স্যামসাং গ্যালাক্সি এস৯ এর সম্ভাব্য ফিচার, দাম ও রিলিজ ডেট

By -

ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাংয়ের এবছরের ফ্ল্যাগশিপ এন্ড্রয়েড স্মার্টফোন গ্যালাক্সি এস৯ নিয়ে প্রতিদিনই নতুন নতুন তথ্য বের হচ্ছে। ইতোমধ্যেই ফোনটি উন্মোচনের তারিখ ঘোষণা করেছে স্যামসাং। সেই সাথে বিভিন্ন সূত্র থেকে “ফাঁস” হচ্ছে গ্যালাক্সি এস৯ এর বিভিন্ন ফিচার, স্পেসিফিকেশন এবং ডিজাইন। অবশ্য, এর মধ্যে সকল তথ্য শেষ পর্যন্ত নাও মিলতে পারে। তবে এসব রিপোর্ট থেকে গ্যালাক্সি এস৯ সম্পর্কে বেশ কিছুটা ধারণা পাওয়া সম্ভব। তো, চলুন জেনে নিই স্যামসাংয়ের এবারকার ফ্ল্যাগশিপ ফোন গ্যালাক্সি এস৯ এর সম্ভাব্য নতুন ফিচার, দাম ও অন্যান্য তথ্য।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,726 other subscribers

ডিজাইন ও নাম

স্যামসাংয়ের ২০১৮ সালের ফ্ল্যাগশিপ ফোন স্লিম এবং স্ক্রিন ফোকাসড হবে। এটি দেখতে অনেকটাই গ্যালাক্সি এস৮ এর মত হবে বলে ফাঁস হওয়ার ছবি থেকে বোঝা যায়। এর নাম হবে গ্যালাক্সি এস৯, এটা স্যামসাং নিজেই প্রকাশ করেছে। অ্যাপল তাদের আইফোনের ক্ষেত্রে ৮ এর পর ৯ সংখ্যাটি এড়িয়ে গিয়ে আইফোন ১০ প্রকাশ করেছে। কিন্তু স্যামসাং এই কাজটি করবেনা। তারা গত বছর গ্যালাক্সি এস৮ এর পর এবছর এস৯ রিলিজ করবে বলে কোম্পানির আর্থিক ফলাফলের প্রেস রিলিজে নিশ্চিত করেছে

রিলিজ ডেট

জানুয়ারি মাসে স্যামসাং নিশ্চিত করেছে যে, ২৫ ফেব্রুয়ারি উন্মোচিত হবে গ্যালাক্সি এস৯ (টাইম জোনের কথা মাথায় রাখতে হবে)। বার্সেলোনায় অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফোনটি উন্মোচন করবে স্যামসাং। উপরে সেই আনপ্যাক ইভেন্টের নিমন্ত্রণপত্রের ছবি দিয়ে দেয়া হয়েছে। মার্চের ১ তারিখ থেকে ডিভাইসটির প্রিঅর্ডার নেয়া শুরু হতে পারে, যা ১৬ মার্চ থেকে গ্রাহকদের হাতে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

ফেইস আইডি?

গুজব আছে যে, অ্যাপল আইফোন ১০ এর মত ফেইস স্ক্যানার থাকতে পারে গ্যালাক্সি এস৯ ফোনে। এর নাম হতে পারে ইনটেলিজেন্ট স্ক্যান। গত বছর চোখ স্ক্যান করে ফোন আনলক করার ফিচার নিয়ে এসেছিল গ্যালাক্সি এস৮। এবার ফেইস স্ক্যানিং ফিচার নিয়ে আসতে পারে এস৯।

স্ক্রিনের উপর ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার?

জানুয়ারিতে চীনা ফোন নির্মাতা ভিভো তাদের একটি স্মার্টফোনের স্ক্রিনের মধ্যে স্বচ্ছ ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার যুক্ত করে তাক লাগিয়ে দিয়েছিল। সিনাপ্টিক্সের সহযোগিতায় এই প্রযুক্তির মাধ্যমে ফোনের স্ক্রিনের ওপর কোনো বাড়তি জায়গা না নিয়েই ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকতে পারবে, আবার সেখানে স্ক্রিনের গ্রাফিক্সও দেখানো হবে। এটি স্বচ্ছ হওয়ায় এজন্য স্ক্রিনে আর বাড়তি কোনো জায়গা দখল হবেনা। ধারণা করা হচ্ছে গ্যালাক্সি এস৯ এ এরকম কোনো ফিচার আসতে পারে, যদিও সেই সম্ভাবনা কম বলেই ধরে নেয়া যেতে পারে।

প্রসেসর, স্টোরেজ, র‍্যাম

স্যামসাং গ্যালাক্সি এস৯ এ স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর আসতে পারে। এছাড়া স্যামসাংয়ের নিজস্ব এক্সাইনস ৯৮১০ প্রসেসরও থাকবে যা এলাকাভেদে পাওয়া যাবে। ইন্টারনাল স্টোরেজ ৬৪জিবি থেকে শুরু করে ৫১২জিবি পর্যন্ত গিয়ে ঠেকতে পারে। আর র‍্যামের পরিমাণ ৪জিবি থেকে ৬জিবি পর্যন্ত হতে পারে।

ক্যামেরা

গ্যালাক্সি এস৯ এর উন্মোচন অনুষ্ঠানের আমন্ত্রণপত্রে স্যামসাং লিখে দিয়েছে যে, তারা ফোনের ক্যামেরায় উল্লেখযোগ্য সব উন্নয়ন এনেছে। যদিও এখনও এ ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে ২৫ ফেব্রুয়ারি জানা যাবে বলে আশা করতে পারেন। গ্যালাক্সি এস৯+ এর পেছনে দুটি এবং সামনে একটি/দুটি ক্যামেরা থাকার সম্ভাবনা আছে। মূল ক্যামেরার নিচে ফিঙ্গারপ্রিন্টও থাকতে পারে (সেক্ষেত্রে স্ক্রিনেও থাকবে কিনা তা নিশ্চিত না)।

দুটি মডেল

গ্যালাক্সি এস৯ এর সাথে অপেক্ষাকৃত বড় আকারের গ্যালাক্সি এস৯+ বাজারে আনবে স্যামসাং, এমনটি সবাই ধরেই নিয়েছে। স্ক্রিন সাইজ ও রেজ্যুলেশন জানার জন্য আমাদের ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে।

ব্যাটারি

এবছরের ফ্ল্যাগশিপ স্মার্টফোনে ৩০০০ থেকে ৩৫০০ এমএএইচ ব্যাটারি দিতে পারে স্যামসাং, যা ফোনগুলোর একটানা ব্যবহারযোগ্যতা ২০ ঘন্টা পর্যন্ত নিয়ে যেতে পারে।

দাম ও অন্যান্য

গ্যালাক্সি এস৮ এর মতই এস৯ ফোনে হেডফোন জ্যাক থাকার সম্ভাবনা আছে। ফোনটির দাম শুরু হতে পারে ৮৫০ মার্কিন ডলার থেকে। এটি দেখতে অনেকটা গ্যালাক্সি এস৮ এর মত হবে বলে ধারণা করা হচ্ছে।

ASUS Ad

আপাতত স্যামসাং গ্যালাক্সি এস৯ সম্পর্কে এগুলোই হচ্ছে সর্বশেষ তথ্য। এ ব্যাপারে আরও আপডেট জানার জন্য আমাদের সাথেই থাকুন।

       
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply