এবার তৈরি হল স্বচ্ছ স্মার্টফোন!

By -

Prototypeতাইওয়ানের পলিট্রন টেকনোলোজিস তৈরি করেছে স্বচ্ছ স্মার্টফোন প্রোটোটাইপ। একটি মোবাইল ফোনে যতটুকু সম্ভব তার সর্বোচ্চ স্বচ্ছ হার্ডওয়্যার ব্যবহার করার চেষ্টা করেছে কোম্পানিটি। প্রাথমিক এই হ্যান্ডসেট মডেলে কোন নির্দিষ্ট অপারেটিং সিস্টেম ইনস্টল না করে শুধুমাত্র ডিভাইসটিতে তাদের মূল লক্ষ্য অর্থাৎ স্বচ্ছ করিগরি ব্যবস্থা দেখানো হয়েছে। এতে মাল্টিটাচ ডিসপ্লে, ক্যামেরাসহ অন্যান্য মাল্টিমিডিয়া ফিচার যোগ করার ব্যবস্থাও আছে।

পলিট্রনের হ্যান্ডসেটের ছবিটি খেয়াল করে দেখবেন এর দুইপাশ থেকেই নির্বিঘ্নে আলো চলাচল করতে পারছে। শুধু মাইক্রোফোন, স্পিকার, মেমোরি কার্ড, ব্যাটারি, সিম কার্ড এসব অংশের স্বচ্ছ বিকল্প না থাকায় সেগুলো প্রচলিত অন্যান্য স্মার্টফোনের পার্টসের মতই অস্বচ্ছ হবে। তবে পুরোপুরি স্বচ্ছ হ্যান্ডসেট পাওয়ার জন্য গবেষণা অব্যাহত রয়েছে। আর সার্কিট বোর্ডের মত কিছু অংশকে স্মার্টগ্লাস প্রযুক্তিতে ঢেকে দেয়া হবে। পলিট্রনের স্মার্ট গ্লাস হচ্ছে এমন এক প্রযুক্তি যা বিদ্যুৎ সরবরাহহীন অবস্থায় গঠনকারী অনুগুলি ছড়ানো অবস্থায় থাকে ফলে গ্লাসটি মেঘলা সাদা রঙ ধারণ করে। বিদ্যুৎ প্রবাহ পেলে এর সেগুলো নির্দিষ্ট একটি সজ্জায় অবস্থান করে যাতে এদের মধ্য দিয়ে আলো চলাচল করতে পারে এবং সব মিলিয়ে একে স্বচ্ছ দেখা যায়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,569 other subscribers

পলিট্রন তাদের নতুন এই আবিষ্কার নিয়ে বেশ আশাবাদী। এরকম একটি স্মার্টফোন বাজারে আসলে সেটি নিঃসন্দেহে প্রতিযোগিতামূলক এক পণ্য হিসেবে আবির্ভূত হবে। চলতি বছরের শেষদিকে স্বচ্ছ স্মার্টফোন বাজারজাত করার আশাবাদ ব্যক্ত করেছে তাইওয়ানের এই প্রতিষ্ঠান। এখন প্রশ্ন হচ্ছে কোন অপারেটিং সিস্টেম বেছে নেয় পলিট্রন। আপনার কি মনে হয়? এন্ড্রয়েড, উইন্ডোজ ফোন, উবুন্তু নাকি অন্যকিছু (বিবি ওএস, মজিলা ইত্যাদি)?

★ টেলিটক অপরাজিতা প্যাকেজ সম্পর্কে সকল তথ্য

       
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply