ফটোশপের মতো ছবি এডিট করুন অনলাইনে, ফ্রি!

খুব ভালো ছবি এডিট করতে আমাদের সবার আগে ফটোশপের কথা মনে পড়ে যায়। কিন্তু এমন অনেক অনলাইন টুল আছে যা ফটোশপের মতোই অবাক করা এডিট ফ্রিতেই করে দিতে পারে। ব্যাকগ্রাউন্ড রিমুভ করা বা ছবি আপস্কেল করতে যে ফটোশপই আপনাকে ব্যবহার করতে হবে এমন নয়। তবে সাধারণত এসব ফ্রি টুলে কিছু সীমাবদ্ধতা দেয়া থাকে। যেমন কিছু ফ্রি টুল আপনাকে ফ্রি অ্যাকাউন্টে পাঁচটি পর্যন্ত ছবি এডিট করতে দিবে কিংবা ছবি ডাউনলোড বা সেভ করার ক্ষেত্রে নিম্ন কোয়ালিটির ছবি দেবে।

এই পোস্টে আমরা আপনাদের পরিচয় করিয়ে দেবো এমন কিছু ফ্রি টুলের সাথে যা ছবি এডিটের ক্ষেত্রে কোন রকম সীমাবদ্ধতা ছাড়াই আপনাকে ফ্রিতে এডিট করতে দেবে। এসব টুল ব্যবহার করে আপনি ছবি ব্যাকগ্রাউন্ড বা ওয়াটারমার্ক মুছে দিতে পারবেন, ছবি আপস্কেল করতে পারবেন আরও বড় রেজ্যুলেশনে, এমনকি চাইলে অনেক ছবি একসঙ্গে ব্যাচ এডিটও করতে পারবেন।

অ্যাডোবি এক্সপ্রেস ব্যাকগ্রাউন্ড রিমুভার (ওয়েব): ছবির ব্যাকগ্রাউন্ড মুছে দিন ফটোশপের প্রযুক্তি ব্যবহার করে

অ্যাডোবি ফটোশপের মাধ্যমে অ্যাডোবি প্রথম ছবির ব্যাকগ্রাউন্ড মাত্র এক ক্লিকেই মুছে দেয়ার চল শুরু করেছিল অনেক আগে থেকে। তাদের এই প্রযুক্তি একদম জাদুর মতোই কাজ করে। আর এই প্রযুক্তি ব্যবহার এখন অ্যাডোব অনেক সহজ করে দিয়েছে তাদের ব্যাকগ্রাউন্ড রিমুভ টুল বিনামুল্যে ব্যবহার করতে দিয়ে। আগে সুবিধাটি ব্যবহার করতে আপনাকে ফটোশপ বা অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউডের লাইসেন্স কিনে নিতে হতো।

ফ্রি অ্যাডোব এক্সপ্রেস স্যুটে অ্যাডোব তাদের ব্যাকগ্রাউন্ড রিমুভ করার টুল যোগ করে দিয়েছে যাতে সবাই উক্ত সুবিধা গ্রহণ করতে পারে। আপনাকে ফিচারটি ব্যবহার করতে অ্যাডোব ব্যবহারকারী হওয়ারও প্রয়োজন পড়বে না, আপনি অন্য বিভিন্ন প্ল্যাটফর্মের আইডি যেমনঃ গুগল বা অ্যাপল আইডি ব্যবহার করেই লগিন করে নিতে পারবেন। লগিন করবার পর আপনি যে ছবিটি এডিট করতে চান তা আপলোড করে দিতে হবে। অ্যাডোবের উক্ত টুল সর্বোচ্চ ৬০০০x৬০০০ পিক্সেলের ছবি সাপোর্ট করে যা অন্য যে কোন এডিটর থেকে বেশি।

remove background

সেবাটি নিতে আপনাকে অফিসিয়াল লিঙ্কে প্রবেশ করতে হবে।

ওয়াটারমার্ক রিমুভার (ওয়েব): যেকোনো ছবি থেকে ওয়াটারমার্ক মুছে ফেলুন

Erase.bg অনলাইনে ছবি এডিট করার বেশ নামকরা একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইট যারা বানিয়েছে তাদেরই আরেকটি অনলাইন ফটো টুল হচ্ছে ওয়াটারমার্ক রিমুভার নামের এই ওয়েবসাইটটি। আপনি এই ফ্রি ওয়েবসাইটের কাজ দেখে নিঃসন্দেহে অবাক হয়ে যাবেন।

