ফেসবুকের ডোমেইন রেকর্ড হ্যাকড!

facebook logo.... 4343এক দশক পুর্তির মাত্র কয়েক দিনের মাথায় হ্যাকিং আক্রমণের শিকার হল ফেসবুক। আজ ৬ ফেব্রুয়ারি সিরিয়ান ইলেকট্রনিক আর্মি (এসইএ) বিশ্বের সবচেয়ে বড় এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের ডোমেইন রেকর্ড হ্যাক করেছে বলে এক টুইট বার্তায় জানিয়েছে। গ্রুপটি বলেছে ‘শুভ জন্মদিন মার্ক! ফেসবুক ডটকমের মালিকানা (এখন) এসইএ’র।’

facebook domain record hack t scএকই সাথে হ্যাকার দলটি facebook.com ডোমেইনের হুইস ইনফো (WHOIS Info) এর স্ক্রিনশটও পোস্ট করেছে। এই স্ক্রিনশট এবং তৎক্ষণাৎ হুইস চেকিং সাইটে https://who.is/whois/facebook.com/ গিয়ে দেখা যায়, সিরিয়ান ইলেকট্রনিক আর্মি ফেসবুক ডোমেইনের কনটাক্ট এড্রেস পরিবর্তন করে তাদের নিজস্ব মেইল এড্রেস দিয়ে রেখেছে।

যদিও এখন পর্যন্ত ফেসবুক স্বাভাবিকভাবেই কাজ করছে, তবে এসইএ দাবি করছে তারা ডিএনএস রেকর্ডে ফেসবুকের নেমসার্ভার পরিবর্তন করছে যা সফল হলে ফেসবুক ব্যবহারকারীরা হ্যাকারদের দেয়া অন্য কোন সাইটে চলে যেতে পারেন এবং ফেসবুকের জন্য এর ফলাফল হবে খুব বিব্রতকর।

এদিকে ফেসবুক কর্তৃপক্ষ উক্ত ডোমেইন রেকর্ড হ্যাকিংয়ের কথা স্বীকার করেছে। কোম্পানিটির একজন মুখপাত্র বলেছেন, তাদের ডোমেইনের কনটাক্ট রেকর্ড পরিবর্তন করা হয়েছিল ঠিকই, তবে ফেসবুক এখন সেগুলো আবার সঠিক তথ্য দ্বারা আপডেট করা হয়েছে। ফেসবুক আরও বলেছে, হ্যাকাররা সাইটটির নেমসার্ভার পরিবর্তন করতে পারেনি।

সিরিয়ান ইলেকট্রনিক আর্মি কিছুদিন আগে মাইক্রোসফটের টুইটার একাউন্ট ও ব্লগ হ্যাক করেছিল। এবার তাদের শিকার হল ফেসবুক। এরপর কে?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,398 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.