myGOV থেকে শিক্ষার্থীদের আর্থিক অনুদান আবেদনের নিয়ম

বাংলাদেশ সরকার থেকে মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের জন্য আর্থিক অনুদানের ব্যবস্থা করা হয়েছে। এই ব্যবস্থায় শুধু শিক্ষার্থীই নয় বরং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অন্তর্ভুক্ত বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও মাদ্রাসা আর্থিক অনুদানের জন্য আবেদন করতে পারবে। এই অনুদান বিশেষ অবস্থায় দেয়া হবে। মূলত বিভিন্ন সংস্কার কাজের জন্য এবং শিক্ষার জন্য দরকারি আসবাবপত্রের জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মাদ্রাসা এই অনুদান পাবে। আর শিক্ষার্থীদের ক্ষেত্রে রোগগ্রস্ত ও অসহায় শিক্ষার্থীরা প্রাধান্য পাবে।

এই ব্যবস্থায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের জন্য সহজে সরকারি সহায়তা লাভ করার পথ সুগম হয়ে গেল। পুরো আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে অনলাইনের মাধ্যমে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অন্তর্ভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য এই আবেদনের সময়সীমা ২৮ ফেব্রুয়ারি ২০২৩ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অন্তর্ভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য আবেদন করা যাবে ৫ মার্চ ২০২৩ পর্যন্ত। আজকের এই পোস্টে আলোচনা করা হবে মূলত কারা এই অনুদান পাবেন এবং কীভাবে এই অনুদানের জন্য আবেদন করতে হবে।

কারা ও কেন এই অনুদান পাবেন

মাইগভ অনুদানের জন্য বেশ কিছু বিবেচ্য বিষয় রয়েছে। কোন শিক্ষা প্রতিষ্ঠান বা শিক্ষার্থী যোগ্য হলে তবেই উক্ত অনুদান পাওয়া যাবে। প্রথমেই শিক্ষা প্রতিষ্ঠানকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অন্তর্ভুক্ত অনুমোদনপ্রাপ্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান হতে হবে। শিক্ষার্থীদেরকেও অনুমোদনপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের অন্তর্ভুক্ত হতে হবে। কোন সরকারি শিক্ষা প্রতিষ্ঠান বা সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী উক্ত অনুদানের জন্য আবেদন করতে পারবেন না।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অনুমোদনপ্রাপ্ত হবার পাশাপাশি নির্দিষ্ট কিছু খাতের জন্যই এই আর্থিক অনুদানের আবেদন করতে হবে। যেসব খাতের জন্য এই আর্থিক অনুদানের আবেদন করা যাবে সেগুলো হলঃ

  • শিক্ষা প্রতিষ্ঠানের মেরামত ও সংস্কারের জন্য
  • আসবাবপত্র সংগ্রহের জন্য
  • পাঠাগার স্থাপনের জন্য
  • খেলাধুলার সরঞ্জাম সংগ্রহের জন্য
  • প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী বান্ধব করবার জন্য

এছাড়া এসব প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীগনও এই অনুদানের জন্য আবেদন করতে পারবেন। শিক্ষক ও কর্মচারীগণের দুরারোগ্য ব্যাধি ও দৈব দুর্ঘটনার জন্য এই আর্থিক অনুদান পাওয়া যাবে।

এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও আর্থিক অনুদান পাবেন দুরারোগ্য ব্যাধি ও দৈব দুর্ঘটনার জন্য। পাশাপাশি শিক্ষা গ্রহণ কাজের জন্য দরকারি যে কোন কাজে এই অনুদান পাওয়া যাবে। শিক্ষার্থীদের ক্ষেত্রে এই অনুদানের জন্য দুস্থ, প্রতিবন্ধী, অসহায়, রোগগ্রস্ত, গরীব, মেধাবী ও অনগ্রসর এলাকার ছাত্র-ছাত্রীরা অগ্রাধিকার পাবে।

উপরে উল্লেখিত অবস্থা বা শর্তের আওতাভুক্ত হলে তবেই এই আবেদন করতে পারবেন। সকল অনুদান মোবাইল ব্যাংকিং সার্ভিসের মাধ্যমে প্রদান করা হবে। এই অনুদান ১২০ কার্যদিবস পর্যন্ত প্রদান করা হবে। একটানা প্রতি বছর এই অনুদান পাওয়া যাবে না। এছাড়া এই অনুদান সম্পর্কে আরও কিছু জেনে নিতে পারেন আমাদের এই পোস্ট থেকে।

আবেদন করার নিয়ম mygov.bd

আবেদন করতে আপনাকে যে কোন ইন্টারনেট সংযুক্ত ডিভাইসের ব্রাউজারে যেতে হবে। আবেদন করতে হবে myGOV অনলাইন পোর্টালে। নিচের নির্দেশনা অনুসরণ করে আবেদন সম্পন্ন করতে পারবেন।

