গ্যালাক্সি এস থ্রি’তে সফটওয়্যার বাগের কারণে কঠোর সমালোচনার মুখে স্যামসাং

samsung-galaxy-s-IIIদক্ষিণ কোরীয় কোম্পানি স্যামসাং এর ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস থ্রি’তে থাকা সফটওয়্যার ত্রুটি দূর না করায় ব্যবহারকারী এবং এপ্লিকেশন নির্মাতাদের কঠোর সমালোচনার মুখোমুখি হচ্ছে। জিএসথ্রি বাজারে আসার মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই ভোক্তাগণ হ্যান্ডসেটটির ডেটা কপি সঙ্ক্রান্ত সমস্যা রিপোর্ট করেন। এই বাগের কারণে গ্যালাক্সি এস থ্রি এবং এমনকি এন্ড্রয়েড চালিত স্যামসাং ট্যাবলেটের ক্লিপবোর্ড ব্যবহার করে ২০টির বেশি ডেটা আইটেম কপি করলেই ডিভাইসে চলমান এপ ক্র্যাশ করে

এমতাবস্থায় উক্ত বাগ থেকে মুক্তি পেতে চাইলে একমাত্র উপায় হচ্ছে ফ্যাক্টরি রিসেট- অর্থাৎ সকল কাস্টমাইজেশন মুছে ডিভাইস সফটওয়্যারকে একদম শুরুর পর্যায়ে নিয়ে যাওয়া। ব্যাকআপ না থাকলে এতে শুধুমাত্র আভ্যন্তরীণ ফোন মেমোরিতে রাখা কনটেন্টসমূহ চিরতরে হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

কিন্তু তার পরেও, এরকম মারাত্নক একটি বাগের ব্যাপারে স্যামসাং আজ পর্যন্ত চরম উদাসীনতা এবং দায়িত্বহীনতার পরিচয় দিয়ে আসছে। ত্রুটি সমাধান করা তো দূরের কথা, ন্যূনতম বাগ থাকার কথাও স্বীকার করেনি গ্যালাক্সি ডিভাইস নির্মাতা জনপ্রিয় এই কোম্পানি।

ডেভলপার এবং অন্যান্য অভিজ্ঞ ব্যবহারকারীদের মতে যেসব স্যামসাং এন্ড্রয়েড গেজেটে “টাচউইজ” সফটওয়্যার আছে সেগুলোই কপি বাগে আক্রান্ত। স্যামসাং নির্মিত নেক্সাস সিরিজের হ্যান্ডসেটে এই সমস্যা নেই। অর্থাৎ এন্ড্রয়েডের স্টক রমে উক্ত ত্রুটি অনুপস্থিত। স্যামসাং কর্তৃক এন্ড্রয়েড ওএসে কাস্টমাইজেশনে এই বাগের উৎপত্তি। এছাড়া যেসব ব্যবহারকারীরা “রুটেড” এন্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করেন তাদেরও ক্লিপবোর্ড সংশ্লিষ্ট কোন সমস্যা হয়না।

কপি বাগের সমাধান কেবলমাত্র স্যামসাং এর দ্বারাই সম্ভব। শুধুমাত্র একটি সফটওয়্যার আপডেট ইস্যু করেই মিলিয়ন মিলিয়ন গ্রাহকদের গুরুত্বর এই ত্রুটির হাত থেকে রেহাই দিতে পারে গ্যালাক্সি স্মার্ট ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান।

 

(আপডেট ২৫ ফেব্রুয়ারি ২০১৩: বাগের কথা স্বীকার করে ফিক্স দেয়ার কথা ঘোষণা করেছে স্যামসাং।)

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,721 other subscribers

Comments