বন্ধ হয়ে যাচ্ছে মাইক্রোসফটের সোশ্যাল নেটওয়ার্ক

‘কাদম্বিনী মরিয়াই প্রমাণ করিল সে মরেনাই’, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের এই অমর গদ্যাংশ সুদূর আমেরিকায় থাকা মাইক্রোসফটের ক্ষেত্রেও মিলে গেল। মাইক্রোসফটের যে একটি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ছিল, সেটা অনেকেই জানতেন না। ফেসবুকের জোয়ারে কেউ সেটা হয়ত খেয়ালও করেননি।

কিন্তু এখন যখন মাইক্রোসফট তাদের সেই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি বন্ধ করার ঘোষণা দিল, ঠিক তখনই বেশিরভাগ মানুষ জানতে পারলেন যে মাইক্রোসফটেরও একটি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ছিল। সেই সাইটের নাম ‘সোশল’ এবং যার ঠিকানা so.cl

মাইক্রোসফটের সোশল লঞ্চ করা হয়েছিল ২০১১ সালে, যখন গুগল প্লাসও ডানা মেলতে শুরু করে। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে দুটোর একটিও জনপ্রিয়তা পায়নি। সমসাময়িক কালে উইন্ডোজ ৮ এর মেট্রো ইন্টারফেসও মুক্তি পায়, যা লোকজন পছন্দ করেনি। ২০১১ সালটা কি উদ্ভাবনের পক্ষে ছিলনা??

সে যাইহোক, আমরা এখন ২০১৭’তে আছি। গুগল প্লাস এখনও টিকে আছে। কিন্তু ঐ যে, শরৎচন্দ্র বলে গেছেন ‘টিকিয়া থাকাই চরম সার্থকতা নহে, অতিকায় হস্তী লোপ পাইয়াছে, কিন্তু তেলাপোকা টিকিয়া আছে’। গুগল প্লাস এখনও টিকে আছে। মাইক্রোসফট হয়ত তাদের সোশল’কে আর টিকিয়ে রেখে লাভ দেখছেনা। তাই বিদায় জানাচ্ছে সার্ভিসটিকে। ১৫ মার্চ বন্ধ হয়ে যাচ্ছে so.cl

তবে মাইক্রোসফটের সোশ্যাল প্রজেক্ট এখানেই শেষ হয়ে যাচ্ছেনা। কিছুদিন আগে প্রফেশনাল নেটওয়ার্কিং সাইট লিংকডইন’কে কিনে নিয়েছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। লিংকডইন কেনার জন্য মাইক্রোসফটের খরচ ২৬.২ বিলিয়ন মার্কিন ডলার। এই পুরো টাকাটাই নগদ অর্থে পরিশোধ করতে রাজী হয় উইন্ডোজ নির্মাতা।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *