এন্ড্রয়েড ডিভাইসের প্রায় ৬০ শতাংশেই এখন জেলি বিন!

Android-4.1-Jelly-Bean-ffgfd dfgdfগুগলের এন্ড্রয়েড ড্যাশবোর্ড থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যানুযায়ী বর্তমানে বিশ্বের এন্ড্রয়েড চালিত ডিভাইসসমূহের মধ্যে এখন বেশিরভাগই চলছে জেলি বিন ভার্সনে। লেটেস্ট এন্ড্রয়েড সংস্করণ কিটক্যাট খুব বেশি মার্কেট শেয়ার নিতে পারেনি।

আগেই হয়ত জানেন, গুগলের এন্ড্রয়েড ডেভলপার ড্যাশবোর্ড নিয়মিত বিরতিতে ওএসটির সর্বশেষ ব্যবহারকারী পরিসংখ্যান প্রকাশ করে থাকে। এই ডেটা সংগ্রহ করা হয় গুগল প্লে স্টোর থেকে। এন্ড্রয়েডের এই অফিসিয়াল সফটওয়্যার স্টোর থেকে যারা অ্যাপ ডাউনলোড/ভিজিট করেন তাদের উপর ভিত্তি করেই মূলত ড্যাশবোর্ডের পরিসংখ্যান চালানো হয়।

জানুয়ারি মাসের ২য় সপ্তাহে প্রকাশিত ড্যাশবোর্ড তথ্য অনুযায়ী বর্তমানে ৫৯.১ শতাংশ এন্ড্রয়েড ডিভাইসই চলছে জেলি বিন ভার্সনে। গত মাসে প্রকাশিত রিপোর্টে জেলি বিন ব্যবহারকারীর পরিমাণ ছিল ৫৪.৫ শতাংশ।

২ মাস আগে মুক্তিপ্রাপ্ত এন্ড্রয়েড কিটক্যাট এখনও সব কোম্পানির ডিভাইসে সমানভাবে উপলভ্য হচ্ছেনা। এর মার্কেট শেয়ার এখন পর্যন্ত ১.৪% যা নভেম্বরের ১.১ শতাংশের চেয়ে বেশি।

দুই বছর বয়সী জিঞ্জারব্রেড এখন ২১.২% এবং আইসক্রিম স্যান্ডউইচ ১৬.৯% ডিভাইসে ইনস্টল করা আছে।

ঠিক কত সংখ্যক ডিভাইসের ওপর উক্ত পরিসংখ্যান চালানো হয়েছে তা জানায়নি গুগল। তবে এ পর্যন্ত মোট ১ বিলিয়নের বেশি এন্ড্রয়েড ডিভাইস এক্টিভেট করা হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি।

এন্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে লেটেস্ট ভার্সনে আপগ্রেড করাটা বিভিন্ন কারণে দীর্ঘসূত্রী হয়ে থাকে। কিন্তু অ্যাপল আইওএসের নতুন ভার্সন এলে ব্যবহারকারীরা দ্রুতই তা ইনস্টল করে নেয়। কোম্পানিটির লেটেস্ট আইওএস ৭ এখন প্রায় ৭৮% ডিভাইসে চলছে।

আপনি কি এন্ড্রয়েড চালিত স্মার্টফোন বা ট্যাবলেট ব্যবহার করেন? সেটি এন্ড্রয়েডের কোন ভার্সনে চলছে?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,105 other subscribers

Comments