এলো ১ মিলিয়ন ডলার দামের শক্তিশালী রোবটিক স্যুট ‘কুরাতাস’

avatar robot suit

জেমস ক্যামেরনের সাড়া জাগানো ‘অ্যাভাটার’ সিনেমার কথা মনে আছে তো? সেখানে এক ধরণের বিশেষ রোবটিক স্যুট দেখান হয়েছিল যার মধ্যে প্রবেশ করে অসামান্য শক্তির অধিকারী হওয়া যায়। জাপানের একটি কোম্পানি সম্প্রতি সেরকমই একটি রোবটিক স্যুট নির্মাণ করেছে যেটি যুদ্ধক্ষেত্রেও ব্যবহার করা যাবে।

kuratas-590x330
কুরাতাস রোবটিক স্যুট

জাপানের কাছে রোবট অনেকটা পালকহীন ঈগলের মত যা জাপানের জাতীয় গৌরবের একটি বড় অংশ। কিন্তু অনেক দিন ধরেই জাপানের এই রোবট আলোচনা অনেকটা কমিকস ও এনিমেশনের মধ্যেই সীমাবদ্ধ ছিল। জাপানের রোবট কোম্পানি সুদবসি হেভি ইন্ডাস্ট্রির তৈরি ঐ রোবটকে কর্মক্ষম মেকানিক স্যুট হিসাবে ব্যবহার করা যাবে। কুরাতাস নামক রোবটটি যে কেউ অ্যামাজন স্টোর থেকে ১ মিলিয়ন ডলারের বিনিময় কিনতে পারবেন।

কুরাতাস অনেকটা অ্যাভাটার মুভিতে দেখানো রোবটিক স্যুটের মত। সম্প্রতি এক ভিডিও চিত্রে দেখানো হয়েছে এটি কিভাবে চালাতে হয়। আগ্রহী ক্রেতারা এই ভিডিও দেখার মাধ্যমে জানতে পারবেন কীভাবে ৫ টন ওজনের ১৩ ফুট লম্বা এই রোবটের ভিতরে বসে একে চালানো যাবে ও একে চার চাকার ট্রান্সফর্মারে রূপান্তর করা যাবে

এর জন্য মোবাইল উপযোগী অ্যাপও রয়েছে যার মাধ্যমে এর বাহুগুলো নিয়ন্ত্রণ করা যায়। ভোক্তাদের জন্য নির্মিত রোবটগুলি ঘন্টায় ৫ মাইল যেতে পারে যার আসল ক্ষমতা ১০ মাইল/ঘন্টা।

kuratas 1

ভয়ানক/দুঃখজনক/আশাব্যঞ্জক যাই হোক না কেন, বাড়তি অর্থ খরচ করে আপনি এই রোবটকে যুদ্ধ উপযোগী করে তুলতে পারবেন। একে অস্ত্রশস্ত্রে সজ্জিত করে যুদ্ধের ময়দানে শত্রুপক্ষকে ঘায়েল করা সম্ভব। যদিও প্রযুক্তিকে আমরা ভাল কাজেই ব্যবহৃত হতে দেখতে চাই।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,885 other subscribers

Comments