স্ট্রিমিং, সোশ্যাল এবং মোবাইল সুবিধা সহ প্লেস্টেসন ফোর আনছে সনি

ps4-controllerজাপানী ইলেকট্রনিকস নির্মাতা সনি তাদের ভিডিও গেম কনসোল প্লেস্টেসনের নতুন ভার্সন পিএস ৪ বাজারে আনার ঘোষণা দিয়েছে। ২০ ফেব্রুয়ারি ২০১৩ এক প্রেস কনফারেন্সে ডিভাইসটি নিশ্চিত করা হয়। নিউইয়র্কে আয়োজিত সনি ইভেন্টে প্রতিষ্ঠানটি চলতি বছরের শেষ প্রান্তিকে এর বিক্রি শুরুর পরিকল্পনার কথাও জানায়।

নতুন কনসোলে থাকবে একটি x86 সিপিইউ, ৮ জিবি র‍্যাম এবং উন্নত গ্রাফিক্স প্রসেসর। এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যা ডেভলপারদের সফটওয়্যার তৈরিকে আরও সহজ করে তুলবে। যেসব গেম নির্মাতা ২০০৭ সালে বাজারে আসা প্লেস্টেসন ৩ কে তুলনামূলক জটিল মনে করতেন তারা পিএস ৪ এর গঠন পছন্দ করবেন বলে আশা করছে সনি।

এ পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ৭৭ মিলিয়ন পিএস ৩ ইউনিট বিক্রি হয়েছে।

প্লেস্টেসন ফোরের বাহ্যিক নকশা প্রকাশ করা না হলেও এর নতুন ডুয়াল শক ৪ কন্ট্রোলার প্রদর্শন করা হয়েছে। এতে একটি ফ্রন্ট টাচপ্যাড এবং মোশন সেন্সর বার জুড়ে দেয়া হয়েছে। এগুলো ব্যবহার করে খেলোয়াড় সনাক্তকরণ এবং গেমের মোশন কন্ট্রোলিং সম্পন্ন হবে।

পিএস ফোর’কে সোশ্যাল নেটওয়ার্কিং এর সাথে যুক্ত করতে কন্ট্রোলারের সাথে একটি শেয়ার বাটন দেয়া হয়েছে যা ব্যবহার করে গেমসের ভিডিও ক্লিপ বিভিন্ন সামাজিক সাইটে (যেমন ইউটিউব) আপলোড করা যাবে। এছাড়া মেসেজের মাধ্যমেও গেম সঙ্ক্রান্ত বিষয়বস্তু আদান-প্রদান করার সুবিধা থাকবে এতে। এসব ফিচার স্মার্টফোন এবং ট্যাবলেট ডিভাইসের নির্ধারিত এপ্লিকেশনেও উপলভ্য হবে।

বর্তমানে সকল গেমিং কনসোল নির্মাতাই মোবাইল কম্পিউটিং এর ক্রমবর্ধমান ধারায় চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।

সনি প্লেস্টেসন ফোর অনলাইনে গেম খেলার বৈশিষ্ট্যও প্রদান করবে। গত বছর কোম্পানিটি কর্তৃক কিনে নেয়া স্ট্রিমিং গেম সেবা গাইকাই ইন্টিগ্রেট করে কনসোল ব্যবহারকারীদেরকে ইন্টারনেটে গেম বাছাই করে তাৎক্ষণিকভাবে উপভোগ করার সুবিধা দেবে।

বহুল প্রত্যাশিত এবং আলোচিত এই কনসোলের দাম কত হতে পারে সে ব্যাপারে মুখ খোলেনি সনি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,795 other subscribers

Comments