আবারও মোবাইল অপারেটরদের অডিট শুরু করবে বিটিআরসি

telecom-large ..বাংলাদেশে ব্যবসারত মোবাইল অপারেটর কোম্পানিগুলোর হিসাব নিরীক্ষার জন্য আগ্রহী দেশি-বিদেশি অডিট ফার্ম সমূহের কাছে আগ্রহপত্র চেয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি); সংস্থাটির ওয়েবসাইটে সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে এই তথ্য প্রকাশ করা হয়।

আবেদনকারী অডিট ফার্মগুলোকে ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ বাংলাদেশে (আইসিএবি) নিবন্ধিত হতে হবে। এছাড়া প্রতিষ্ঠানসমূহকে বিদেশি পরামর্শক বা নিরীক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে আগ্রহপত্র জমা দিতে হবে বলে শর্ত বেঁধে দিয়েছে বিটিআরসি। আর বিদেশি নিরীক্ষা প্রতিষ্ঠানগুলো দেশি ফার্মের সহযোগী হিসেবে কাজ করবে। এক্ষেত্রে আগ্রহী মূল প্রতিষ্ঠানের কমপক্ষে ১০ বছর ও সহযোগী ফার্মের অন্তত ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। টেলিকম খাতে অতীতেও কাজ করেছে এরকম প্রতিষ্ঠানের অগ্রাধিকার থাকবে।

২০১১ সালের অক্টোবরে বাংলাদেশী একটি অডিট ফার্ম ‘ফজল অ্যান্ড কোম্পানি’ গ্রামীণফোনের অডিট করে যার ভিত্তিতে কোম্পানিটির কাছে ৩ হাজার ৩৪ কোটি টাকা চেয়ে চিঠি দিয়েছিল বিটিআরসি। তখন গ্রামীণফোন দেশীয় ওই ফার্মটির অডিট মান নিয়ে প্রশ্ন তোলে। শেষ পর্যন্ত এই নিয়ে কোর্টে যায় জিপি। এরপর বিটিআরসি কর্তৃক গ্রামীণফোনকে দেওয়া ঐ চিঠির ওপর ‘স্থিতাবস্থা’ দেন হাইকোর্ট।

সেলফোন কোম্পানি অডিট নিয়ে এই ঘটনার পর আন্তর্জাতিক ফার্ম দিয়ে নিরীক্ষার দাবি জানিয়েছিল মোবাইল অপারেটররা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,052 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.