রানা প্লাজা বিপর্যয়ের ছবি পেল ওয়ার্ল্ড প্রেস ফটো পুরস্কার


ফাইনাল এমব্রেস (ছবিটি দেখতে এখানে ক্লিক করুন)

সারা বিশ্বের সংবাদভিত্তিক আলোকচিত্র বা প্রেস ফটোগ্রাফি নিয়ে আয়োজিত ‘ওয়ার্ল্ড প্রেস ফটো’ প্রতিযোগিতায় এ বছর দুটি পুরস্কার পেয়েছে বাংলাদেশের রানা প্লাজা ট্র্যাজেডির ছবি।

স্মরণকালের অন্যতম ভয়াবহ এই ভবনধ্বসের পর সেখানে মানবিক বিপর্যয়ের হৃদয়বিদারক ছবি তুলে আনায় বাংলাদেশের ফটোসাংবাদিক তাসলিমা আখতার ও রাহুল তালুকদারকে উক্ত অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে।

প্রথম বাংলাদেশি নারী হিসেবে ঐ প্রতিযোগিতায় স্পট নিউজ ক্যাটেগরির একক আলোকচিত্র বিভাগে তৃতীয় হয়েছেন তাসলিমা আখতার । তিনি ফটোজার্নালিজম বিষয়ে শিক্ষকতার পাশাপাশি নারী আন্দোলনেরও একজন সক্রিয় কর্মী। তাসলিমা আখতারের পুরস্কারজয়ী ছবিটির শিরোনাম হচ্ছে ‘ফাইনাল এমব্রেস’ অর্থাৎ ‘শেষ আলিঙ্গন’।

কলাপস অব রানা প্লাজা (ছবিটি দেখতে এখানে ক্লিক করুন)

একই তালিকায় ‘ফটো স্টোরিজ’ বিভাগে তৃতীয় স্থান অধিকার করেছেন আরেক বাংলাদেশি ফটোসাংবাদিক রাহুল তালুকদার।

আরো একটি ছবি এখানে দেখুন

তিনি ‘বাংলাদেশ সংবাদ ৭১’-নামে একটি অনলাইন সংবাদপত্রে আলোকচিত্রী হিসেবে কাজ করেন। মিঃ রাহুলের ছবিগুলোর শিরোনাম ‘কলাপস অব রানা প্লাজা’।

এই প্রতিযোগিতায় এবছর ‘২০১৪, ওয়ার্ল্ড প্রেস ফটো অব দ্য ইয়ার’ জিতেছেন যুক্তরাষ্ট্রের ফটোগ্রাফার জন স্ট্যানমেয়ার।

world press photo 2014 1stসিগন্যাল

প্রথম পুরস্কার পাওয়া ঐ ছবিতে দেখা যায়, জিবুতি শহরের পাশে সৈকতে রাতের বেলায় আফ্রিকার অভিবাসীরা স্বজনদের সাথে কম খরচে কথা বলার জন্য মোবাইল ফোন উঁচু করে ধরে পাশের দেশ সোমালিয়ার মোবাইল নেটওয়ার্ক ধরার চেষ্টা করছেন। উন্নত জীবনের লক্ষ্যে ইউরোপ বা মধ্যপ্রাচ্যে পাড়ি দেয়া সোমালিয়া, ইথিওপিয়া ও ইরিত্রিয়ার অধিবাসীরা জিবুতিতে যাত্রাবিরতি করে থাকেন। এই ছবিটির নাম দেয়া হয়েছে ‘সিগন্যাল’;

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.