টাইজেন চালিত প্রথম স্মার্টফোন লঞ্চ করল স্যামসাং

samsung z1 tizen

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে টাইজেন অপারেটিং সিস্টেম চালিত প্রথম স্মার্টফোন লঞ্চ করল স্যামসাং। ‘জেড ওয়ান’ ব্র্যান্ডনাম নিয়ে ভারতের বাজার থেকে যাত্রা শুরু করছে স্যামসাংয়ের নিজস্ব ওএস নির্ভর এই হ্যান্ডসেট।

স্যামসাং জেড১ ডিভাইসটি থ্রিজি নেটওয়ার্ক ও ডুয়াল সিমকার্ড সাপোর্ট করবে। এতে রয়েছে ১.২ গিগাহার্টজ ডুয়াল-কোর প্রসেসর, ৭৬৮ মেগাবাইট র‍্যাম, ৪জিবি স্টোরেজ, ৬৪জিবি পর্যন্ত এসডি কার্ড সাপোর্ট প্রভৃতি।

Samsung-Z1-798x310

জেড১ সেটটির স্ক্রিন সাইজ হবে ৪ ইঞ্চি, যার রেস্যুলেশন ৮০০ x ৪৮০ পিক্সেল। এর ব্যাক (মূল) ক্যামেরাটি ৩.১ মেগাপিক্সেল এবং ফ্রন্ট ক্যামেরা ৬৪০ x ৪৮০ পিক্সেল মানের ছবি তুলতে পারবে।

সাদা, কালো এবং ওয়াইন রেড রঙে পাওয়া যাবে স্যামসাং জেড১ হ্যান্ডসেট। এতে আরও পাবেন ১৫০০ এমএএইচ ব্যাটারি। সেটটির সাথে থাকছে ৮০টি লাইভ টিভি চ্যানেল ও ২৭০,০০০ মিউজিক এক্সেস।

১৪ জানুয়ারি ২০১৫, বুধবার থেকে ভারতে বিক্রি শুরু হচ্ছে স্যামসাং জেড ওয়ান স্মার্টফোন। এর দাম মাত্র ৯০ ডলার বা ৫,৭০০ ভারতীয় রুপি।

গুগলের এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ওপর থেকে নির্ভরশীলতা কমাতে টাইজেন ওএস এর দিকে মনোনিবেশ করেছে স্যামসাং। তবে এই প্ল্যাটফর্মের সবচেয়ে বড় সীমাবদ্ধতা হতে পারে এর অ্যাপ সংকট। যদিও স্যামসাং বলছে টাইজেন বেশ দ্রুত কাজ করে, তবুও অ্যাপ পাওয়া না গেলে ক্রেতারা এর দিক আগ্রহী নাও হতে পারে। তুলনামূলক নতুন ওএস হওয়ায় বহুল ব্যবহৃত সকল অ্যাপ পেতে কিছুটা সময় লাগবে টাইজেনের।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,507 other subscribers

Comments