এন্ড্রয়েড চালিত নরম্যান্ডি বা ‘এক্স’ ফোনের সংকেত দিল নকিয়া

nokia normandy x teaser ..ফিনিশ মোবাইল ফোন নির্মাতা নকিয়ার বহুল আলোচিত এন্ড্রয়েড হ্যান্ডসেট ‘নরম্যান্ডি’র একাধিক ইমেজ ও স্ক্রিনশট ফাঁস হয়েছে ইতোপূর্বেই। কিন্তু এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনো তথ্য প্রকাশ করেনি নকিয়া। আগামী সপ্তাহে কোম্পানিটি মধ্যম বাজেটের এই এন্ড্রয়েড স্মার্টফোন ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। নরম্যান্ডি বা এক্স ফোন সম্বন্ধে অফিসিয়াল তথ্য না এলেও নকিয়া একটি ইমেজের মাধ্যমে ‘এক্স’ অক্ষরটি প্রদর্শন করেছে। নকিয়া কনভার্সেশনসের এক আর্টিকেলে এই ছবিটি পোস্ট করা হয়েছে। বার্সেলোনায় অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের ইনভাইটেশনে উক্ত ইঙ্গিত দিয়েছে লুমিয়া নির্মাতা।

চারটি তীরের সমন্বয়ে গঠিত ঐ প্রতীকে নরম্যান্ডির অন্য নাম ‘এক্স’ ফুটিয়ে তোলা হয়েছে। কার্ডটির ব্যাকগ্রাউন্ড কালারও লিক হওয়া নরম্যান্ডি ফোনের কভারের সাথে মিলে যায়। তাই প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যমগুলো একে নকিয়ার এন্ড্রয়েড ফোন ঘোষণার সম্ভাব্যতার প্রতীক হিসেবেই ধারণা করছে।

কোনো কোনো সূত্র অনুযায়ী, নরম্যান্ডি স্মার্টফোনে থাকবে ৪ ইঞ্চি ডাব্লিউভিজিএ (৮০০ x ৪৮০পি) স্ক্রিন, ডুয়াল কোর ১.২ গিগাহার্টজ চিপসেট, ৫ মেগাপিক্সেল রেয়ার ফেসিং ক্যামেরা, ৫১২ এমবি র‍্যাম, ৪জিবি ইন্টারনাল স্টোরেজ, মাইক্রোএসডি কার্ড স্লট ইত্যাদি।

এগুলো ডুয়াল সিম সাপোর্টেড হবে এবং ১৫০০ এমএএইচ ব্যাটারি থাকবে। কিছু কিছু সূত্র বলছে নকিয়ার এন্ড্রয়েড ফোনে ১.৭ গিগাহার্টজ প্রসেসরও থাকতে পারে। সেক্ষেত্রে ব্যাটারির ধারণক্ষমতা ২০০০ এমএএইচ পর্যন্ত বাড়ানো হতে পারে।

নরম্যান্ডি বা নকিয়া এক্স ফোনের আনুমানিক দাম জানা যায় ১০০ থেকে ১২০ মার্কিন ডলার।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,948 other subscribers

Comments