নিরাপদ ইমেইল, চ্যাট, ভয়েস-ভিডিও কল সেবা দেবে কিম ডটকমের মেগা

megaযুক্তরাষ্ট্র ভিত্তিক ওয়েব সেবা ব্যবহারের “বিপজ্জনক দিক” তুলে ধরতে গিয়ে ক্লাউড ফাইল শেয়ারিং সাইট মেগা প্রতিষ্ঠাতা কিম ডটকম টুইটারে বেশ কিছু টুইট পোস্ট করেছেন। এর মধ্যে সাম্প্রতিক এক বার্তায় তিনি তার টুইটার অনুসারীদের মার্কিন কোম্পানিগুলো থেকে অনলাইন সার্ভিস না নিতে পরামর্শ দেন। কেননা তার মতে এগুলো আইনী কারণেই সরকারকে সমস্ত ব্যবহারকারী তথ্যে এক্সেস দিয়ে থাকে। মিঃ ডটকম এক্ষেত্রে জিমেইল, স্কাইপ এবং অ্যাপল আইক্লাউডের নাম উল্লেখ করেন।

ব্যক্তিগত গোপনীয়তার প্রতি গুরুত্ব দিয়ে মেগা সার্ভিস তার ব্যবহারকারীদের ব্রাউজার ভিত্তিক ফাইল এনক্রিপশন সুবিধা দিচ্ছে। এতে “ডিক্রিপশন কি” ছাড়া কারও পক্ষেই ফাইল ওপেন করা সম্ভব হবে না। এই পদ্ধতি পাইরেসিকে সহজ করে দেয়ার আশঙ্কায় বিভিন্ন পক্ষ থেকে আলোচনা-সমালোচনার মুখোমুখি হলেও ডটকমের নতুন এই কৌশল গ্রাহক পর্যায়ে বেশ জনপ্রিয়তা লাভ করেছে। আর তাই শুরুর একদিনের মধ্যেই ১ মিলিয়নের বেশি ব্যবহারকারী সাইটটিতে নিবন্ধন করেছিলেন। প্রতিদিন এই সংখ্যা বাড়ছেই।

প্রাইভেসি নিয়ে আরও সামনের দিকে এগিয়ে যেতে কিম ডটকম মেগা’য় আরও নতুন নতুন ফিচার যোগ করার কথা ঘোষণা দিয়েছেন। সামনের বছরগুলিতে যেসব সেবা তাদের পরিকল্পনায় আছে সেগুলো হচ্ছে ইমেইল, চ্যাট, ভয়েস- ভিডিও কল এবং সহজতর মোবাইল এক্সেস।

তবে এসব সেবা কবে নাগাদ চালু করা হতে পারে সে সম্পর্কে নির্দিষ্ট কোন দিনক্ষণ উল্লেখ করেননি মিঃ ডটকম।

মেগা’র ডোমেইন নেয়া হয়েছে নিউজিল্যান্ড থেকে। সাইটটি নকশা ও উন্নয়নও সেখানেই হয়েছে। আপনি যদি https://mega.co.nz ভিজিট করেন তাহলে নিচের দিকে বাম কোণায় দেখবেন “মেইড ইন নিউজিল্যান্ড” লেখা আছে।

মেগায় রেজিস্ট্রেশন করলে প্রত্যেক ব্যবহারকারী পাবেন ৫০ জিবি ক্লাউড স্টোরেজ একদম বিনামূল্যে। এছাড়া প্রয়োজন অনুযায়ী ৫০০ জিবি থেকে ৪ টেরাবাইট পেইড ভার্শনে আপগ্রেড করে নিতে পারেন। এক্ষেত্রে মাসিক বা বার্ষিক যেকোন বিলিং সাইকেল বাছাই করা যাবে। আর খরচের শুরু হবে ৯.৯৯ ইউরো (প্রতি মাস) থেকে এবং সর্বোচ্চ ২৯৯.৯৯ ইউরো/বছর।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,359 other subscribers

Comments