ফেসবুক মার্কেটিংয়ের সোনালী দিন শেষ হয়ে আসছে?

Facebook-dislikeবিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের সাইট ফেসবুকে লোকজন শুধুমাত্র বন্ধুত্বই করে এমনটি নয়। সাইটটি বিভিন্ন জনসংযোগ ও প্রচারণামূলক কর্মকান্ডেরও ‘তীর্থস্থান’; বিভিন্ন ছোট-বড় ব্যবসা প্রতিষ্ঠান ও অলাভজনক (নন-প্রফিট) সংস্থা তাদের কার্যক্রমের সর্বশেষ অবস্থার জানান দিতে ফেসবুক ফ্যানপেজের সাহায্য নেয়। ফেসবুক ফ্যানপেজ অ্যাডমিনদের নিকট শেয়ার করার অভিজ্ঞতা এতদিন ভালই ছিল।

সম্ভবত, মার্ক জুকারবার্গের এটি পছন্দ হয়নি। আর তাই ফ্যানপেজের কার্যক্ষমতায় লাগাম টেনে দিয়েছে ফেসবুক। সাইটটিতে আপনার যদি একটি পেইজ থেকে থাকে, তাহলে ইতোমধ্যেই আমার এই পোস্টের মানে বুঝে যাওয়ার কথা। ইদানীং আপনার ফ্যানপেজের পোস্টে বরাবরের চেয়ে অনেক কম ‘লাইক’, ‘শেয়ার’ ও ‘কমেন্ট’ আসছে। আপনি হয়ত ভাবছেন, আপনার কনটেন্টে সমস্যা আছে- কিন্তু বাস্তবতা হচ্ছে, হঠাত পোস্টের এই ‘লাইক’ কমে যাওয়ার পেছনে আপনার তেমন কোনও ভূমিকা কিংবা ত্রুটি নেই। আসলে ফেসবুক নিজেই ফ্যানপেজসমূহের পোস্ট ভিজিবিলিটি কমিয়ে দিয়েছে। অর্থাৎ, আপনার ফেসবুক পেজের পোস্টসমূহ ফ্যানদের নিউজফিডে খুব কম হারে প্রদর্শিত হচ্ছে। সুতরাং আপনার পোস্টগুলো এখন আগের চেয়ে অনেক কম ফেসবুক ইউজারের নিকট পৌঁছুচ্ছে। এর ফলে উক্ত পেজে সচরাচর শেয়ারকৃত ব্লগ বা ওয়েবসাইটের ভিজিটরও কমে গিয়েছে।

বিভিন্ন পরিসংখ্যানে দেখা যায়, ২০১৩’র ডিসেম্বর থেকে এখন পর্যন্ত বিভিন্ন ফেসবুক পেজের ‘রিচ-Reach’ (অর্থাৎ যতজন ইউজারের নিউজফিডে কোনও একটি পোস্ট দেখানো হচ্ছে) ৮৮ শতাংশ পর্যন্ত কমে গিয়েছে। অতীতে ফেসবুক বলেছে যে, গড়ে ফ্যানপেজের মোট ফ্যানসংখ্যার ১৬% ইউজারের নিকট এর কনটেন্টসমূহ বিনামূল্যে প্রদর্শিত হবে। এর মানে হচ্ছে, আপনার ব্লগ বা কোম্পানির ফেসবুক পেজে যদি ১০০ জন ফ্যান থাকে তাহলে উক্ত পেজের পোস্টগুলো মাত্র ১৬ জন ফ্যানের নিউজফিডে দেখা যাবে। এই সংখ্যা বাড়াতে চাইলে ফেসবুকে টাকার বিনিময়ে বিজ্ঞাপন দিতে হবে। ফেসবুকের বিজ্ঞাপনের খরচ শুরু হয় ৫ ডলার থেকে। এই পরিমাণ অর্থের বিনিময়ে আপনার পোস্টটি ৯ থেকে ২৬ হাজার ইউজারের নিকট প্রদর্শিত হবে (এটি হচ্ছে পেইড রিচ); মাত্র কয়েকদিন আগেও সারে তিন লাখ ফ্যান বিশিষ্ট পেজে এক একটি পোস্ট বিনামূল্যেই ১০ হাজারের বেশি ‘রিচ’ (ফ্রি/অর্গানিক রিচ) পেত। আর এখন চার লাখ ফ্যান হলেও এতে গড়ে দুই-চার হাজার রিচ দেখা যায়।