যেকোনো ছবির যেকোনো ধরণের ওয়াটারমার্ক আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে মুছে ফেলতে পারবেন। যত কঠিন ওয়াটারমার্কই হোক না কেন এই অনলাইন ফ্রি টুলটি সহজেই ওয়াটারমার্ক মুছে দিতে সক্ষম। এই ওয়েবসাইটের এআই খুবই শক্তিশালী হওয়ায় খুব দ্রুত কাজ করতে পারে। তাই ছবি থেকে ওয়াটারমার্ক রিমুভ করতে চাইলে এই অনলাইন টুলটি সহজেই ব্যবহার করতে পারেন বিনামূল্যেই।

watermark remover

এই অনলাইন অ্যাপটি জেপিইজি, পিএনজি এবং ওয়েবপি ফরম্যাটের ছবি সাপোর্ট করে। সর্বোচ্চ ২৪০০x২৪০০ পিক্সেলের ছবি থেকে ওয়াটারমার্ক মুছতে পারবেন এই ওয়েবসাইটে। এই ফ্রি টুলটি ব্যবহার করতে আপনাকে যেতে হবে এই লিঙ্কে

আপস্কেল.মিডিয়া (ওয়েব, অ্যান্ড্রয়েড, আইওএস): এআই ব্যবহার করে ছবি ৪ গুন পর্যন্ত বড় করা

অনেকসময় আমাদের ছবি বড় ও কোয়ালিটি ভালো করার প্রয়োজন হয়, বিশেষ করে আগের দিনের কম রেজ্যুলেশনের ছবিগুলোর ক্ষেত্রে। তবে সাইজ বাড়াতে গেলে এসব ছবি সাধারণত ফেটে যায় এবং অস্পষ্ট হয়ে যায়। আপস্কেল.মিডিয়া তাদের নিজস্ব এআই প্রযুক্তি ব্যবহার করে এসব ছবির সাইজকে বড় করে ফেলতে পারে কোয়ালিটি খারাপ না করেই।

upscale media

ওয়েবসাইট বা অ্যাপে ছবি আপলোড করে আপনি এই কাজটি সহজেই করে ফেলতে পারবেন। সর্বোচ্চ ১৫০০x১৫০০ পিক্সেলের ছবি সাপোর্ট করে এই টুলটি। আপস্কেল.মিডিয়াতে ছবি আপলোড করার পরে কিছুটা সময় নিয়ে ছবি বড় করে ফেলবে আগের থেকে দুই বা চার গুন পর্যন্ত। পূর্বের ছবির সাথে পাশাপাশি রেখে ফলাফল দেখাবে এই টুল যাতে আপনি কোয়ালিটি সম্পর্কে নিশ্চিত হতে পারেন।

এছাড়া ছবির কোয়ালিটি বৃদ্ধি করতে আরও বেশ কিছু টুল আছে এখানে। ছবি থেকে বিভিন্ন বস্তু মুছে দেয়া, ছবির ব্যালেন্স বা সফটনেস ঠিক করা ইত্যাদি বিভিন্ন কাজ করে ফেলতে পারবেন এই টুলের মাধ্যমে। আপনি এই এনহান্সমেন্টগুলো ব্যবহার করবেন কিনা সেগুলো নিজেই ঠিক করে দিতে পারবেন।

অ্যাপটি ব্যবহার করতে অ্যান্ড্রয়েড প্লেস্টোর থেকে বা আইফোনের অ্যাপস্টোর থেকে ইন্সটল করে নিতে পারেন। এছাড়া ব্রাউজারের মাধ্যমে অনলাইন টুলও ব্যবহার করতে পারেন এই লিঙ্ক থেকে।

শ্রিঙ্ক.মিডিয়া (ওয়েব, অ্যান্ড্রয়েড, আইওএস): ছবির সাইজ ছোট করে ফেলুন কোয়ালিটি খারাপ না করেই

