ব্রাউজারের মধ্যে মোবাইল ফোন নিয়ে আসছে এটিএন্ডটি, এরিকসন এবং মজিলা

By -

Mozilla ffএরিকসন, মজিলা এবং এটিএন্ডটি বার্সেলোনার ২০১৩ মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নতুন ওয়েবফোন প্ল্যাটফর্ম প্রদর্শন করছে। কম্পিউটারের সাথে ফোন সেবা আরও ভালোভাবে একীভূত করার লক্ষ্যে এটি ডেভলপ করা হয়েছে। উক্ত প্ল্যাটফর্ম ব্যবহার করে গ্রাহকগণ ইন্টারনেট ব্রাউজারেই ভয়েস-ভিডিও কল, টেক্সট-মাল্টিমিডিয়া মেসেজিং সহ সাধারণ মোবাইল সংযোগের মতই অন্যান্য সার্ভিস উপভোগ করতে পারবেন।

ওয়েবফোন ফিচারটি ওয়েব আরটিসি (ওয়েব রিয়েল টাইম কমিউনিকেশন) প্রযুক্তি ব্যবহার করেছে যা কোন প্লাগিন ছাড়াই ভিডিও এবং অডিও আদানপ্রদান করতে পারে। ফায়ারফক্স ডেভলপার ভার্সনগুলোতেও সম্প্রতি ওয়েব আরটিসি প্রোটোকল সাপোর্ট যোগ হয়েছে। চূড়ান্ত নির্মাণেও হয়ত শীঘ্রই পাওয়া যাবে। গুগলের ক্রোম ব্রাউজার অবশ্য ইতোমধ্যেই এটি সমর্থন করছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,555 other subscribers

চলতি সপ্তাহে শুরু হওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে টেলিকম জায়ান্ট এরিকসন ওয়েবফোনের প্রুফ-অফ-কনসেপ্ট প্রদর্শন করছে।

কিন্তু কতটা সম্ভাবনাময় হতে পারে নতুন এই সেবা? এটি কি “মোবাইল” এর সংজ্ঞা পরিবর্তন করে দেবে? আপনার কম্পিউটারের চেয়ে স্মার্টফোন (বা সাধারণ ফিচার ফোন যেটিই হোক) সেটটিই কি বেশি “মোবাইল” নয়? বেশিরভাগ সময় আপনি কম্পিউটারে কথা বলবেন নাকি মোবাইল ফোনে কথা বলবেন? এসব প্রশ্ন ওয়েবফোনের ভবিষ্যতকে আপাতদৃষ্টিতে চ্যালেঞ্জের মুখে ঠেলে দিলেও যারা বেশিভাগ সময় মনিটরের সামনেই কাটিয়ে দেন তাদের জন্য নতুন এই সেবা বেশ উপভোগ্য হয়ে উঠতে পারে। কেননা তখন একই স্ক্রিন থেকে কোন করা এবং অন্যান্য কাজ করার সুবিধা পাওয়া যাবে। এখন দেখা যাক গ্রাহক পর্যায়ে কেমন সাড়া ফেলতে পারে ওয়েবফোন ধারণা। এ বিষয়ে আরও বিস্তারিত তথ্য, বাজার বিশ্লেষণ এবং প্রতিক্রিয়া পেলে আমরা জানাব বলে আশা রাখছি। ধন্যবাদ।

★ টেলিটক অপরাজিতা প্যাকেজ সম্পর্কে সকল তথ্য

       
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply