হ্যাক হয়েছে টুইটারঃ প্রায় ২৫০,০০০ ব্যবহারকারীর ইমেইল, পাসওয়ার্ড এবং ব্যক্তিগত তথ্য চুরি

twitter

সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী বড় বড় সাইটগুলো হ্যাক হওয়ার তালিকায় এবার যোগ হল টুইটারের নাম। সামাজিক যোগাযোগের এই সাইটটিতে আক্রমণ করে হ্যাকাররা প্রায় ২৫০,০০০ ব্যবহারকারীর পাসওয়ার্ড, ইমেইল এড্রেস এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য চুরি করেছে বলে জানিয়েছেন টুইটারের তথ্য নিরাপত্তা পরিচালক বব লর্ড।

 

আক্রান্ত একাউন্টগুলোর পাসওয়ার্ডসমূহ ইতোমধ্যেই অকার্যকর করে দেয়া হয়েছে এবং স্ব স্ব ইমেইল ঠিকানায় নতুন পাসওয়ার্ড সেট করার জন্য তাদের সাথে যোগাযোগ করা হচ্ছে।

 

জনপ্রিয় মাইক্রোব্লগিং এই সাইটটিতে এতবড় হ্যাকিংয়ের ঘটনা কোন অপেশাদার লোকের কাজ নয় বলেই মন্তব্য করেছেন মিঃ লর্ড। তিনি এর সাথে কিছুদিন আগে ঘটে যাওয়া নিউ ইয়র্ক টাইমসের ওপর একই ধরণের আক্রমণের মিল থাকার সম্ভাবনার দিকেও ইংগিত করেছেন।

 

লর্ড বলেন, টুইটারের “প্রবেশাধিকার সংরক্ষিত” তথ্য ভান্ডারে অযাচিত হস্তক্ষেপের বেশ কিছু প্রচেষ্টার খোঁজ পাওয়া গিয়েছে, যার মধ্যে একটি আবিষ্কারের কয়েক মুহুর্তের মধ্যেই বন্ধ করে দেয়া হয়। হ্যাকার গ্রুপ সম্বন্ধে নির্দিষ্ট কোন তথ্য প্রকাশ না করলেও এসব আক্রমণ প্রক্রিয়া অত্যন্ত জটিল এবং অন্যান্য সংস্থাগুলোও একইভাবে আক্রমণের শিকার হয়েছে বলে দাবী করেছেন তিনি। আর এজন্যই কোম্পানিটি হ্যাক হওয়ার ঘটনা উন্মোচন করেছে যাতে সরকার এবং আইনের সাথে সহযোগিতার মাধ্যমে ইন্টারনেটকে আরও নিরাপদ রাখা যায়।

 

আগেই হয়ত জেনে থাকবেন, মার্কিন পত্রিকা নিউ ইয়র্ক টাইমস চলতি সপ্তাহে এক প্রতিবেদনে প্রকাশ করেছে যে, তাদের কম্পিউটার সিস্টেম থেকে চীন ভিত্তিক হ্যাকার দল কর্তৃক তথ্য চুরি হয়েছে।

 

আপনার টুইটার একাউন্টে এক্ষুণি লগ-ইন করার চেষ্টা করুন এবং সেই সাথে সাথে সংশ্লিষ্ট ইমেইল ইনবক্স চেক করে নিন যাতে কোন প্রকার সতর্কতামূলক বার্তা এলে সে অনুযায়ী পদক্ষেপ নিতে দেরি না হয়।

 

আমাদের সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন। আপনার যেকোন প্রকার অনুভূতি কমেন্ট এবং ফিডব্যাকের মাধ্যমে জানানোর অনুরোধ রইল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,634 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.