আইফোন থেকে লাইটনিং পোর্টও বাদ দিচ্ছে অ্যাপল?

অতীতে অ্যাপল নতুন কোনো পণ্য বাজারে আনার ঘোষণা দিলেই সবাই কৌতূহলী হয়ে জানতে চাইত নতুন কী কী ফিচার এসেছে। আর এখন ঘটনা হয়েছে পুরোই উলটো। একেবারে ১৮০ ডিগ্রী বিপরীত। আজকাল নতুন কোনো অ্যাপল প্রোডাক্ট এলেই মানুষজন ভয়ে ভয়ে থাকে, এই বুঝি কোনো পোর্ট বাদ গেলো। ডিভাইস থেকে পোর্ট বাদ দিতে অ্যাপলের কোনো তুলনা হয়না। কোম্পানিটি হাসতে হাসতে পোর্ট ফেলে দেয়। সেখানেই থেমে থাকেনা, পোর্ট বাদ দেয়া নিয়ে আবার গর্বও করে টিম কুকের নেতৃত্বাধীন এই টেক জায়ান্ট!

যেমন আইফোন সেভেনের কথাই ধরুন, ফোনটি থেকে হেডফোনের জ্যাক বাদ দিয়ে অ্যাপল এমন ভাব ধরল, যেনো ৩.৫ মিলিমিটারের ঐ ইউনিভার্সাল হেডফোন জ্যাকগুলো বৈশ্বিক উষ্ণতার মত সমস্যার জনক। টিম কুক বললেন, তারা আইফোন থেকে হেডফোন জ্যাক ফেলে দিয়ে অত্যন্ত সাহসী একটা সিদ্ধান্ত নিয়েছেন।

এরপর লাইটনিং জ্যাক যুক্ত হেডফোন দেয়া হয় আইফোনের সাথে। আর ব্লুটুথ ওয়্যারলেস ইয়ারফোন ‘এয়ারপড’ বিক্রির ঘোষণা দেয় কোম্পানিটি, যার দাম ১৫৯ ডলার!

অপর দিকে গতবছর অ্যাপল নতুন ম্যাকবুক প্রো ল্যাপটপ থেকে স্ট্যান্ডার্ড ইউএসবি পোর্টও বাদ দিয়েছে।

আর এখন অ্যাপল আইফোন থেকে লাইটনিং পোর্টটিও বাদ দিতে যাচ্ছে বলে ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে। ওয়াল স্ট্রিট জার্নালের ঐ রিপোর্টের সূত্র যদি ঠিকটাক থাকে, তাহলে আইফোন ৮ থেকে চার্জিং লাইটনিং পোর্ট বাদ যাবে।

লাইটনিং পোর্ট বাদ দিলে আইফোনে চার্জ দিবেন কীভাবে? সেই ব্যবস্থাও করবে অ্যাপল। লাইটনিং পোর্টের পরিবর্তে ইউএসবি সি টাইপের পোর্ট দেয়া হবে যা ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে। এছাড়া আইফোন ৮ এ ওয়্যারলেস চার্জিংয়ের ব্যবস্থাও থাকার সম্ভাবনা আছে।

তো, আইফোন থেকে লাইটনিং পোর্ট বাদ গেলে আপনার অনুভূতি কেমন হবে?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,226 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.