আকাশে উড়ছে কুয়েট ছাত্র দীপের তৈরি স্বয়ংক্রিয় ড্রোন!

Khulna-kuet-droneখুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল (ত ও ই) বিভাগের ০৮ ব্যাচের ছাত্র আব্দুল্লাহ আল মামুন খান দীপের তৈরি মানববিহীন বিমান (ড্রোন) সফলভাবে আকাশে উড়তে পারছে। এটি ছিল দীপের ৪র্থ বর্ষের থিসিস প্রজেক্ট যার সুপারভাইজার ছিলেন ত ও ই বিভাগের প্রফেসর ড. মো. শাহাজাহান। যন্ত্রটি পূর্ণাঙ্গ অটোনোমাস ড্রোন হিসাবে তৈরি করা হয়েছে। এই কাজে তার সাথে আরও ছিলেন রিজভি, রানা, রেজওয়ান প্রমুখ।

প্রথম প্রথম ড্রোনটি রিমোটের মাধ্যমে নিয়ন্ত্রণ করা হলেও এখন এটি গুগল ম্যাপের সাহায্যে আগে থেকে লোকেশন বলে দিলে সে অনুযায়ী পরিভ্রমণ করতে সক্ষম। এতে আর কোন মানব-নিয়ন্ত্রণ দরকার হয়না।

বাংলানিউজ২৪ ডটকমকে দীপ জানান, এই ড্রোন দিয়ে অ্যামাজনের পণ্য পরিবহনের মতোই জরুরি পণ্য পরিবহন সম্ভব হবে। তবে এজন্য সিক্যুরড ওয়েবসাইটের পাশাপাশি ড্রোনের নিরাপত্তা ব্যবস্থায়ও আরও উন্নয়ন আনতে হবে।

এটি প্রোগ্রাম করে দিলে নির্দিষ্ট উচ্চতায় ভেসে গিয়ে গন্তব্যে পৌঁছে যাবে এবং সেখানে গিয়ে উচ্চতা সমন্বয় করে চলমান ঘটনার সরাসরি এনক্রিপ্টেড ভিডিও পাঠাতে পারবে।

জার্মানির সাইনপালস কোম্পানিতে ড্রোন সিস্টেম ডেভলপার হিসেবেও কিছুদিন কাজ করছেন দীপ। বর্তমানে তিনি অটোনোমাস প্লেন বানানোর ওপর গবেষণা করছেন।

ছবি ও তথ্যসূত্রঃ বাংলানিউজ২৪ ডটকম

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,052 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.