ভিপিএন সেবা ব্লক করছে চীন সরকার

By -

china blocks vpn

চীন সরকার দেশটিতে বেশ কয়েকটি জনপ্রিয় ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) সার্ভিস ব্লক করে দিয়েছে। নিশ্চয়ই জানেন, ভিপিএন সেবা ব্যবহার করে ইন্টারনেট সেন্সরশিপ ফাঁকি দিয়ে আইএসপি কর্তৃক বন্ধ করে দেয়া সাইট ভিজিট করা সম্ভব।

গুগল, ফেসবুক এবং টুইটার এর মত বড় বড় ওয়েব সার্ভিস চীনে বন্ধ থাকার কারণে দেশটির লোকেরা বিভিন্ন ভিপিএন সেবাদানকারী প্রতিষ্ঠানের মাধ্যমে ওই সকল সাইট ভিজিট করে থাকেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,122 other subscribers

ভিপিএন মূলত এমন এক এনক্রিপ্টেড সিস্টেম যা ব্যবহারকারীর কম্পিউটার এবং ভিজিটকৃত ওয়েবসাইটের মধ্যে যোগাযোগ করতে সহায়তা করে।

চীন সরকার বলছে নিরাপত্তার খাতিরে তারা বিভিন্ন সাইট ব্লক করে রেখেছে যাতে তাদের দেশের ‘সাইবার সার্বভৌমত্ব’ রক্ষা যায়। আর এজন্য চীন সরকার অত্যাধুনিক নেট-সেন্সরশিপ ব্যবহারের মাধ্যমে তাদের দেশের জনগণের অনলাইন অ্যাক্টিভিটির তদারকি করে থাকে।

অপরদিকে “স্ট্রং ভিপিএন” নামক এক ভিপিএন সেবাদাতা প্রতিষ্ঠান বলছে তারা অতি দ্রুত চীনে তাদের সেবা (পুনরায়) চালু করবে। কোম্পানিটি কাস্টমারদের অফ-পিক আওয়ারে সেবাটি ব্যবহার করতে বলেছে যাতে সার্ভারে চাপ কম পড়ে।

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments