ঠিকানা ছাড়াই ইমেইল পাঠানো যাবে জিমেইলে!

Gmail-bannerইমেইল এড্রেস ছাড়াই বন্ধুদের মেইল পাঠানোর ফিচার চালু করছে গুগল। কোম্পানিটির ইমেইল সেবা জিমেইল ও সোশ্যাল নেটওয়ার্কিং সাইট গুগল প্লাসের মাধ্যমে এই নতুন বৈশিষ্ট্য উপভোগ করা যাবে। আপনার গুগল প্লাসের ফ্রেন্ডস/ ফলোয়িং বা অন্যান্য সার্কেলে থাকা কানেকশনে ইউজারদেরকে নামের উপরই ইমেইল করতে পারবেন। অর্থাৎ, গুগল প্লাসে ইউজাররা এখন আরেকজন কানেকশনের সাথে সরাসরি ইমেইল ইনবক্সের মাধ্যমে যোগাযোগ করতে পারবে। এতে কোনো প্রকার ইমেইল এড্রেস আদান-প্রদানের প্রয়োজন হবেনা।

ফিচারটি আগামী কয়েকদিনের মধ্যেই সবার জিমেইল একাউন্টে যুক্ত করা হবে বলে এক ব্লগ পোস্টে জানিয়েছে ওয়েব জায়ান্ট গুগল।

connections1  ....

ইমেইলে একটি নতুন মেইল কম্পোজ করে ‘To’ ফিল্ডে আমরা প্রাপকের ইমেইল এড্রেস বসিয়ে থাকি। গুগল প্লাস মেইলিং এর এই নতুন ফিচারটি চালু হলে এখন থেকে প্রাপকের স্থলে যেকোন অক্ষর লিখলে গুগল স্বয়ংক্রিয়ভাবে আপনার জিমেইল এড্রেসবুক ও সেইসাথে গুগল প্লাস কানেকশনের ইউজারদের সাজেশন দেখাবে। এখান থেকে আপনি চাইলেই যে কাউকে অ্যাড করে তাকে মেইল পাঠাতে পারবেন। তিনিও একই উপায়ে আপনার সাথে যোগাযোগ করতে সক্ষম হবেন।

তবে এই ফিচারটিকে গুগল যত আকর্ষণীয় ও সহজভাবে উপস্থাপন করছে, ব্যাপারটি কিন্তু মোটেই তত সহজ নয়! এতে জিমেইল ব্যবহারকারীদের প্রাইভেসি মারাত্নকভাবে ব্যহত হতে পারে। গুগল প্লাসে বর্তমানে ইচ্ছে করলেই যে কাউকে খুঁজে পেয়ে সার্কেলে যোগ করা যায়। এতে কোনো কনফার্মেশন দরকার হয়না।

এই সুযোগ কাজে লাগিয়ে স্প্যামার ও হ্যাকাররা যে অনাকাঙ্ক্ষিত বার্তা বা ম্যালাওয়্যার ছড়াবেনা তার নিশ্চয়তা কী? সুতরাং ফিচারটি নিয়ে ভাবনার অনেক কিছুই রয়ে গেছে।

কিন্তু গুগল এখানে আপনাকে একটা অপশন দিচ্ছে। ফিচারটি চালু হলে জিমেইলে ‘ইমেইল ভিয়া গুগল প্লাস’ নামের নতুন একটি সেটিংস আসবে যেখান থেকে আপনি নির্দিষ্ট কোনো সার্কেলের জন্য এড্রেস ছাড়া ইমেইল পাঠানোর সুবিধা চালু করে রাখতে কিংবা এটি পুরোপুরি বন্ধ করতে পারবেন। অবশ্য, বাই ডিফল্ট গুগল প্লাস ইমেইল ফিচারটি সক্রিয় করাই থাকবে।

এড্রেস ছাড়া ইমেইল করার ব্যাপারটি আপনার নিকট কেমন মনে হচ্ছে? আপনি কি এর প্রাইভেসি সঙ্ক্রান্ত বিষয় নিয়ে চিন্তিত?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,871 other subscribers

Comments