আইফোন ১৫ সিরিজে ব্যাটারি লাইফে বিশাল উন্নতির সম্ভাবনা

আগামী জেনারেশনের আইফোন অর্থাৎ আইফোন ১৫ প্রো সিরিজে ব্যবহৃত হবে অ্যাপল এর নতুন বায়োনিক প্রসেসর। যদিওবা অ্যাপল তাদের নতুন আইফোন সেপ্টেম্বর মাসে ঘোষণা করে, তবে অনেক আগে থেকেই প্রোডাকশন শুরু হয় নতুন আইফোনের বিভিন্ন পার্টস এর। এবার খবর আসছে আসন্ন আইফোনের চিপ সম্পর্কে।

পরের জেনারেশন এর অ্যাপল মোবাইল চিপগুলো তৈরী করবে তাইওয়ান এর সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি টিএসএমসি। গত বৃহস্পতিবার এই ঘোষণা দেয় টিএসএমসি। নতুন চিপসেট মূলত পাওয়ার কনজাম্পশন কমানোর উপর বেশি ফোকাসড, যার ফলে আইফোন ১৫ ও আইফোন ১৫ প্রো ম্যাক্স এর ব্যাটারি লাইফে উন্নতি আসবে৷

নতুন চিপগুলো ৩-ন্যানোমিটার প্রসেসে তৈরী যা টিএসএমসি এর দাবি অনুসারে ৩০% থেকে ৩৫% পর্যন্ত কম পাওয়ার খরচ করবে ৫-ন্যানোমিটার চিপগুলোর চেয়ে। তবে টিএসমএমসি প্রদত্ত তথ্য নতুন প্রো আইফোনে কী আশা করা যেতে পারে সে সম্পর্কে কোনো নিশ্চয়তা নেই। 

টিএসএমসি শুধু জানিয়েছে ৩-ন্যানোমিটার প্রসেসর টেকনোলজি পরবর্তী আইফোনে ব্যবহারের জন্য অ্যাপলের কাছে থাকবে, এই চিপ অ্যাপল ব্যবহার করবে কিনা তা নির্ভর করছে সম্পূর্ণ অ্যাপলের সিদ্ধান্তের উপর। তবে শুধুমাত্র হার্ডওয়ার নয়, বরং সফটওয়্যারও অনেকাংশে গুরুত্বপূর্ণ ব্যাটারি লাইফের ক্ষেত্রে।

পাওয়ার কনজাম্পসন এর দিক দিয়ে ৩ন্যানোমিটার ও ৫ন্যানোমিটার চিপ এর পার্থক্য নিয়ে কথা বলেছে টিএসএমসি। অ্যাপল এ১৬ বায়োনিক প্রসেসর দ্বারা চলে আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স, যা ৪-ন্যানোমিটার প্রসেসে তৈরী। যেহেতু সার্কিট ছোট করতে পারলে অধিক ফিচার এর মধ্যে রাখা যায়, তাই চিপ তৈরির প্রসেস যত কম হবে, উক্ত চিপ তত শক্তিশালী হবে।

আইফোন ১৫ সিরিজে ব্যাটারি লাইফে বিশাল উন্নতির সম্ভাবনা

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

যদি আইফোন ১৪ জেনারেশনের মত অ্যাপল একই পথে হাটে, তবে অ্যাপল এর এই নতুন চিপ শুধুমাত্র এইবছরে মুক্তি পেতে যাওয়া আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স ডিভাইসে থাকবে। একইভাবে আইফোন ১৪ প্রো ও ১৪ প্রো ম্যাক্স চলে অ্যাপল এ১৬ বায়োনিক দ্বারা, যেখানে আইফোন ১৪ ও ১৪ প্লাস এ রয়েছে আগের জেনারেশনের এ১৫ বায়োনিক প্রসেসর।

যদি অ্যাপল ত্তাদের নেমিং স্কিম একইভাবে অনুসরণ করে, তবে পরবতী চিপ এর নাম হবে অ্যাপল এ১৭ বায়োনিক। তবে টিএসএমসি এর এই চিপ অ্যাপল কিভাবে ব্যবহার করবে বা আদৌ ব্যবহার করবে কিনা সে সম্পর্কে জানা যায়নি।

অ্যাপল তাদের নতুন আইফোন মডেলগুলো সেপ্টেম্বরে লঞ্চ করে। গুঞ্জন শোনা যাচ্ছে আইফোন ১৫ লাইনআপেই প্রথমবারের মত লাইটেনিং পোর্ট এর পরিবর্তে ব্যবহৃত হতে পারে ইউএসবি-সি। মূলত ইউরোপিয়ান ইউনিয়ন দ্বারা প্রণিত নিয়মের কারণেই এই ধরনের পরিবর্তন আনতে বাধ্য হতে পারে অ্যাপল। আরো শোনা যাচ্ছে পেরিস্কোপ-স্টাইল টেলিফটো লেন্স ও নতুন সলিড-স্টেট বাটন আসতে পারে অ্যাপলের পরবর্তী আইফোনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *