হ্যাক হয়েছে ইয়াহু মেইল!

yahoo ceo marissa ..সম্প্রতি একটি অনির্দিষ্ট সংখ্যক ইয়াহু মেইল ব্যবহারকারীদের একাউন্টের ইউজারনেম ও পাসওয়ার্ড হ্যাক হয়েছে। বৃহস্পতিবার রাতে কোম্পানিটির এক ব্লগ পোস্টে এই তথ্য জানানো হয়। ইয়াহু জানাচ্ছে, তৃতীয় পক্ষের কোনো ত্রুটিপূর্ণ ডেটাবেজের মাধ্যমে এই হ্যাক সংঘটিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সমস্যাটি চিহ্নিত হওয়ার পরপরই ইয়াহু থেকে সতর্কতামূলক ব্যবস্থা নেয়া শুরু হয়েছে। সম্ভাব্য সকল আক্রান্ত ইউজারের একাউন্টে পাসওয়ার্ড পরিবর্তনের মেসেজ দেয়া হচ্ছে। এছাড়া এগুলোতে সাইন-ইন করার সময় ২য় স্তরের ভেরিফিকেশন চাওয়া হচ্ছে। আভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নের পাশাপাশি হ্যাকারদের খুঁজে বের করতে আইন প্রয়োগকারী সংস্থার সাথেও কাজ করছে ইয়াহু।

অবশ্য, এই ‘তৃতীয় পক্ষের ডেটাবেজ’ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি ইয়াহু। তবে আপনার একাউন্ট যদি সত্যি সত্যি আক্রান্ত হয়ে থাকে তবে স্বয়ংক্রিয়ভাবেই এর পাসওয়ার্ড রিসেট সম্পন্ন হয়ে গেছে। আর যেসব একাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন চালু আছে সেগুলোর সাথে সংশ্লিষ্ট মোবাইল নাম্বারেও এসএমএস চলে গিয়েছে।

ইয়াহু মেইল নিয়ে হয়রানি চলছেই। গত মাসেও কয়েকদিন যাবত ইয়াহু মেইল সার্ভার ডাউন ছিল। কোম্পানিটির ফটো শেয়ারিং সার্ভিস ফ্লিকারেও সার্ভার সঙ্ক্রান্ত সমস্যা দেখা দেয়। আর এবার স্বয়ং মেইল একাউন্ট আক্রান্ত হল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,400 other subscribers

Comments