ছবি তুলেই ফিঙ্গারপ্রিন্ট হ্যাক!

fingerprint dmo 2

আপনি যদি ডিজিটাল নিরাপত্তা নিয়ে শঙ্কিত থাকেন তবে এখন থেকেই সবসময়ের জন্য হাতে গ্লোভস পরা শুরু করে দিন কেননা জার্মানির একজন হ্যাকার দাবি করেছেন যে তিনি অনায়াসে কারও হাতের ছবি থেকে ফিঙ্গারপ্রিন্ট নকল করতে সক্ষম। জার্মানির ‘ক্যাওস কম্পিউটার ক্লাব’ হ্যাকার নেটওয়ার্কের ঐ সদস্য জ্যান ক্রিস্লার বলেছেন, তিনি জার্মানির প্রতিরক্ষা মন্ত্রী (উরসুলা ফন ডে লায়েন) হাতের ছাপ ক্লোন করতে সক্ষম হয়েছেন। মন্ত্রী এক সভায় ভাষণ দেয়ার সময় তার বিভিন্ন এঙ্গেলে তোলা কিছু নিকটবর্তী ছবি থেকেই এটা সম্ভব হয়েছে। এই ছবিগুলো স্ট্যান্ডার্ড ফটোগ্রাফি ক্যামেরা দ্বারাই নেয়া হয়েছিল।

এটা খুব একটা অবাক হওয়ার কোন বিষয় নয় কেননা ফিঙ্গার প্রিন্ট এখন আর কোন উচ্চ মানের নিরাপত্তা মূলক ব্যবস্থা নয়। এমন কি অ্যাপলের ফিঙ্গারপ্রিন্ট নিরাপত্তা ব্যবস্থা ‘টাচ আইডি’ আইফোন ৫এস বের হওয়ার দুই দিনের মধ্যেই এই একই হ্যাকার সংগঠনের মাধ্যমে বোকা বানানোর খবর পাওয়া গিয়েছিল। জার্মান হ্যাকারদের গ্রুপটি বলছে যে তারা মানুষের দৈনন্দিন চলাচলরত অবস্থা থেকে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের চোখে ধূলো দেয়ার মত উপাদান সংগ্রহে সক্ষম।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.