জিমেইল ওয়ার্কে নতুন ডিজাইন আসছে

গুগল ওয়ার্কস্পেসে জিমেইল এর নতুন লে-আউট ডিজাইন ঘোষণা করেছে গুগল। নতুন এই লে-আউটে গুগল চ্যাট, মিট ও স্পেসেস ফিচার ইন্টিগ্রেট করা হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে এই নতুন লে-আউট ব্যবহার করা যাবে ও এপ্রিল মাস থেকে ডিফল্ট হিসাবে সেট হয়ে যাবে। ২০২২সালের দ্বিতীয় কোয়ার্টার থেকে নতুন এই লে-আউট একমাত্র লে-আউট হিসেবে থাকবে।

নতুন এই লে-আউটে যুক্ত হয়েছে গুগল এর অন্যসব মেসেজিং টুলসমূহ। মূলত বিজনেস-ফোকাসড “ওয়ার্কস্পেস” স্যুট তৈরির লক্ষ্যে এই নতুন পরিবর্তন এসেছে জিমেইলে।

অর্থাৎ এখন থেকে ইমেইলের পাশে বিজনেস ফিচারের জন্য কোনো ধরনের ফ্লোটিং উইন্ডো থাকছেনা, বরং সেগুলোর নিজস্ব স্ক্রিন চলে আসবে। জিমেইল এর স্ক্রিনে বাম দিকে চ্যাট, গুগল মিট ও স্পেসেস, এই ফিচারসমূহ আইকনরুপে দেখা যাবে। অর্থাৎ চ্যাট সম্পর্কিত ফিচারগুলোকে অধিক গুরুত্ব দিতে জিমেইল থেকে এসব ফিচার কুইক অ্যাকসেস এর অপশন রাখা হয়েছে।

গুগল এই নতুন লে-আউট এর নাম দিয়েছে ইন্টিগ্রেটেড ভিউ। বিশেষ করে আপনি বা আপনার টিম ওয়ার্কস্পেস ব্যবহারকারী হলে এই ফিচার শীঘ্রই বেশ কাজে আসতে যাচ্ছে। ফেব্রুয়ারির ৮তারিখ থেকে এই নতুন লে-আউট টেস্ট করতে পারবেন ব্যবহারকারীগণ। তবে এপ্রিল মাস থেকে সকল ওয়ার্কস্পেস ব্যবহারকারীকে এই নতুন লে-আউটের জিমেইল ব্যবহার করতে হবে।

Gmail New Look 2022

তবে চাইলে আগের লে-আউটে ফিরে যাওয়ার অপশন ও থাকবে। এই বছরের দ্বিতীয় কোয়ার্টারের শেষের দিকে আগের লে-আউট চলে যাবে ও নতুন জিমেইল লে-আউট ওয়ার্কস্পেসে সবার জন্য প্রযোজ্য হবে।

গুগল এর ব্লগে বর্তমান ও পুরোনো জিমেইল ইন্টারফেস ছবিসহ একটি পপ-আপ দেখানো হবে, যেখানে নতুন ভিউতে সুইচ করতে চায় কিনা ব্যবহারকারীকে তা জিজ্ঞেস করা হবে। নতুন জিমেইল লে-আউটে চ্যাট বা মিটিং ফিচার ব্যবহার বেশ সহজ হবে।

সব প্রয়োজনীয় ফিচার একস্থানে পেতে যারা পেতে পছন্দ করেন, তাদের এই নতুন লে-আউট বেশ পছন্দ হবে। আবার যারা নির্দিষ্ট বিষয়ে ফোকাস থেকে কাজ করতে পছন্দ করেন, স্ক্রিনে সকল টুল এর একসাথে অ্যাকসেস থাকায় তারাও নতুন লে-আউট বেশ উপভোগ করবেন। 

👉 জিমেইল একাউন্টের নিরাপত্তা রক্ষার ৯টি উপায়

গুগল জানিয়েছে যে টুলস এর ক্ষেত্রে নজর দেওয়ার উচিত, তাতে নোটিফিকেশন বাবল প্রদর্শিত হবে। ইমেইল এর ডান বা বামদিকে সম্পূর্ণ চ্যাট লিস্ট থাকার চেয়ে এইভাবে চ্যাট আইকন থাকা অনেক বেটার।