প্রিয় উদ্যোক্তাবৃন্দ! ফেসবুক নিজেই একটি ব্যবসা প্রতিষ্ঠান এবং এখান থেকে ভাল কিছু পেতে চাইলে টাকা খরচ করতে হবে!

সব মিলিয়ে, বর্তমানে ফেসবুক পেজের মোট ফ্যানের গড়ে মাত্র তিন শতাংশের নিকট পোস্ট প্রদর্শিত হচ্ছে। সুতরাং ফ্যানদের সাথে কমিউনিকেট করতে চাইলে জুকারবার্গকে টাকা না দিয়ে যাবেন কোথায়?

বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানগুলো হয়ত পয়সা খরচ করে কিছুটা হলেও ‘রিচ’ বাড়িয়ে নেবে। কিন্তু, তুলনামূলক ছোট ফার্মগুলোর কী হবে? আর নন-প্রফিট বা অলাভজনক সংস্থাগুলোর কথা তো বাদই দিলাম!

ফেসবুকের সর্বশেষ এই নীতি পরিবর্তিত না হলে সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ে বড় ধরণের বিপর্যয় নেমে আসবে। আপনি হয়ত হাজার হাজার টাকা খরচ করে ফ্যানপেজ প্রোমোট করে লাইক বাড়িয়েছেন, কিন্তু তাদের নিকট আপনার বার্তা পৌঁছাতে চাইলে দফায় দফায় আরও খরচ করতে হবে।

আপনি যদি ফেসবুকে Banglatech24.com ফ্যানপেজ লাইক দিয়ে থাকেন, তাহলে নিয়মিত আপডেট পেতে পেজটি (https://www.facebook.com/Banglatech24) ভিজিট করে এর পোস্টগুলোতে লাইক/কমেন্ট করে অ্যাকটিভ থাকুন। আর আমাদের ওয়েবসাইটে সকল পোস্ট পড়তে চাইলে https://banglatech24.com/ ঠিকানায়ও ভিজিট করুন।

আপনি চাইলে আমাদের ফ্রি ইমেইল নোটিফিকেশনে সাবস্ক্রাইব করতে পারেন। কম্পিউটার থেকে https://banglatech24.com/ ভিজিট করে সাইটের ডানদিকে কিছুটা নিচে থাকা ‘ইমেইল সাবস্ক্রাইব করুন’ লেখা বক্সে আপনার ইমেইল এড্রেস লিখে ‘সাবস্ক্রাইব’ বাটনে ক্লিক করুন। এরপর আপনার ইমেইল ইনবক্সে একটি কনফার্মেশন মেইল যাবে। সেটি ওপেন করে সাবস্ক্রিপশন কনফার্ম করে নিন। ইমেইল পেতে দেরি হলে কিছুক্ষণ অপেক্ষা করুন এবং আপনার ইমেইল ইনবক্স ও স্প্যাম ফোল্ডার চেক করুন।

আপনি টুইটার ব্যবহার করলে টুইটারেও আমাদের ফলো করতে পারেন। বাংলাটেক২৪ এর টুইটার এড্রেস হচ্ছে https://twitter.com/Banglatech24

গুগল প্লাসে আমাদের পোস্টগুলো পেতে আমার প্রোফাইলটি ফলো করতে কিংবা গুগল প্লাসে আমাকে ‘ফ্রেন্ড’ হিসেবে অ্যাড করতে পারেনঃ https://plus.google.com/u/0/+ArafatBinSultan

আশা করি আপনারা আমাদের সাথেই থাকবেন। ইনশাআল্লাহ্‌ দেখা হচ্ছে তাহলে… সবাইকে ধন্যবাদ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,883 other subscribers

Comments