ফায়ারফক্স স্মার্টফোন পার্টনার ঘোষণা করল মজিলা

ff ........................অলাভজক সংস্থা মজিলা সম্প্রতি এক প্রেস কনফারেন্সে তাদের ফায়ারফক্স অপারেটিং সিস্টেম চালিত হ্যান্ডসেট এবং এগুলোর ক্যারিয়ার পার্টনারের নাম ঘোষণা করেছে। এ পর্যন্ত মোট ১৮টি অপারেটরের সাথে চুক্তিবদ্ধ হয়েছে ফায়ারফক্স ব্রাউজার ও মোবাইল ওএস নির্মাতা।

মজিলার হ্যান্ডসেটগুলো গুগল এন্ড্রয়েড, অ্যাপল আইওএস, মাইক্রোসফট উইন্ডোজ ফোন এইট, ব্ল্যাকবেরি ওএস এর সাথে প্রতিযোগিতায় নামবে বলে ধারণা করা হলেও প্রথমদিকে ফায়ারফক্স ফোন শুধুমাত্র উন্নয়নশীল দেশগুলোতেই বিক্রি করা হবে। এ থেকে আরেকটি বিষয় ধরে নেয়া যায়, ফায়ারফক্স স্মার্টফোন খুব বেশি “ফিচার রিচ” হওয়ার সম্ভাবনা কম।

মজিলা তাদের অপারেটিং সিস্টেমকে একটি “মুক্ত বিকল্প” বলে অভিহিত করেছে।

মজিলা জানিয়েছে, আপাতত জেডটিই, এলজি, হুয়াওয়েই এবং টিসিএল এসব ডিভাইস তৈরি শুরু করলেও ভবিষ্যতে আরও কিছু কোম্পানি তাদের সাথে যোগদান করবে।

ফায়ারফক্স অপারেটিং সিস্টেম ডেভলপ করা হয়েছে আধুনিক এইচটিএমএল ফাইভ ওয়েব স্ট্যান্ডার্ড ব্যবহার করে যা একে আলাদা সুবিধা প্রদান করবে বলে দাবী করছে এর নির্মাতা প্রতিষ্ঠান। এপ্লিকেশন প্রোগামারদের একেক প্ল্যাটফর্মের জন্য ভিন্ন ভিন্ন ল্যাঙ্গুয়েজ আয়ত্ব করতে হতে পারে। কিন্তু ফায়ারফক্স ওএস ওয়েব ভিত্তিক হওয়ায় বিশ্বব্যাপী অসংখ্য ডেভলপাররা এর জন্য সহজেই সফটওয়্যার কোড করতে পারবেন। মজিলা এই ব্যাপারটিকে বড় ধরনের এক সুযোগ হিসেবেই দেখছে।

কিন্তু এন্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ ফোন এবং ব্ল্যাকবেরি ওএসের এই যুগে মজিলা কি পারবে ফায়ারফক্স অপারেটিং সিস্টেমকে সামনে এগিয়ে নিতে? কতটুকু সম্ভব হবে? এর উত্তর জানতে চাইলে আমাদের অপেক্ষা করতে হবে আরও কিছু দিন। চলুন দেখি সময় কি বলে . . . .

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,052 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.