আইফোনে নিরাপত্তা ত্রুটিঃ পাসওয়ার্ড ছাড়াই ব্যবহার করা যাচ্ছে আইওএস ৬.১!

By -

apllll

বিশ্বজুড়ে মিলিয়ন মিলিয়ন আইফোন ব্যবহারকারী তাদের আইফোনে অনাকাঙ্ক্ষিত লগইন ঠেকাতে পাসওয়ার্ড সেট করে রেখেছেন। কিন্তু আইওএস অপারেটিং সিস্টেম চালিত এ হ্যান্ডসেটের সর্বশেষ সফটওয়্যার আপডেট ইন্সটল করার পরে সেই পাসওয়ার্ড আর আগের মত নিরাপত্তা দিতে পারবে না, কেননা একটি লুপহোল এতে হ্যাকারদের জন্য দরজা খুলে দিয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,726 other subscribers

কিছু বিশেষ পদ্ধতিতে আইফোনের ইমেইল, কনটাক্টস, টেক্সট মেসেজেস, ভয়েস মেইল এবং এমনকি ভিডিও কলিং ফিচারও লকড অবস্থায় পাসওয়ার্ড ছাড়াই ব্যবহার করা যাবে আইওএস ৬.১ চালিত মোবাইল থেকে।

প্রযুক্তি এবং ইলেকট্রনিক গেজেট বিষয়ক ব্লগ টেকক্রাঞ্চ এই বাগকে আইওএস ৬.১ এর মূল কার্যক্রমের মধ্যে একটি বড় ধরণের ব্যাকডোর (লুকায়িত দরজা বা গুপ্ত পথ) বলে অভিহিত করেছে।

এর আগে আইওএস ৪.১ সফটওয়্যারেও এরকম আরেকটি ত্রুটি ধরা পরেছিল।

এই পদ্ধতিতে জরুরী নাম্বারে ডায়াল করে (ইমার্জেন্সি কল যেমন ১১২, ৯১১) সেটি কেটে দিয়ে আরও কিছু বাটনে প্রেস করে ডিভাইসটিকে বোকা বানিয়ে “আনলকড মুডে” রাখা হয়। মূলত এই প্রক্রিয়ায় আইফোনের “ফোন এপ” এক্সেস করা যায় এবং সেখান থেকে কল লগ, ম্যাসেজেস প্রভৃতি সেবা ব্যবহার করা সম্ভব হয়।

ASUS Ad

তবে এধরণের নিরাপত্তা জনিত বাগ অ্যাপল ছাড়া অন্যান্য বড় বড় কোম্পানি যেমন মাইক্রোসফটের সফটওয়্যারেও ইতোপূর্বে দেখা গিয়েছে। অবশ্য অ্যাপল বরাবরই তাদের প্ল্যাটফর্মকে প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোর পণ্যের চেয়ে অনেক বেশি নিরাপদ বলে মনে করত। কিন্তু গত কয়ে বছরে “ম্যাক ডিফেন্ডার” এবং আরও কিছু মারাত্নক ম্যালওয়্যার আক্রমণের কারণে কোম্পানিটিকে সমালোচনা শুনতে হয়েছে। এমনকি এন্টিভাইরাস নির্মাতা ক্যাসপারস্কি’র সিইও ইউগিন ক্যাসপারস্কি গত বছর বলেছেন “নিরাপত্তার দিক দিয়ে অ্যাপল মাইক্রোসফটের চেয়ে ১০ বছর পিছিয়ে আছে”।

       
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply