সাবমেরিন ক্যাবলের অব্যবহৃত ব্যান্ডউইথ বিক্রি করবে সরকার

submarine-cableবাংলাদেশের একমাত্র সাবমেরিন ক্যাবল সি-মি-ইউ-৪ থেকে প্রাপ্ত ব্যান্ডউইথের অব্যবহৃত অংশ বিক্রি করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ডাক ও টেলিযোগাযোগ সচিব আবু বকর সিদ্দীকের বরাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এই তথ্য জানিয়েছে। সচিবের উদ্ধৃতি দিয়ে পত্রিকাটি লিখছে “আগামী ২০২১ সাল পযন্ত যে পরিমাণ ব্যান্ডউইডথ দেশের প্রয়োজন হবে তা হাতে রেখেই এ সিদ্ধান্ত হয়েছে”; “অব্যবহৃত ব্যান্ডউইডথ লিজ দেয়ার কথা থাকলেও সভায় তা বিক্রির নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে”।

খুব শীঘ্রই ব্যান্ডউইথ বিক্রির ব্যাপারে বিজ্ঞাপন দেবে সরকার। এই বিক্রয় থেকে প্রায় ৬০ কোটি টাকা আসবে বলে জানিয়েছেন আবু বকর সিদ্দীক।

অব্যবহৃত ব্যান্ডউইথকে আর্থিকভাবে ক্ষতির কারণ হিসেবে উল্লেখ করে তিনি বলেন “সাবমেরিন কেবল সি-মি-ইউ-৪ এর অব্যবহৃত ব্যান্ডউইডথ লিজ না দিয়ে বিক্রি করলে তিনগুণ বেশি অর্থ আসবে আসবে বলেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে”; “আগামী ২০২৫ সালে এই সাবমেরিন ক্যাবলের মেয়াদ শেষ হবে।”

“ছয়টি বিকল্প সাবমেরিন কেবল (আইটিসি বা ইন্টারন্যাশনাল টেরিস্ট্রিয়াল ক্যাবল) সংযুক্ত হওয়ার ফলে এর ব্যবহার আরো কমে গেছে।”

বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানির এমডি মনোয়ার হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বর্তমানে ২০০ গিগাবাইট ব্যান্ডউইডথসহ সাবমেরিন ক্যাবল সংযুক্ত আছে বাংলাদেশ, যার মধ্যে প্রায় ৪০ গিগাবাইট ব্যবহৃত হচ্ছে।”

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,043 other subscribers

Comments