এন্ড্রয়েডে ফ্রি ইন্টারনেটের ব্যবস্থা করবে গুগল!

Android-5.0-Lollipop

এন্ড্রয়েড ডিভাইসে ব্যবহৃত অ্যাপের জন্য ফ্রি ইন্টারনেট সুবিধা দেয়ার পরিকল্পনা করছে গুগল। উন্নয়নশীল দেশগুলোতে এই সুযোগ চালু করতে পারে ওয়েব জায়ান্ট। এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম আরও বেশি ব্যবহারকারীর নিকট পৌঁছে দিতেই এই উদ্যোগ নেবে গুগল, এমনটিই জানিয়েছে দ্যা ইনফরমেশন।

এই কৌশলটির নাম হচ্ছে ‘জিরো রেটিং’, যার মাধ্যমে বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠান কর্তৃক তাদের গ্রাহকদের ইন্টারনেট খরচ পরিশোধ করতে দেখা যায়। যেমন ফেসবুকের কথাই ধরুন; সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটির টেক্সট-অনলি ভার্সন ‘জিরো ফেসবুক’ এর মাধ্যমে বিশ্বের অনেকগুলো মোবাইল অপারেটর কোম্পানির সাথে চুক্তিতে বিনামূল্যে এক্সেস দেয়া হচ্ছে। ফলে লোকজন কোনো খরচ ছাড়াই ফেবসুকের মূল ফিচারগুলো ব্যবহার করতে পারছেন।

জিরো রেটিংয়ের ক্ষেত্রে অ্যাপ ডেভলপার ও মোবাইল কোম্পানির মাঝখানে মধ্যস্থতা করবে গুগল। উদাহরণস্বরূপ, বাংলাদেশে গ্রামীণফোনের সাথে গুগল এমন কোনো চুক্তি করতে পারে যে, জিপি গ্রাহকেরা তাদের এন্ড্রয়েড ফোনে নির্দিষ্ট কোনো অ্যাপ ব্যবহার করলে তার ডেটা খরচ পরিশোধ করবে গুগল। একই সময় উক্ত অ্যাপ নির্মাতার সাথে যোগাযোগ করে ডেটা খরচ ভাগাভাগি করেও পরিশোধ করতে পারে এন্ড্রয়েড নির্মাতা।

গুগল যদি এন্ড্রয়েডের জন্য এ ধরণের কোনো প্রকল্প হাতে নেয়, তাহলে ব্যবহারকারীরাও ফ্রি ইন্টারনেট উপভোগ করার জন্য উইন্ডোজ ফোন, টাইজেন কিংবা ফায়ারফক্স ওএস না নিয়ে এন্ড্রয়েড বেছে নিতে অধিকতর আগ্রহী হবে। আর এন্ড্রয়েডের রাজত্ব ধরে রাখার জন্য এটি অসাধারণ একটি কৌশল হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,976 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.