পিছিয়ে গেল ১ ও ৩ মার্চের এসএসসি ও সমমানের পরীক্ষা ২০১৫ (আপডেট)

ssc dakhil 15 r

আপডেট ২৮ ফেব্রুয়ারি বিকেল ৫:১০

লাগাতার অবরোধের মধ্যে বিএনপি জোট নতুন করে হরতাল ডাকায় রবি ও মঙ্গলবারের এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়েছে।

১ মার্চ রোববার যেসব পরীক্ষা হওয়ার কথা ছিল তা হবে আগামী ১৪ মার্চ শনিবার। তার আগের দিন ১৩ মার্চ শুক্রবার সকাল ৯টা থেকে হবে গত ১২ ফেব্রুয়ারি স্থগিত হওয়া পরীক্ষাগুলো।

আর ৩ মার্চ মঙ্গলবারের পরীক্ষা পিছিয়ে দেওয়া হলেও নতুন করে দিন দেওয়া হয়নি। পরবর্তীতে এসব পরীক্ষার তারিখ জানিয়ে দেওয়া হবে বলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন।

– বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর রিপোর্ট

 

 

 

————————————

 

 

 

আপডেট ২৫ ফেব্রুয়ারি বিকেল ৪:৩০

লাগাতার অবরোধের মধ্যে বিএনপি জোট নতুন করে হরতাল বাড়ানোয় ২৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবারের এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে গেছে।

২৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার যেসব বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল, সেগুলো হবে আগামী ৭ মার্চ সকাল ১০টা থেকে।

বৃহস্পতিবার এসএসসিতে বিজ্ঞান/সাধারণ বিজ্ঞান, উচ্চতর গণিত (তত্ত্বীয়) এবং মাদ্রাসা বোর্ডে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল। আর এসএসসি ভোকেশনালে নতুন সিলেবাসের ট্রেড-২ দ্বিতীয় পত্রের ৩১টি বিষয় এবং পুরাতন সিলেবাসে ট্রেড-২ দ্বিতীয় পত্রের ৩১টি বিষয় এবং ভোকেশনালে দাখিলে ট্রেড-১ দ্বিতীয় পত্রের ৩১টি এবং ট্রেড-১ দ্বিতীয় পত্রের ৩১ বিষয়ের পরীক্ষা ছিল।

সূত্র – বিডিনিউজ২৪ ডটকমের প্রতিবেদন

 

 

 

 

আপডেট ২১ ফেব্রুয়ারি দুপুর ১:৩০

লাগাতার অবরোধের মধ্যে বিএনপি জোট নতুন করে হরতাল ডাকায় এসএসসি ও সমমানের রবি ও মঙ্গলবারের নির্ধারিত পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শনিবার তার হেয়ার রোডের সরকারি বাড়িতে এক সংবাদ সম্মেলনে জানান, ২২ ফেব্রুয়ারি রোববারের পরীক্ষাগুলো আগামী ২৮ ফেব্রুয়ারি শনিবার সকাল ১০টা থেকে অনুষ্ঠিত হবে।

আর ২৪ ফেব্রুয়ারি মঙ্গলবার যেসব পরীক্ষা ছিল তা হবে ৬ মার্চ শুক্রবার সকাল ৯টা থেকে।

চলমান অবরোধের মধ্যে হরতালে চলতি এসএসসির নয় দিনের অর্থাৎ শুরুর সবগুলো পরীক্ষাই পিছিয়ে দেওয়া হল।

—  বিডিনিউজ২৪ ডটকমের রিপোর্ট।

 

 

আপডেট ১৭ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টাঃ

লাগাতার অবরোধের মধ্যে বিএনপি জোট হরতাল বাড়ানোয় এসএসসিতে ১৮ ফেব্রুয়ারি বুধবারের নির্ধারিত পরীক্ষাও পিছিয়ে গেছে। ১৮ ফেব্রুয়ারি বুধবার যেসব বিষয়ের পরীক্ষা ছিল, সেগুলো হবে ২৭ ফেব্রুয়ারি শুক্রবার সকাল ৯টায়।

মঙ্গলবার সিলেট সার্কিট হাউজে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সূচি পরিবর্তনের বিষয়টি জানান।

বুধবার এসএসসিতে পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ইতিহাস, ফিন্যান্স ও ব্যাংকিং, ব্যবসায় পরিচিতি এবং দাখিলে ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল।

আর এসএসসি ভোকেশনালে ধর্ম ও নৈতিক ধর্ম শিক্ষা-২ (সৃজনশীল) (ইসলাম-১২২১, হিন্দু-১২২২, খ্রিস্ট-১২২৩, বৌদ্ধ-১২২৪) ও ধর্ম-২ (ইসলাম-৮২২১) (হিন্দু-৮২২২) (খ্রিস্ট-৮২২৩) (বৌদ্ধ-৮২২৪) (সৃজনশীল) এবং ভোকেশনাল দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ-২ (১৭২৭) (সৃজনশীল) ও কুরআন মাজিদ ও তাজবিদ-২ (৮৪২১) (সৃজনশীল) বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল।

—  বিডিনিউজ২৪ ডটকমের রিপোর্ট।

 

 