এখন থেকে জিমেইল অ্যাপ থেকে সরাসরি কল রিসিভ করা যাবে। মূলত একাধিক গুগল সেবাকে একস্থানে নিয়ে আসার লক্ষ্যে উল্লেখিত পদক্ষেপ গ্রহণ করেছে গুগল। অন্যদিকে গুগল স্পেসেস একটি অপেক্ষাকৃত নতুন ফিচার যা গুগল সম্প্রতি দেখিয়েছে। 

Gmail Integrated View

গুগল চায় তাদের সকল কাজ-সম্পর্কিত প্রোডাক্টসমূহ ইন্টিগ্রেট করতে। নতুন এই লে-আউট দ্বারা গুগল এর ভবিষ্যৎ পরিকল্পনা দেখা যাচ্ছে। জিমেইল থেকে বের হওয়া ব্যতীত স্প্রেডশিট এর মত ফিচার ব্যবহার সম্ভব হবে গুগল স্পেসেস এর মাধ্যমে। 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

গুগল এর ভাষ্যমতে নতুন এই লে-আউট ব্যবহার করে “ইনবক্স ও ইম্পর্ট্যান্ট কনভার্সেশনে সহজে সুইচ করা যাবে, ট্যাব সুইচ করা বা নতুন উইন্ডো খোলা ছাড়া মিটিংয়ে জয়েন করা যাবে।” শুনতে কিছুটা হিজিবিজি বলে মনে হলেও জিমেইল এর নতুন লে-আউট আসলে বেশ গোছানো হতে চলেছে।

এই সার্ভিস আরো বেশি ইন্টিগ্রেটেড হতে চলেছে, যেমনঃ জিমেইল এর সার্চের মাধ্যমে গুগল চ্যাট এর মেসেজসমূহ খুঁজে বের করা যাবে। গুগলের প্রদত্ত তথ্যমতে জিমেইল এর মধ্য থেকে হ্যাংআউট মেসেজ যেভাবে সার্চ করা যায়, একইভাবে চ্যাটের ক্ষেত্রেও এই সার্চ ফিচার আসতে যাচ্ছে। 

👉 হ্যাকিংয়ের হাত থেকে রক্ষা করুন জিমেইল একাউন্ট! (২-স্টেপ ভেরিফিকেশন)

গুগল ওয়ার্কস্পেস বিজনেস স্টার্টার, বিজনেস স্ট্যান্ডার্ড, বিজনেস প্লাস, এন্টারপ্রাইজ এসেনশিয়ালস, এন্টারপ্রাইজ স্ট্যান্ডার্ড, এন্টারপ্রাইজ প্লাস, এডুকেশন ফান্ডামেন্টালস, এডুকেশন প্লাস, ফ্রন্টলাইন, নন-প্রফিট, জি স্যুট বেসিক ও বিজনেস একাউন্টের ক্ষেত্রে এই ইন্টিগ্রেটেড ভিউ আগে আসতে যাচ্ছে বলে জানায় গুগল।

তবে বর্তমানে ওয়ার্কস্পেস এসেনশিয়াল কাস্টমারগণ নতুন এই লে-আউট ব্যবহার করতে পারবেন না। গুগল এর এক কর্মকর্তার কাছে ইন্টিগ্রেটেড ভিউ ফিচারটি ফ্রি গুগল একাউন্টে আসবে কিনা তা জানতে চাওয়া হলে তিনি জানান যে শুধমাত্র উল্লেখিত ধরনের গুগল একাউন্টে ফিচারটি আসতে যাচ্ছে। হতে পারে ভবিষ্যতে সব ধরনের জিমেইল ব্যবহারকারীই এই নতুন ডিজাইন পেয়ে যাবেন।

👉 জিমেইল এর দারুণ কিছু ফিচার যা আপনার কাজে লাগবে

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,058 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.