জিমেইলসহ গুগলের অন্যান্য সেবা প্রায় আধঘন্টার জন্য ডাউন!

google-neon-logoগত ২৪ জানুয়ারি শুক্রবার ভোর থেকে ওয়েব জায়ান্ট গুগলের বিভিন্ন অনলাইন সেবা যেমন জিমেইল, গুগল প্লাস, ক্যালেন্ডার এবং ডকুমেন্টস সার্ভার সঙ্ক্রান্ত ত্রুটির কারণে বিভিন্ন স্থানে প্রায় আধঘন্টা ধরে ডাউন ছিল। জিমেইল, হ্যাংআউট প্রভৃতি সার্ভিস ব্যবহারকারীরা কোনো কোনো ক্ষেত্রে ২৫-৩০ মিনিট পর্যন্ত তাদের প্রোফাইলে এক্সেস করতে পারছিলেন না।

সমস্যাটির শুরুর দিকে এ ব্যাপারে নীরব রইলেও শেষ পর্যন্ত অফিসিয়ালভাবে ঐ আউটেজের জন্য দুঃখ প্রকাশ করেছে গুগল। এক ব্লগ পোস্টে কোম্পানিটি লিখেছে, সিস্টেমে ত্রুটি থাকার কারণে একটি সার্ভার মিসকনফিগারেশন সৃষ্টি হয় যা থেকে অনাকাঙ্ক্ষিত ঐ আউটেজ সংঘটিত হয়েছে।

সেসময় গুগল ড্রাইভ, ইউটিউব, গুগল ডকস, গুগল প্লে মিউজিক কানেকশনও বেশ ধীরগতির ছিল। অবশ্য এখন গুগলের সকল সেবাই স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। প্রাথমিক সমস্যা শুরুর ঘন্টাখানেক পর গুগল ইঞ্জিনিয়াররা উক্ত বাগ ফিক্স করতে সমর্থ হয়েছেন।

এদিকে গুগল সেবা ডাউন হওয়া নিয়ে এ সঙ্ক্রান্ত একটি টুইট করেছিল ইয়াহু। প্রতিদ্বন্দ্বী এই কোম্পানিটি লিখেছিল ‘সাময়িকভাবে জিমেইল উপলভ্য নয়’; অবশ্য পরবর্তীতে প্রথম টুইটটি মুছে ফেলে নতুন এক টুইট বার্তায় এ ব্যাপারে গুগল ও জিমেইল টিমের নিকট দুঃখ প্রকাশ করেছে ইয়াহু।

আপনিও কি উপরোক্ত সমস্যার সম্মুখীন হয়েছিলেন? 

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,109 other subscribers

Comments