আপডেট ১৪ ফেব্রুয়ারি বিকেল ৫টাঃ 

লাগাতার অবরোধের মধ্যে ২০ দলীয় জোট নতুন করে হরতাল দেওয়ায় এসএসসিতে ১৫ ফেব্রুয়ারি রোববার নির্ধারিত পরীক্ষা পিছিয়ে গেছে।

১৫ ফেব্রুয়ারি রোববার যেসব বিষয়ের পরীক্ষা ছিল, সেগুলো হবে ২০ ফেব্রুয়ারি শুক্রবার, সকাল ৯টায়।

১৫ ফেব্রুয়ারি রোববার এসএসসিতে গণিত (আবশ্যিক), দাখিলে ইংরেজি প্রথম পত্র (শুধু অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য), এসএসসি ভোকেশনালে রসায়ন বিজ্ঞান-২ (১৯২৬) (সৃজনশীল), রসায়ন বিজ্ঞান-২ (৮১২৬) (সৃজনশীল/সাধারণ) এবং ভোকেশনাল দাখিলে রসায়ন বিজ্ঞান-২ (১৭২৬) (সৃজনশীল) ও রসায়ন বিজ্ঞান-২ (৮৫২৬) (সৃজনশীল) বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল।

— সূত্রঃ বিডিনিউজ২৪ ডটকমের রিপোর্ট।

 

 

আপডেট ১১ ফেব্রুয়ারি রাত ৮টাঃ

অবরোধের মধ্যে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতালের কারণে ১২ ফেব্রুয়ারি বৃহস্পতিবারের এসএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়েছে। পরীক্ষার আগের দিন বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে স্থগিতের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তবে এই পরীক্ষা কবে হবে, সেই সিদ্ধান্ত না জানিয়ে তিনি বলেছেন, হরতাল প্রত্যাহারের অনুরোধে সাড়া মিলবে বলে এখনও আশায় আছেন তিনি। বিডিনিউজ২৪ ডটকমের রিপোর্ট।

 

 

 

আপডেট ৭ ফেব্রুয়ারি রাত ৮টাঃ 

রোববার (৮ ফেব্রুয়ারি ২০১৫) থেকে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের ডাকা ৭২ ঘণ্টার হরতালের কারণে এসএসসি ও সমমানের পরীক্ষা আবারও পেছানো হয়েছে। ৭ ফেব্রুয়ারি শনিবার চট্টগ্রাম সার্কিট হাউসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পরীক্ষার পরিবর্তিত তারিখ ও সময়সূচি ঘোষণা করেন।

পরিবর্তিত সময়সূচি অনুযায়ী, ৮ ফেব্রুয়ারি (রোববার) অনুষ্ঠেয় এসএসসি ও সমমানের ইংরেজি প্রথম পত্রের (আবশ্যিক) পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৩ ফেব্রুয়ারি (শুক্রবার) সকাল নয়টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। আর ১০ ফেব্রুয়ারি (মঙ্গলবার) অনুষ্ঠেয় ইংরেজি দ্বিতীয় পত্রের (আবশ্যিক) পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৪ ফেব্রুয়ারি (শনিবার) সকাল ১০টা থেকে বেলা একটা পর্যন্ত।

পরীক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের জানান।

পরীক্ষার্থীদের আসা–যাওয়ার নির্বিঘ্ন করার জন্য শিক্ষামন্ত্রী ২০ দলের প্রতি পরীক্ষার আগের দুই ঘণ্টা ও পরের দুই ঘণ্টা অবরোধ কার্যক্রম শিথিল করার জন্য অনুরোধ জানিয়েছেন। প্রথম আলো’র প্রতিবেদন।

 

 

আপডেট ৩ ফেব্রুয়ারি রাত ৯টাঃ 

হরতালের মেয়াদ বাড়ায় এসএসসি পরীক্ষা আরও পিছিয়ে গেল। ৩ ফেব্রুয়ারি মঙ্গলবার সচিবালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এই পরিবর্তিত সূচি তুলে ধরেন।

৪ ফেব্রুয়ারি বুধবার যেসব বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল, সেগুলো নেওয়া হবে আগামী ৭ ফেব্রুয়ারি শনিবার সকাল ১০টায়।

ফলে সাপ্তাহিক ছুটির দিনেই এবারের এসএসসি ও সমমানের প্রথম পরীক্ষা হবে, যাতে অংশ নেবে ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী। পরিবর্তিত সূচিতে শুক্র ও শনিবার পরপর দুদিন দুটি বিষয়ের পরীক্ষায় বসতে হবে।  বিডিনিউজ২৪ ডটকম এর রিপোর্ট

এর আগে দলীয় জোটের ডাকা অবরোধ ও হরতালের প্রেক্ষিতে শুরুর আগেই পিছিয়ে যায় এসএসসি পরীক্ষা। ২ ফেব্রুয়ারি ২০১৫, সোমবার দেশের সবচেয়ে বড় এই পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও প্রথম দিনের (অর্থাৎ ২ তারিখের) নির্ধারিত পরীক্ষা নেয়ার কথা বলা হয় ৬ ফেব্রুয়ারি শুক্রবার সকাল ৯টা থেকে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,109 other subscribers

Comments