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

shrink media

আপস্কেল.মিডিয়ার আরেকটি টুল শ্রিঙ্ক.মিডিয়া যেটি একদম বিপরীত কাজটি করতে পারে। যেকোনো উচ্চ রেজ্যুলেশনের ছবিকে আপনি কম্প্রেস করে ছোট করে ফেলতে পারবেন ছবির কোয়ালিটি খারাপ না করেই। সর্বোচ্চ ৫০০০x৫০০০ রেজ্যুলেশনের ছবি সাপোর্ট করে এই টুলটি।

এই টুলে দুটি বার পাবেন যেখানে একটি বার ছবির কোয়ালিটি কমাতে বা বাড়াতে সাহায্য করে এবং অপরটি ছবির ডাইমেনশন ঠিক করতে দেয়। এগুলো বাড়ানো কমানোর সাথে সাথে ছবিটি কেমন হবে সেটিও সরাসরি দেখতে পাবেন।

এটার জন্যও অ্যান্ড্রয়েড প্লেস্টোর এবং আইফোনের অ্যাপস্টোরে আলাদা অ্যাপ পেয়ে যাবেন। অনলাইনেও এই টুল ব্যবহার করা যাবে এই লিঙ্কে

জেডএমও রিমুভার (ওয়েব): ছবি থেকে যেকোনো কিছু মুছে ফেলুন ফটোশপ ছাড়াই

zmo remover

ছবি থেকে বিভিন্ন বস্তু মুছে ফেলতে সাধারণত ফটোশপের দক্ষতা প্রয়োজন হয়। কিন্তু জেডএমও রিমুভার এই কাজটি একা একাই করে ফেলতে পারে। এই টুলটি অনলাইনে আসবার পর থেকেই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।

এই অ্যাপ ব্যবহার করতে আপনাকে সাইন আপ করতে হবে না। ওয়েবসাইটে গিয়ে আপনার ছবিটি আপলোড করলেই জেএমও রিমুভার কিছুটা সময় নিয়ে ছবিটি প্রসেস করবে।। এরপর ব্রাশ টুল ব্যবহার করে আপনি কোন বস্তুটি মুছে ফেলতে চান সেটি দেখিয়ে দিতে হবে। এরপর জেডএমও রিমুভার তাদের এআই ব্যবহার করে পুরো জিনিসটি পর্যবেক্ষণ করে খুব ভালোভাবেই তা ছবি থেকে মুছে দিতে পারবে কয়েক সেকেন্ডের মধ্যেই।

আপনি আপনার আসল ছবির সাথে নতুন ছবি মিলিয়ে দেখে সন্তুষ্ট হলে তা ডাউনলোড করে নিতে পারবেন বিনামূল্যেই। টুলটি ব্যবহার করতে যেতে হবে এই লিঙ্কে

👉 স্মার্টফোন দিয়ে ডকুমেন্ট স্ক্যান করুন সহজেই

আইএমজিটুলস (ওয়েব): কম্প্রেস, রিসাইজ, ক্রপ ও আরও বিভিন্ন ব্যাচ এডিট করে ফেলুন সহজেই

imgtools

এখানে অনেকগুলো ফ্রি অনলাইন টুল একসঙ্গে পেয়ে যাবেন ছবি এডিট করতে। আপনি একসঙ্গে অনেক ছবি ব্যাচ এডিট করে ফেলতে পারবেন এই টুল ব্যবহার করে। সাধারণত ব্যাচ এডিট করতে প্রিমিয়াম প্রোগ্রাম ব্যবহার করতে হয়। তবে এই টুল তা সম্পূর্ণ বিনামূল্যেই করতে দিচ্ছে।

এটি PNG, JPG, GIF, SVG, WebP, TIFF, এবং PSD ছবির ফরম্যাট সাপোর্ট করে। ১২ ধরণের এডিটের সুবিধা আছে এখানে। সবগুলো টুলই ফ্রি এবং কোন সীমাবদ্ধতা নেই। এডিট হয়ে গেলে নিজের ইচ্ছামতো ডাউনলোড করে নিতে পারবেন। এই টুল ব্যবহার করতে এই ওয়েবসাইটে যেতে হবে আপনাকে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,813 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.