আইফোন ১৬ প্রো থেকে ডিসপ্লে নচ অনেকটাই বাদ দিতে পারে অ্যাপল

আইফোন ১৬ প্রো মডেলগুলোতে আন্ডার-ডিসপ্লে ফেস আইডি নিয়ে আসতে পারে অ্যাপল। কোরিয়ান নিউজ আউটলেট, দ্যা ইলেক এর একটি রিপোর্ট অনুসারে ফেস আইডিতে ব্যবহৃত প্রযুক্তি উক্ত মডেল থেকে স্ক্রিনের নিচে থাকবে। সেক্ষেত্রে শুধুমাত্র ফ্রন্ট-ফেসিং ক্যামেরার কাটআউট দেখা যাবে।

গুঞ্জন শোনা যাচ্ছিলো গত বছরের আইফোন ১৪ প্রো সিরিজে এই ফিচার আসবে, তবে শেষ পর্যন্ত এই ফিচার আসেনি উক্ত ফোনগুলোতে। আইফোন ১৫তেও সম্ভবত এই ফিচার থাকবেনা। দ্যা ইলেক জানিয়েছে সাপ্লাই চেইন এনালিস্ট, রস ইয়াং ধারণা করছেন যে আন্ডার-ডিসপ্লে ফেস আইডি আইফোন ১৬ প্রো থেকে দেয়া হবে।

এই ধরনের প্রযুক্তি এখনো পর্যন্ত আইফোনে আসেনি, এর কারণ হলো আন্ডার-ডিসপ্লে প্রযুক্তি এখনো অতোটা উন্নত হয়নি। অন্য কোম্পানি, যেমনঃ ZTE ইতিমধ্যে এই বিষয়টি চেষ্টা করলেও তেমন একটা সফল হয়নি। ZTE Axon 40 ডিভাইসটিতে আন্ডার-ডিসপ্লে ক্যামেরা ফিচার ছিলো তবে এটি তেমন একটা কার্যকরী ছিলোনা যার ফলে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গিয়েছিলো।

আন্ডার-ডিসপ্লে ক্যামেরা নিয়ে ইতিমধ্যে স্যামসাংও পরীক্ষা চালাচ্ছে। এমনকি স্যামসাং এর মত এতো বিশাল ম্যানুফ্যাকচারার কোম্পনিও এই প্রযুক্তি এখনো ভালোভাবে রপ্ত করতে পারেনি। গ্যালাক্সি জি ফোল্ড ৩ এ এই ফিচারটি ছিলো, তবে ডিসপ্লে যখন চালু থাকে তখন এই ক্যামেরা অনেকটাই চোখে পড়ে ও ফটোর কোয়ালিটিও তেমন একটা ভালো ছিলোনা। যদিওবা জি ফোল্ড ৪ এর আন্ডার-ডিসপ্লে আগের চেয়ে ভালো ছবি তুলে, তবে এখনো এই ফ্ল্যাগশিপ ডিভাইস মাত্র ৪মেগাপিক্সেল এর কাজ চালানোর মত ছবি আউটপুট দেয়।

আইফোন ফেস আইডি অবশ্যই সাধারণ সেল্ফি ক্যামেরার চেয়ে বেশ আলাদা বিষয়। ট্রুডেপথ ইনফ্রারেড ক্যামেরা ব্যবহার করে চেহারা ম্যাপ ও এনালাইজ করে এই প্রযুক্তি, যার ফলে এই প্রক্রিয়া আরো বেশি জটিল। অ্যাপল কখনো কোনো প্রযুক্তি হাফ-বেকড অবস্থায় বাজারে ছাড়েনা। তাই অ্যাপল পে এর মত গুরুত্বপূর্ণ বিষয় যেখানে সম্পর্কিত, সেখানে ভালোভাবে কাজ করেনা এমন ফেস আইডি ফিচার আইফোনে রাখবেনা অ্যাপল।

iphone notch face ID

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

প্রাপ্ত তথ্যমতে অ্যাপল এর পরিকল্পনা হলো এই প্রযুক্তির ক্ষেত্রে অ্যাপল ফেস আইডি আইআর ক্যামেরার পাশাপাশি সেল্ফি ক্যামেরার সাহায্য নিবে। এই প্রযুক্তি যদি আইফোনে আসে, তাহলে অ্যাপলের আইফোনগুলো থেকে নচ বাদ দেওয়ার সুযোগ আসবে। যদি ফেস আইডি ও সেল্ফি ক্যামেরা উভয়ই আন্ডার ডিসপ্লে রাখা হয় তবে আইফোনে নচ এর বিলুপ্তি ঘটতে যাচ্ছে অবশেষে। কেউ কেউ বলছেন ২০২৬ সালের আইফোন ১৮ প্রো এর আগে অ্যাপল আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরা প্রযুক্তি আইফোনে আনবেনা।

অর্থাৎ আইফোন ১৬ সিরিজেও আমরা নচ (অথবা ক্যামেরা কাটআউট) দেখতে পাবো, এই বিষয়ে অনেকটা নিশ্চিত বলা চলে। তবে আগের চেয়ে কিছুটা ছোট ও কম দৃশ্যমান হবে এই নচ সে সম্পর্কে নিশ্চিত করে বলা যেতে পারে। যেহেতু অ্যাপল এই নচ এর মধ্যে ডায়নামিক আইল্যাড ফিচার রেখেছে, তাই নচ এর পরিবর্তন এর সাথে এই ফিচারেও কি পরিবর্তন আসে তা এবার দেখার বিষয়।

এর মানে হলো আপাতত এই ফিচার বাদ দেওয়ার কোনো পরিকল্পনা নাই অ্যাপলের। অর্থাৎ আইফোন ১৫ লাইন-আপে ১৪ সিরিজের মতই নচ ফিচার দেখা যেতে পারে এই বছর। অন্যদিকে আইফোন ১৫ প্রো লাইন-আপে ইউএসবি-সি, পাওয়ার বাটন ও হ্যাপটিক ভলিউম এর পাশাপাশি আরো বেশ কিছু উন্নতি আসতে যাচ্ছে বলে ধারণা করা যায়। তবে আইফোন ১৪ প্রো এর ডিজাইন এই বছরের আইফোন ১৫ লাইন-আপে আসতে পারে সেটা বলাই যায়। এবার দেখার বিষয় আইফোন ১৫ প্রো মডেলগুলোতে অ্যাপল নতুন কি চমক রাখে।

👉 আইফোনে যে কাজগুলো করা যায়না, কিন্তু এন্ড্রয়েডে সহজেই সম্ভব!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,813 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.