী। ফোরজি এলে মোবাইলে ইন্টারনেট স্পিড উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পাবে, অন্তত এমনটিই প্রত্যাশা সকলের। ফোরজি নেটওয়ার্কে হাই কোয়ালিটি ভিডিও কল, লাইভ টিভি ও হাইস্পিড অনলাইন ফাইল ট্র্যান্সফার সম্ভব হবে। একথা সবারই শোনা, এবং বিষয়টি নিয়ে ব্যবহারকারীরা উল্লসিতও বটে। কিন্তু 4G এলটিই নেটওয়ার্কে সম্প্রতি যে নিরাপত্তা ত্রুটি সনাক্ত হয়েছে, তা শুনলে আপনি হতাশই হবেন।

যুক্তরাষ্ট্রের পারডু এবং আইওয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় উঠে এসেছে, 4G এলটিই নেটওয়ার্কে এমন কিছু নিরাপত্তা ত্রুটি রয়েছে, যা ব্যবহার করে দুষ্কৃতিকারীরা অন্তত ১০ রকমের আক্রমণ করতে পারবে। এর মধ্যে রয়েছে ব্যবহারকারীদের ফোনে ভুয়া ইমারজেন্সি এলার্ট পাঠানো, কল ও মেসেজে আড়ি পাতা/আড়াল থেকে রেকর্ড করা, গ্রাহকদের অবস্থান জেনে নেয়া, ফোন অফলাইনে নিয়ে যাওয়া প্রভৃতি।

ফোরজি এলটিই নেটওয়ার্কে এডমিন এক্সেস পেতে যেসব গোপনীয় তথ্য দরকার হয়, ত্রুটির কারণে সেই তথ্যগুলো না দিয়েই বিশেষ কৌশল ব্যবহার করে নেটওয়ার্কে ঢুকে ব্যবহারকারীদের ফোনে নির্দিষ্ট কিছু অপারেশন সম্ভব। ওই রিসার্চ পেপার অনুযায়ী, এজন্য আলাদা একটি যান্ত্রিক কাঠামো দরকার হয় যা নির্মাণে মাত্র ১৩০০ ডলার খরচ পড়ে।

গবেষকরা জানিয়েছেন, তারা যুক্তরাষ্ট্রের চারটি প্রধান মোবাইল অপারেটরের সিম কার্ড ব্যবহার করে পরীক্ষাগারে উল্লিখিত ১০টির মধ্যে ৮টি নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে পরীক্ষামূলক হ্যাকিংয়ে সফল হয়েছেন। ত্রুটিগুলো সমাধানের পর তারা তাদের প্রুফ অব কনসেপ্ট কোড প্রকাশ করবেন।

অবশ্য, মোবাইল নেটওয়ার্কে ত্রুটি থাকার বিষয়টি মোটেই নতুন নয়। ভবিষ্যতে ৫জি এরকম অনেকগুলো ত্রুটির সমাধান নিয়ে আরও নিরাপদ যোগাযোগ ব্যবস্থা নিয়ে আসবে। কিন্তু ততদিনে 4G এলটিইতেও আরও উন্নয়ন দরকার। গবেষকদের মতে, সেটা সম্ভব।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,401 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.