  • এই লিঙ্কে ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করুন অথবা ব্রাউজারের আড্রেস বারে টাইপ করুন www.mygov.bd
  • myGOV অনলাইন পোর্টালের হোমপেজ আপনার সামনে চলে আসবে। এই ওয়েবসাইট থেকে সরকারি বিভিন্ন সেবা এক স্থানেই পাওয়া যায়। আবেদন করতে হলে আপনাকে এই পোর্টালে একটি অ্যাকাউন্ট খুলে নিতে হবে। রেজিস্ট্রেশনের জন্য ওয়েবসাইটের ডানপাশে উপরের কোণায় রেজিস্ট্রেশন লেখা সবুজ বাটনে ক্লিক করতে হবে।
Register Here

এবার নতুন পেজে আপনার মোবাইল নম্বর ও ইমেইল (ঐচ্ছিক) দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন। এক্ষেত্রে প্রদত্ত মোবাইল নম্বরে একটি কোড পাঠানো হবে যেটি প্রদান করতে হবে। এছাড়া আপনার জন্ম নিবন্ধন বা এনআইডি প্রদানের মাধ্যমে আপনার অ্যাকাউন্ট ভেরিফাই করে নিতে পারেন।

Registration Form

অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে বা আগে থেকেই অ্যাকাউন্ট খোলা থাকলে ওয়েবসাইটের হোমপেজ থেকে উপরে রেজিস্ট্রেশন বাটনের পাশেই ‘লগইন করুন’ বাটনে ক্লিক করতে হবে। 

Login Here

নতুন উইন্ডো থেকে ‘আবেদনকারী লগইন’ বাটনে ক্লিক করতে হবে।

Applicant Login

এবার আপনার মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিন।

Login Form

লগইন করার পর হোমপেজের অনুসন্ধান বক্সে ‘শিক্ষার্থীদের আর্থিক অনুদান’ লিখে অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে।

Student Help Search

নতুন পেজে অনুদান প্রদানের তালিকা দেখতে পাবেন। প্রতিষ্ঠান অনুযায়ী আপনার পছন্দমতো তালিকার উপরে ক্লিক করুন।

Search Results

নতুন পেজে এই অনুদানের সময়সীমা ও কিছু তথ্য থাকবে। ডানপাশে কোণায় ‘আবেদন করুন’ নামক সবুজ বাটনে ক্লিক করে আবেদন ফর্মের পেজে চলে যেতে হবে।

Apply Here

এবার ফর্মে বিভিন্ন তথ্য সঠিকভাবে পূরণ করে দিতে হবে। লাল * চিহ্নিত বক্সের তথ্যগুলো প্রদান করতেই হবে। আপনার নাম ও পরিচয়ের সঠিক তথ্য, মাসিক পারিবারিক আয়, প্রতিষ্ঠানের তথ্য, প্রতিষ্ঠানের EIIN নম্বর ইত্যাদি বিভিন্ন তথ্য সঠিকভাবে প্রদান করতে হবে। আবেদনের যৌক্তিকতা বক্সে কেন আপনার এই অনুদান প্রয়োজন সে বিষয়ে বিস্তারিত লিখতে হবে। এছাড়া বিভিন্ন প্রত্যয়নপত্র ও সার্টিফিকেটের কপিও আপলোড করার প্রয়োজন হতে পারে।

Application Form

সকল তথ্য সঠিকভাবে পূরণ করার পরে আবেদন করুন নামক নীল বাটনে ক্লিক করতে হবে।

Application Submit

আপনার আবেদন হয়ে যাবে এরপর। আপনাকে একটি ট্র্যাকিং নাম্বার প্রদান করা হবে। এই নাম্বার ব্যবহার করে যে কোন সময় আপনার আবেদনের অবস্থা সম্পর্কে জেনে নিতে পারবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

how to apply for mygov.bd financial grant

এছাড়া আবেদনের তথ্য পুরনের ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করতে হবে। তথ্যে কোন ভুল থাকলে আবেদন বাতিল হয়ে যেতে পারে। আবেদন করার ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্রের স্ক্যান কপি সঙ্গে রাখতে হবে। প্রতিষ্ঠান প্রধান/ বিভাগীয় প্রধানের প্রত্যয়ন পত্র সঙ্গে রাখতে হবে।

শারীরিক ও মানসিক অক্ষমতা সার্টিফিকেটের কপি আপলোড করতে হবে যদি আপনি শারীরিক বা মানসিক প্রতিবন্ধী হয়ে থাকেন। এছাড়া অন্যান্য বৃত্তি সম্পর্কিত তথ্য প্রদান করতে হবে যদি আর কোন বৃত্তি আপনি পেয়ে থাকেন। চাইলে আবেদন একবারে সম্পন্ন না করে তা সংরক্ষন করে রাখতে পারেন এবং পরবর্তীতে আবেদন পূর্ণ করতে পারেন।

এভাবেই myGOV পোর্টাল থেকে সহজেই অনলাইনে পুরো আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করে ফেলতে পারবেন নিজে নিজেই।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,990 other subscribers

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.