প্রযুক্তি বিষয়ক বহুল প্রচলিত কিছু ভুল ধারণা

mac 324234sdfvgs

সারা রাত মোবাইল ফোন চার্জে দেয়া কি ক্ষতিকর? অথবা আইপ্যাড অ্যাডাপ্টার এর মাধ্যমে আইফোন চার্জ দিলে কি কোন অসুবিধা হয়? এধরণের প্রশ্ন এবং এ সম্পর্কে প্রচলিত ৮ টি ভুল ধারণা আজ আমাদের এই পোষ্টের আলোচ্য বিষয়।

‘ম্যাক কম্পিউটার ভাইরাস মুক্ত’

অ্যাপল বলেছিল যে তাদের কম্পিউটার ভাইরাস দ্বারা আক্রান্ত হবে না কিন্তু ২০১২ সালে হাজারের উপর ম্যাক কম্পিউটার ট্রোজান দ্বারা আক্রান্ত হয়। তাই এটা ভাবা ভুল হবে যে, ম্যাক কম্পিউটার ভাইরাস দ্বারা আক্রান্ত হতে পারেনা। খুব স্বাভাবিকভাবেই এগুলোরও সফটওয়্যারজনিত ত্রুটি রয়েছে।

‘প্রাইভেট ব্রাউজিং আপনার পরিচয় গোপন রাখবে’

যদি ইনকগনিটো/প্রাইভেট মুডে গুগল ক্রোম অথবা সাফারি ব্রাউজারে ইন্টারনেট ব্রাউজিং করা হয় তবে এটা আপনাকে হিস্ট্রি ট্রাক, বুকমার্ক ইমপোর্ট অথবা স্বয়ংক্রিয় লগ ইন থেকে বিরত রাখবে। কিন্তু এর মানে এই নয় যে এটা আপনাকে আইডেন্টিটি/নাম বিহীন (অ্যানোনিমাস) করে রাখবে। আপনার আইপি এড্রেস ঠিকই ট্র্যাক হতে থাকবে এবং আপনার ডাউনলোডকৃত ফাইলসমূহও আপনার এই গোপন ব্রাউজিংয়ের সাক্ষী হয়ে দেখা দিতে পারে।

‘সারা রাত ব্যাটারি চার্জ করলে আপনার ডিভাইসের ব্যাটারি লাইফ নষ্ট করবে’

এখনো পর্যন্ত এমন কোন প্রমাণ পাওয়া যায়নি যে, চার্জ ফুল হবার পরে ফোন চার্জে থাকলে ব্যাটারি লাইফ নষ্ট হবে। আধুনিক স্মার্টফোনে লিথিয়াম আয়ন ব্যটারি ব্যবহার করা হয় যা চার্জ ফুল হলে নিজে থেকেই চার্জ নেয়া বন্ধ করে দেয়। তাই এতে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হওয়ার ধারণাটি এখনো পর্যন্ত ভুল হিসেবেই ব্যাখ্যা করা হচ্ছে।

‘বেশি মেগাপিক্সেল মানেই ভাল ক্যামেরা’

ক্যামেরার কোয়ালিটি নির্ভর করে এর সেন্সর কতটা আলো গ্রহণ করতে পারে তার উপর। সাধারণত বড় আকারের সেন্সর বৃহৎ পিক্সেল ধারণ করতে পারে। তাই ক্যামেরার মান শুধুমাত্র মেগাপিক্সেল এর সংখ্যা নয় বরং সেন্সরের আকারের ওপরও নির্ভর করে। সেই সাথে ক্যামেরায় ব্যবহৃত সফটওয়্যার ও এর পরিকাঠামোর প্রভাব তো রয়েছেই।

‘ফোনের চার্জ সম্পূর্ণ শেষ না হওয়া পর্যন্ত নতুন করে চার্জ না দেয়া’

এটা ভুল ধারণা কারণ চার্জ সম্পূর্ণ শেষ না হবার আগেই চার্জ দেয়াতে কোন ক্ষতি নেই। ব্যাটারি তখনি ড্যামেজ হয় যখন এর নির্দিষ্ট পরিমান চার্জ সাইকেল শেষ হয় ।

‘উচ্চমাত্রার ডিসপ্লে রেস্যুলেসন স্মার্টফোনের জন্য ভাল’

বিশেষজ্ঞরা বলেছেন, মানুষের চোখ ৩০০ পিক্সেল/ইঞ্চি পর্যন্ত উপলব্ধি করতে পারে এর পর পিক্সেল যত বেশিই হোক না কেন সেই বাড়তি সৌন্দর্য অনুভব করা মানুষের পক্ষে সম্ভব হয় না। আর এ কারণেই অ্যাপল এখন আলট্রা ডেন্স পিক্সেলের থেকেও বেশি জোর দিচ্ছে ব্রাইটনেস এর উপর।

‘আইপ্যাড চার্জারে আইফোন চার্জ দেয়া ক্ষতিকর’

অ্যাপল তাদের অফিসিয়াল সাইটে বলেছে আইপ্যাড আডাপ্টরের সাহায্যে আইফোন এবং আইপ্যাড দুটোই চার্জ দেয়া যাবে এতে কোন সমস্যা নেই। তবে তৃতীয় পক্ষের কোনো কোনো এক্সপার্ট এটা নিয়ে দ্বিমত পোষণ করেছেন।

‘প্রতিদিন কম্পিউটার শাটডাউন করা উচিৎ নয়’

এটিও একটি ভুল ধারণা। অনেকেই সময় বাঁচাতে কম্পিউটারকে স্লিপ মুডে রাখেন। তবে উত্তম হল কম্পিউটার শাটডাউন করে রাখা। শাটডাউন কলে এটা চার্জ সাশ্রয় করে তাছাড়া এতে কম্পিউটারের উপর চাপ কম পড়ে এবং কম্পিউটারকে দীর্ঘস্থায়ী করতে সাহায্য করে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,421 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.