যেভাবে গুগল প্লাসের এড্রেস বিহীন ‘উড়ো ইমেইল’ আসা বন্ধ করবেন

google-plusআমাদের সাইটটি নিয়মিত ভিজিট করলে এতক্ষণে নিশ্চয়ই জানেন যে, কয়েকদিন আগে গুগল তাদের সোশ্যাল নেটওয়ার্ক গুগল প্লাসের পরিসর বৃদ্ধির লক্ষ্যে নতুন একটি ফিচার চালু করেছে। ‘ইমেইল ভিয়া গুগল প্লাস’ নামের এই ফিচারটির মাধ্যমে আপনার গুগল প্লাসের ফ্রেন্ডস/ ফলোয়িং বা অন্যান্য সার্কেলে থাকা কানেকশনে (এমনকি সার্কেলের বাইরেও) ইউজারদেরকে নামের উপরই ইমেইল করতে পারবেন। অর্থাৎ, গুগল প্লাসে ইউজাররা এখন আরেকজন কানেকশনের সাথে সরাসরি ইমেইল ইনবক্সের মাধ্যমে যোগাযোগ করতে পারবে। এতে কোনো প্রকার ইমেইল এড্রেস আদান-প্রদানের প্রয়োজন হবেনা।

এজন্য ইমেইল কম্পোজ করার সময় এর প্রাপকের ঘরে (To ফিল্ডে) যেকোনো নাম টাইপ করলেই সে অনুযায়ী আপনার ইমেইল বক্সে থাকা এড্রেস এবং নামের সাথে মিল রেখে গুগল প্লাস ব্যবহারকারীদের নাম দেখাবে। সেখান থেকে তাদেরকে বেছে নিয়ে মেইল সেন্ড করা যাবে।

কিন্তু এতে স্প্যামিং ও স্ক্যামিংয়ের পরিমাণ বেড়ে যাওয়ার মারাত্নক ঝুঁকি আছে। কেননা ইমেইল এড্রেস না জানা স্বত্বেও আপনার গুগল প্লাস আইডি দেখে যে-কেউ আপনার জিমেইল ইনবক্সে মেইল পাঠাতে পারবে। বাই ডিফল্ট সবার জিমেইলেই এটি চালু থাকবে।

তবে আশার কথা হচ্ছে, আপনার জিমেইল একাউন্টের সেটিংসে গিয়ে নতুন এই ফিচারটি নিয়ন্ত্রণ/ চালু বা বন্ধ করতে পারবেন। এক্ষেত্রে নিচের তিনটি ধাপ অনুসরণ করুন।

১. প্রথমেই এই লিংকে ভিজিট করুন। এতে জিমেইল সেটিংস পেজ আসবে। আপনার পিসিতে উক্ত লিংক কাজ না করলে জিমেইলের স্ট্যান্ডার্ড ভিউ চালু করুন (http://www.gmail.com/ ভিজিট করলে বাই ডিফল্ট স্ট্যান্ডার্ড ভিউ আসবে); সেখানে উপরের দিকে ডানপাশে থাকা গিয়ারে (গোল চাকার মত বাটন) ক্লিক করে সেটিংস সিলেক্ট করুন।

২. এবার যে পেজটি আসবে তার জেনারেল ট্যাবে থাকা নিচের দিকের অপশনগুলো খেয়াল করুন। সেখানে ‘ইমেইল ভিয়া গুগল প্লাস’ সেকশনে একটি ড্রপডাউন মেন্যু পাবেন। এতে ‘অ্যানিওয়ান অন গুগল প্লাস’ থেকে শুরু করে ‘নো ওয়ান’ অপশন পাবেন। এই ড্রপডাউন মেন্যুর ওপর ক্লিক করে সেখান থেকে ‘নো ওয়ান’  ক্লিক (অর্থাৎ এটি বাছাই) করুন।

৩. এবার পেইজটির একদম নিচের দিকে ‘সেইভ চেঞ্জেস’ বাটনে ক্লিক করে পরিবর্তনসমূহ নিশ্চিত করুন। ব্যাস, এখন আর কেউ আপনাকে গুগল প্লাসের আইডির ওপর ইমেইল (বা ইমেইলের নামে স্প্যাম) পাঠাতে পারবেনা।

আপনি যদি এই মুহুর্তে জিমেইল সেটিংসে ‘ইমেইল ভিয়া গুগল প্লাস’ সেকশন না পান, তাহলে বুঝে নেবেন আপনার একাউন্টে এখনও ফিচারটি চালু হয়নি। তবে শীঘ্রই এটি সবার জিমেইলে চলে আসবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,052 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.