‘ড্রোন’ ওড়াতে বিমান চলাচল কর্তৃপক্ষের অনুমোদন লাগবে

বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণ গবেষকরা পরীক্ষামূলকভাবে মানববিহীন বিমান বা ড্রোন উড্ডয়ন শুরু করার পর দেশের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এ ধরনের ‘পরীক্ষামূলক ড্রোন বা রিমোট কন্ট্রোল চালিত বিমান/হেলিকপ্টার’ ওড়াতে চাইলে আগে থেকে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও বিমান বাহিনীর অনুমোদন নিতে হবে। বিডিনিউজ২৪ ডটকমের খবর।

আইএসপিআর বলছে, দেশের আকাশসীমায় সকল প্রকার বিমান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের বিধি এবং বিমান বাহিনীর নির্ধারিত নিয়ম মেনে পরিচালিত ও নিয়ন্ত্রিত হয়।

“বাংলাদেশের আকাশসীমা রক্ষার গুরু দায়িত্ব বাংলাদেশ বিমান বাহিনীর উপর অর্পিত বিধায় বাংলাদেশের আকাশে যে কোনো ধরণের উড্ডয়নের ব্যাপারসমূহ বিমান বাহিনী কর্তৃপক্ষের অবহিত হওয়া অত্যাবশ্যক।”

আইএসপিআরের সহকারী পরিচালক মো. নূর ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে আরও বলেন, “কর্তৃপক্ষকে না জানিয়ে ড্রোন ওড়ালে অন্য বিমানের সঙ্গে দুর্ঘটনা ঘটতে পারে, এজন্যই অনুমোদন নিতে হয়। কারণ তারা যে আকাশে ড্রোন ওড়াচ্ছে সেই রূট অনুমোদিত না।”

তিনি জানান, পরীক্ষামূলক উড্ডয়নের আগে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও বিমান বাহিনীকে জানালে তারাই এর ‘রুট’ ঠিক করে দেবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,826 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.