মোবাইলে ৫০% ডেটা খরচ সাশ্রয় করবে গুগল ক্রোম!

Google-Chromeগতকাল উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য ক্রোম ওয়েব ব্রাউজারের ৩২ তম ভার্সন রিলিজ করার পর এখন এর আপডেটেড মোবাইল ভার্সন লঞ্চ করছে গুগল। আগামী কয়েক দিনের মধ্যেই এন্ড্রয়েড ও আইওএসের জন্য গুগল ক্রোমের ৩২তম ভার্সন গুগল প্লে এবং অ্যাপল অ্যাপ স্টোরে উপলভ্য হবে।

সর্বশেষ এই আপডেটের সাথে গুগলের বহুল আলোচিত মোবাইল ডেটা কম্প্রেসন ফিচার সরবরাহ করা হবে, যা আরও কম সময়ে ও নিরাপদে পেজ লোড নিতে এবং ব্যান্ডউইথ সাশ্রয় করতে সাহায্য করবে। এক্ষেত্রে ভিজিটকৃত সাইটগুলো গুগল সার্ভিসের মধ্য দিয়ে পাস করবে, ফলে ম্যালিসিয়াস ওয়েবপেজসমূহ থেকেও আপনার ডিভাইস সুরক্ষিত থাকবে- কেননা গুগল সিস্টেম এগুলো চেক ও অপটিমাইজ করবে।

সার্চ কোম্পানিটি আশা করছে, ডেটা ব্যবহার কমানোর ফলে গ্রাহকদের মোবাইল খরচও কমে আসবে। গুগল দাবী করছে, নতুন ক্রোম ব্রাউজার মোবাইলে ৫০ শতাংশ পর্যন্ত ডেটা সাশ্রয় করতে পারবে।

আপনার এন্ড্রয়েড বা আইওএস ডিভাইসে গুগল ক্রোম লেটেস্ট ভার্সনে আপডেট করার পর ডেটা কম্প্রেসন চালু করতে চাইলে ব্রাউজারের সেটিংস অপশনে যান। সেখান থেকে ব্যান্ডউইথ ম্যানেজমেন্ট > রিডিউস ডেটা ইউসেজ, অপশনে গিয়ে সেটি ‘অন’ করে দিন। ওয়েবপেজ ভিজিট করার পর এই মেন্যুতে এসে সাশ্রয়কৃত ডেটার পরিমাণ দেখতে পারবেন।

২০১৩ সালের মার্চে প্রথমবার গুগলের ডেটা কমপ্রেশন ফিচারটি ক্রোমিয়ামে প্রদর্শিত হয়। এরপর এন্ড্রয়েডে ক্রোমের ২৬তম বেটা সংস্করণেও এটি নিয়ে আসে গুগল।

উপরোক্ত ফিচারটির সাথে আইওএস ক্রোম ব্যবহারকারীদের জন্য এবার আরও আসছে গুগল ট্র্যানসলেটর। এটি এন্ড্রয়েডে গত জুলাই থেকেই উপলভ্য আছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,105 other subscribers

Comments